শিরোনাম:
পাইকগাছা, শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮
SW News24
সোমবার ● ২১ ডিসেম্বর ২০২০
প্রথম পাতা » প্রযুক্তি » লজিক প্রকল্পের আওতায় জেলা পর্যায়ের ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত
প্রথম পাতা » প্রযুক্তি » লজিক প্রকল্পের আওতায় জেলা পর্যায়ের ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত
১৬৫ বার পঠিত
সোমবার ● ২১ ডিসেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

লজিক প্রকল্পের আওতায় জেলা পর্যায়ের ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত

---

 

এস ডব্লিউ নিউজ:

লোকাল গভর্ণমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ (লজিক) প্রকল্পের আওতায় জেলা পর্যায়ের ত্রৈমাসিক সভা সোমবার সকালে খুলনা সাকিট হাউজ সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়।

খুলনা জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ ইকবাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে ভার্চুয়ালে বিশেষ অতিথি ছিলেন ইউএনডিপি’র এসডিজি বিষয়ক বিশেষজ্ঞ এএসএম মাহবুব আলম এবং ইউএনডিপি’র ক্লাইমেট চেঞ্জ স্পেশালিস্ট একেএম মামুনুর রশীদ। সভায় খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার জিনাত আরা আহমেদ, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এসএম আওয়াল হক এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ হাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, লজিক প্রকল্প খুলনা জেলার জলবায়ু পরিবর্তনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত ১০টি ইউনিয়নে কর্মসূচি বাস্তবায়ন করছে। এর আওতায় দাকোপ উপজেলার পানখালী, তিলডাঙ্গা, কামারখোলা, সুতারখালী. বানিশান্তা ইউনিয়ন এবং কয়রা উপজেলার পাঁচটি ইউনিয়ন মহারাজপুর, মহেশ^রীপুর, কয়রা, উত্তর বেদকাশী ও দক্ষিণ বেদকাশীতে গ্রান্ট প্রদান করেছে। জলবায়ু পরিবর্তনে বেশি ক্ষতিগ্রস্ত এসব ইউনিয়নের জনগণের সাথে সরাসরি যোগাযোগের মাধ্যমে তাদের জীবিকান্নোয়নে সহযোগিতা করা এই প্রকল্পের উদ্দেশ্য।

২০১৮-১৯ অর্থ বছরে দাকোপ ও কয়রা উপজেলার প্রকল্পভুক্ত ১০টি ইউনিয়নে জলবায়ু পরিবর্তনের প্রভাব মেকাবেলায় দুই কোটি ৪৩ লাখ ২৪ হাজার ৫৬৯ টাকা ব্যয়ে ২৬টি প্রকল্প বাস্তবায়ন হয়েছে। এর মধ্যে রয়েছে সাইক্লোন সেল্টারে যাতায়াতের জন্য ১৭টি রাস্তা, সুপেয় পানির জন্য পাঁচটি পানির প্লান্ট, দুটি কালভার্ট, একটি হাইড্রোপনিক এবং উন্নত জাতের ভেড়া পালনের জন্য একটি ডেমো প্রকল্প। এছাড়া ২০১৯-২০২০ অর্থ বছরে দুই কোটি ৩৮ লাখ ৩৭ হাজার ৬৪১ টাকা বাজেটে রেইন ওয়াটার হার্ভেস্ট্রিং সিস্টেম ২৮টি, দুটি আরলি ওয়ার্নিং সিস্টেম, লবন সহিষ্ণু জাতের প্রদর্শনী ও দুটি নার্সারি এবং লবন সহিষ্ণু জাতের প্রশিক্ষণ ও দুটি প্রদর্শনী, একটি ব্রীজসহ মোট ৩৫টি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

১০টি ইউনিয়নের ২৫টি ওয়ার্ডের মোট ৩১৪২ টি পরিবারকে ২৯ হাজার ৪৮০ টাকা হিসাবে মোট নয় কোটি ২৬ লাখ ২৬ হাজার ১৬০টা প্রদান করেছে। ভেড়া পালন, তরমুজ চাষ, হাস পালন, মাছ ও সবজি চাষ, দেশি জাতের মুরগি, কাঁকড়া চাষ ও সূর্যমুখী চাষের মাধ্যমে স্বাবলম্বী করতে পরিবারগুলোকে এ সহযোগিতা দেয়া হয়।

বিস্তারিত আলোচনায় কয়রা ও দাকোপ উপজেলার নির্বাহী কর্মকর্তা, কৃষি কর্মকর্তা, মৎস্য কর্মকর্তা, প্রাণিসম্পদ কর্মকর্তা এবং দুই উপজেলার চেয়ারম্যানসহ জনপ্রতিনিধিরা অংশ নেন।



প্রযুক্তি এর আরও খবর

জাপান থেকে মেট্টোরেলের আরো ৪টি বগি ও ২টি ইঞ্জিন নিয়ে চতুর্থ দফায় মোংলা বন্দরে ভিড়েছে এম,ভি প্রেসার্স কোরাল জাপান থেকে মেট্টোরেলের আরো ৪টি বগি ও ২টি ইঞ্জিন নিয়ে চতুর্থ দফায় মোংলা বন্দরে ভিড়েছে এম,ভি প্রেসার্স কোরাল
প্রযুক্তি ও যন্ত্রপাতি ব্যবহারে কৃষিতে বৈপ্লবিক পরিবর্তন প্রযুক্তি ও যন্ত্রপাতি ব্যবহারে কৃষিতে বৈপ্লবিক পরিবর্তন
সুশাসন প্রতিষ্ঠার নিমিত্ত অংশীজনদের অংশগ্রহনে সভা  ‘সমাজের প্রতি নিজের দায়িত্ববোধ জাগ্রত করতে হবে সুশাসন প্রতিষ্ঠার নিমিত্ত অংশীজনদের অংশগ্রহনে সভা ‘সমাজের প্রতি নিজের দায়িত্ববোধ জাগ্রত করতে হবে
পদ্মা সেতুতে বসেছে শেষ স্ল্যাব, পূর্ণাঙ্গ রূপ পেলো সড়কপথ পদ্মা সেতুতে বসেছে শেষ স্ল্যাব, পূর্ণাঙ্গ রূপ পেলো সড়কপথ
আজ পদ্মা সেতুর পূর্ণাঙ্গ রূপ পাচ্ছে সড়কপথ আজ পদ্মা সেতুর পূর্ণাঙ্গ রূপ পাচ্ছে সড়কপথ
মেট্ররেলের ১০ টি বগি নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে বানিজ্যিক জাহাজ এমভি হরিজন নয় মেট্ররেলের ১০ টি বগি নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে বানিজ্যিক জাহাজ এমভি হরিজন নয়
বিলুপ্তপ্রায় চিত্রা মাছের কৃত্রিম প্রজনন কৌশল উদ্ভাবন বিলুপ্তপ্রায় চিত্রা মাছের কৃত্রিম প্রজনন কৌশল উদ্ভাবন
আরও ৬ পণ্য পেল জিআই সনদ আরও ৬ পণ্য পেল জিআই সনদ
পাইকগাছা লোনাপানি মৎস্য গবেষণা কেন্দ্রের বার্ষিক আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত পাইকগাছা লোনাপানি মৎস্য গবেষণা কেন্দ্রের বার্ষিক আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত
মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের ৬ বগি মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের ৬ বগি

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)