শিরোনাম:
পাইকগাছা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

SW News24
মঙ্গলবার ● ৯ নভেম্বর ২০২১
প্রথম পাতা » সুন্দরবন » প্রবেশ করতে হবে স্বাস্থ্যবিধি মেনে; রাস পূর্নিমার পূন্যস্নানে যেতে পাঁচ রুট নির্ধারণ
প্রথম পাতা » সুন্দরবন » প্রবেশ করতে হবে স্বাস্থ্যবিধি মেনে; রাস পূর্নিমার পূন্যস্নানে যেতে পাঁচ রুট নির্ধারণ
৩১৬ বার পঠিত
মঙ্গলবার ● ৯ নভেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

প্রবেশ করতে হবে স্বাস্থ্যবিধি মেনে; রাস পূর্নিমার পূন্যস্নানে যেতে পাঁচ রুট নির্ধারণ

এম ডব্লিউ নিউজ:  রাস পূর্নিমার পূন্যস্নানে পূন্যার্থীদের প্রবেশের জন্য পাঁচটি রুট নির্ধারণ করেছে জেলা প্রশাসন। প্রবেশ করতে হবে স্বাস্থ্যবিধি মেনে। রাস পূর্নিমা উপলক্ষে সুন্দরবনের আলোরকোলে অবস্থান কালে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি থাকবে আয়োজক কমিটির নিজস্ব স্বেচ্ছাসেবক। পয় নিস্কাশন ও গোসল শেষে কাপড় পরিবর্তনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করবে আয়োজক কমিটি। মঙ্গলবার ০৯ নভেম্বর দুপুরে বাগেরহাট জেলা প্রশাসকের কার্যালয়ে রাস পূর্নিমার পূন্যস্নান উপলক্ষে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় এসব সিদ্ধান্ত গ্রহন করা হয়।

বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমানের সভাপতিত্বে প্রস্তুতি সভায় বক্তব্য দেন, সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেন, সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) এস.এম সাজ্জাদ হোসেন, মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার, শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা খাতুনে জান্নাত, র‌্যাব-৬ এর উপ-সহকারী পরিচালক রফিক উদ্দিন আহমেদ, নৌবাহিনী সিনিয়র পেটি অফিসার এসএম মোস্তাফিজুর রহমান, কোস্টগার্ড পশ্চিম জোন, মোংলা চীফ পেটি অফিসার কাজী শামিনুল বারী, বাগেরহাট সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. মিরাজুল করিম, রাস উৎসব আয়োজক কমিটির সভাপতি কামাল উদ্দিন আহমেদ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক প্রদিপ বসু সন্তু, সহসভাপতি বাবুল সরদার, সদস্য মোহন কুমার হালদার প্রমুখ। প্রস্তুতি সভায় সুন্দরবন সংশ্লিষ্ট বিভিন্ন শ্রেণি পেশার কর্মকর্তা ও সনাতন ধর্মীয় নেতারা অংশগ্রহন করেন।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, করোনার কারণে এবার রাস পূর্নিমা উপলক্ষে আলোরকোলে--- এবার কোন মেলার আয়োজন থাকছে না। স্বাস্থ্যবিধি মেনে শুধুমাত্র পূন্যস্নানের উদ্দেশ্যে সুন্দরবনে প্রবেশ করতে পারবেন পূন্যার্থীরা। এজন্য বন বিভাগের কাছ থেকে অনুমতি নিতে হবে। মেলা না হওয়ায় এবার পূন্যাথীদের প্রয়োজনীয় চাহিদা পূরণের জন্য মাত্র ৮ টি দোকান থাকবে। এর বেশি দোকান থাকবে না। এসব ব্যবসায়ী যাতে অতিরিক্ত মুনাফা না করতে পারে সেজন্যও সজাগ দৃষ্টি থাকবে আমাদের।

তিনি আরও বলেন, রাস পূর্নিমা উপলক্ষে বেশকিছু মানুষ সুন্দরবনে প্রবেশ করে। এর সাথে কিছু দুষ্টলোকও প্রবেশ করে। যারা সুন্দরবনের হরিণ শিকারের চেষ্টা করে থাকে। এ জন্য বন বিভাগের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

করোনা পরিস্থিতির কারণে ২০২০ সালেও সুন্দরবনে রাস মেলা অনুষ্ঠিত হয়নি। তবে রাস পূর্ণিমার পূজা ও পুণ্যস্নান অনুষ্ঠিত হয়েছিল। এবারও ১৭ থেকে ১৯ নভেম্বর রাস পূজা অনুষ্ঠিত হবে স্বাস্থ্যবিধি মেনে। কোন প্রকার অতিরিক্ত লোকসমাগম করতে নিষেধাজ্ঞা দিয়েছে বনবিভাগ। ১৭ নভেম্বর সকালে বাগেরহাটের মোংলা থেকে রাস পূজা উপলক্ষে সুন্দরবনের আলোরকোলের উদ্দেশে নৌযানে করে যাত্রা শুরু করবেন আয়োজকরা।

পূন্যস্নানের জন্য আলোরকোলে প্রবেশের রুটগুলো হচ্ছেঃ বুড়িগোয়ালিনী, কোবাদক থেকে বাটুলানদী-বলনদী-পাটকোষ্টা খাল হয়ে হংসরাজ নদী হয়ে আলোরকোল। কৈখালী স্টেশন হয়ে মাদার গাং, খোপড়াখালী ভারানী, দোবেকী হয়ে আড়পাঙ্গাসিয়া-কাগাদোবেকী হয়ে দুবলার চর।নলিয়ান স্টেশন হয়ে শিবসা-মরজাত নদী হয়ে আলোরকোল। ঢাংমারী অথবা চাঁদপাই স্টেশন-তিনকোনা দ্বীপ হয়ে আলোরকোল। শরণখোলা স্টেশন-সুপতি স্টেশন-কচিখালী-শেলার চর হয়ে আলোরকোল।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)