শিরোনাম:
পাইকগাছা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

SW News24
সোমবার ● ৩ মে ২০২১
প্রথম পাতা » মিডিয়া » আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস
প্রথম পাতা » মিডিয়া » আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস
৪১৯ বার পঠিত
সোমবার ● ৩ মে ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস

 এস ডব্লিউ নিউজ:  আজ ৩ মে। ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’ বা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। ‘তথ্য জনগণের পণ্য’- এই স্লোগানে এ বছর দিবসটি পালন করা হচ্ছে।

১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩ মে তারিখটিকে ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’ অর্থাৎ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেওয়া হয়।

সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপন করা হয় এই দিবসটিতে।পারিপার্শ্বিক জীবন ও জগৎ সম্পর্কে জানার স্বাধীনতা নিয়েই মানুষ পৃথিবীতে জন্মগ্রহণ করেছে। তথ্যের অধিকার কিংবা গণমাধ্যমের স্বাধীনতা তাই কোনো শ্রেণিবিশেষের অধিকার নয়- অধিকার গণমানুষের অধিকার।

দিবসটি উপলক্ষে জাতিসংঘের ঢাকা কার্যালয় থেকে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের একটি বার্তা প্রচার করা হয়।

জাতিসংঘ মহাসচিব ‘উইন্ডহোক ঘোষণার ৩০ বছর’ শীর্ষক বাণীতে গণমাধ্যম বিষয়ে বলেন, কোভিড-১৯ মহামারির সময় আমরা বিশ্বব্যাপী যে চ্যালেঞ্জ মোকাবিলা করেছি—সেগুলো জীবন বাঁচাতে, শক্তিশালী, স্থিতিশীল সমাজ গঠনে নির্ভরযোগ্য, যাচাই করা এবং সর্বজনীন ভূমিকাকে চিহ্নিত করে।

বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরাম (বিজেআরএফ) দিবসটি পালন উপলক্ষে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের সাংবাদিকদের পেশাগত অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা এবং বাংলাদেশের বর্তমান গণমাধ্যম পরিস্থিতি নিয়ে আজ সোমবার সাংবাদিকদের পেশাগত মর্যাদা ও অধিকার শীর্ষক এক মুক্ত আলোচনা সভার আয়োজন করেছে।

সাংবাদিক অধিকার ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আজিজুল ইসলাম ভুঁইয়া ও সাধারণ সম্পাদক আতাউর রহমান    --- আজ এক বিবৃতিতে বিশ্ব গণমাধ্যম দিবস পালন করতে এবং অনলাইনে জুম আলোচনায় যোগদান করে মতামত ব্যক্ত করার জন্য আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে তাঁরা জনগণকে কোভিড-১৯ মহামারির তথ্য জানানোর জন্য অক্লান্তভাবে কষ্টকর, বিপজ্জনক এবং মৃত্যু ঝুঁকি নিয়ে প্রতিকূল পরিবেশে কাজ করে যাওয়া প্রয়াত সাংবাদিকদের প্রতি বিশেষ শ্রদ্ধা জানান।





মিডিয়া এর আরও খবর

প্রথমবারের মতো ঈদে সংবাদপত্রে ৬ দিনের ছুটি প্রথমবারের মতো ঈদে সংবাদপত্রে ৬ দিনের ছুটি
খুলনার অসচ্ছল ২৫ সাংবাদিক চিকিৎসা সহায়তায় পেলেন ১৪ লাখ টাকা খুলনার অসচ্ছল ২৫ সাংবাদিক চিকিৎসা সহায়তায় পেলেন ১৪ লাখ টাকা
যশোরে সাংবাদিক কল্যাণ  ট্রাস্টের চেক বিতরণ যশোরে সাংবাদিক কল্যাণ ট্রাস্টের চেক বিতরণ
পাইকগাছায় হলুদ সাংবাদিকদের দৌরাত্ম্য বেড়েই চলেছে পাইকগাছায় হলুদ সাংবাদিকদের দৌরাত্ম্য বেড়েই চলেছে
জামিন পেলেন সাংবাদিক রানা জামিন পেলেন সাংবাদিক রানা
আমেরিকায় বাংলাদেশি সাংবাদিক ইলিয়াস গ্রেপ্তার আমেরিকায় বাংলাদেশি সাংবাদিক ইলিয়াস গ্রেপ্তার
দৈনিক ওশান পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকী পালিত দৈনিক ওশান পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
ওয়াদুদুর রহমান পান্না সাংবাদিকতা স্মৃতি পদক প্রদান অনুষ্ঠানে; বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করা গণমাধ্যমকর্মীদের দায়িত্ব..সিটি মেয়র ওয়াদুদুর রহমান পান্না সাংবাদিকতা স্মৃতি পদক প্রদান অনুষ্ঠানে; বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করা গণমাধ্যমকর্মীদের দায়িত্ব..সিটি মেয়র
প্রেসক্লাব পাইকগাছার সাংবাদিকদের সাথে ব্যারিস্টার নেওয়াজ মোরশেদ এর শুভেচ্ছা বিনিময় প্রেসক্লাব পাইকগাছার সাংবাদিকদের সাথে ব্যারিস্টার নেওয়াজ মোরশেদ এর শুভেচ্ছা বিনিময়
প্রেসক্লাব পাইকগাছা এর সাংবাদিকদের সাথে ওসি’র মতবিনিময় প্রেসক্লাব পাইকগাছা এর সাংবাদিকদের সাথে ওসি’র মতবিনিময়

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)