শিরোনাম:
পাইকগাছা, শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮
SW News24
বুধবার ● ২২ সেপ্টেম্বর ২০২১
প্রথম পাতা » পরিবেশ » স্বাস্থ্যকর শহর প্রকল্পের প্রচারণা বিষয়ক সভা
প্রথম পাতা » পরিবেশ » স্বাস্থ্যকর শহর প্রকল্পের প্রচারণা বিষয়ক সভা
৪৩ বার পঠিত
বুধবার ● ২২ সেপ্টেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

স্বাস্থ্যকর শহর প্রকল্পের প্রচারণা বিষয়ক সভা

 

এস ডব্লিউ নিউজ:খুলনাকে স্বাস্থ্যকর শহর হিসেবে গড়ে তুলতে সামাজিক সচেতনতা বৃদ্ধিমূলক প্রচারপত্র ও মোবাইলে এসএমএস এর বিষয়বস্তু নির্ধারণ বিষয়ক সভা বুধবার সকালে নগরীর সিটি ইন হোটেলে অনুষ্ঠিত হয়। স্বাস্থ্যকর শহর প্রকল্পের আওতায় স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ প্রকল্প, খুলনা সিটি কর্পোরেশন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা যৌথভাবে এই সভার আয়োজন করে।

সভায় জানানো হয়, বাংলাদেশে মানুষের মৃত্যুর ৬৭ শতাংশই হয় অসংক্রামক রোগের কারণে। অতিরিক্ত লবন, চিনি ও চর্বিযুক্ত খাবার মানুষকে রোগাক্রান্ত করে। এর ফলে সাধারণ মানুষ উচ্চ-রক্তচাপ, ডায়াবেটিস, ক্যান্সার, সিওপিডি ও মানসিক অসুস্থতার মতো অসংক্রামক রোগে আক্রান্ত হয়, যা সহজেই প্রতিরোধযোগ্য। এ সকল রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাব্যয় নির্বাহ করতে বছরে চার শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে চলে যায়। অসংক্রামক রোগের প্রধান কারণসমূহ: অস্বাস্থ্যকর জীবনযাপন ও খাদ্যাভাস, তামাক ব্যবহার, অ্যালকোহল পান, অপর্যাপ্ত শারীরিক শ্রম ও বায়ুদূষণ।

সভায় বিম্বের পাঁচটি নির্ধারিত শহরের একটি খুলনাকে স্বাস্থ্যকর হিসেবে গড়ে তুলতে জনসচেতনতা বৃদ্ধিতে লিফলেট ও মোবাইলে এসএমএস এর মাধ্যমে স্বাস্থ্যবার্তা প্রচারের সিদ্ধান্ত হয়।

সভায় বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের উপপরিচালক ডাঃ মোঃ মনজুরুল মুরশিদ, সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডাঃ ফেরদৌসী আক্তার, ডেপুটি সিভিল সার্জন ডাঃ শেখ মোহাম্মদ কামাল হোসেন, স্বাস্থ্য দপ্তরের সহকারী প্রধান (নন-মেডিকেল) মোঃ জোবায়ের হোসেন, বিশ্ব--- স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্যকর শহর বিষয়ক জাতীয় কনসালটেন্ট আসিফ আহমেদসহ সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। অনলাইনে যুক্ত হয়ে সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্যকর শহর প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার ডাঃ আলীম প্রধান।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)