শিরোনাম:
পাইকগাছা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

SW News24
বৃহস্পতিবার ● ২৪ ফেব্রুয়ারী ২০২২
প্রথম পাতা » সুন্দরবন » জনবিচ্ছিন্ন দুবলার চরের শুঁটকি পল্লীর জেলেরা পেল করোনা টিকা
প্রথম পাতা » সুন্দরবন » জনবিচ্ছিন্ন দুবলার চরের শুঁটকি পল্লীর জেলেরা পেল করোনা টিকা
২৫৫ বার পঠিত
বৃহস্পতিবার ● ২৪ ফেব্রুয়ারী ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জনবিচ্ছিন্ন দুবলার চরের শুঁটকি পল্লীর জেলেরা পেল করোনা টিকা

এস ডব্লিউ;---  বঙ্গোপসাগরের সুন্দরবন সংলগ্ন দুবলার চরের জেলেদের করোনা ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় বাগেরহাট জেলা স্বাস্থ্য বিভাগ সুন্দরবন পূর্ববন বিভাগের শরণখোলা রেঞ্জের দুর্গম এই চরে করোনা টিকা কার্যক্রম পরিচালনা করছে।২৩ তারিখ  বুধবার দুপুরে জেলেদের টিকা কার্যক্রম পরিদর্শন করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব মোঃ লোকমান হোসেন মিয়া। এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক মীরজাদি সেবরিনা ফ্লোরা, রেড ক্রিসেন্ট বাংলাদেশের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আঃ ওহাব, বাগেরহাটের সিভিল সার্জন ডাঃ জালাল উদ্দিন আহমেদ, বাগেরহাটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট হাফিজ আল আসাদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডাঃ রিজওয়ান শাফিক সৌর, ফকিরহাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অসীম কুমার সমাদ্দার, রামপাল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুকান্ত কুমার পাল, দুবলা ফিশারম্যান গ্র“পের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কামাল উদ্দিন আহমেদসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী, রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবক ও জেলেরা উপস্থিত ছিলেন।
টিকা দান কার্যক্রম পরিদর্শন শেষে সিনিয়র সচিব মোঃ লোকমান হোসেন মিয়া বলেন, করোনার শুরু থেকে আমরা সংক্রমণ রোধে কাজ করেছি। মানুষকে সচেতন করেছি। এরপরে যখন টিকা আবিষ্কার হয়ছে, তখন দেশের মানুষকে টিকা প্রদানের জন্য প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশে আমরা সব ধরনের ব্যবস্থা করেছি। যার কারণে করোনা ভ্যাকসিনেশন কার্যক্রমে পৃথিবীর মধ্যে আমাদের অবস্থান ১০ নম্বরে রয়েছে। সচিব আরও বলেন, আমরা দেশের সকল মানুষকে টিকা দিতে চাই। এজন্য পর্যাপ্ত টিকার ব্যবস্থা রয়েছে আমাদের। ছিন্নমূল ও দুর্গম অঞ্চলে থাকা মানুষদের টিকা প্রদান শুরু করেছি। সেই ধারাবাহিকতায় জনবিচ্ছিন্ন দুর্গম দুবলার চরে টিকা কার্যক্রম শুরু করেছি। অন্যদিকে জীবনের ঝুঁকি নিয়ে সাগরে মাছ আহরণকারী জেলেদের জন্য এক হাজার লাইফ জ্যাকেট প্রদানের ঘোষনা দেন রেড ক্রিসেন্ট বাংলাদেশের  চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আঃ ওহাব।
বিনামূল্যে সুন্দরবনে বসে টিকা দিতে পেরে খুশি জেলে ও শুঁটকী ব্যবসায়ীরা। মোংলার জেলে মোঃ মাহমুদ শেখ বলেন, আমরা কখনও ভাবিনি টিকা দিতে পারব। গতকাল থেকে আমাদের এখানে টিকা প্রদান শুরু করেছে স্বাস্থ্য বিভাগের লোকজন। শুধুমাত্র মুঠোফোন ও জাতীয় পরিচয়পত্রের নাম্বার দিয়ে আমরা টিকা দিয়েছি। আমাদের টিকা গ্রহনের প্রমাণ স্বরুপ একটি কার্ডও দিয়েছেন। খুব ভাল লাগছে টিকা দিতে পেরে।
সিভিল সার্জন ডাঃ জালাল উদ্দিন আহমেদ বলেন, আমরা জেলেদের জনসন এ্যান্ড জনসন এর টিকা প্রদান করেছি। এর একটি ডোজই যথেষ্ট। এছাড়া দুই একজন জেলে রয়েছেন, যারা আগে এক ডোজ টিকা দিয়েছেন তাদের জন্য আমরা অন্য টিকার ব্যবস্থা করেছি। আশাকরি আমরা দুবলার চরে অবস্থানরত সকল জেলেকে টিকা দিতে পারব। 
এর আগে বুধবার বেলা ১১টায় হেলিকপ্টারযোগে সিনিয়র সচিব মোঃ লোকমান হোসেন মিয়াসহ অতিথিগণ দুবলার চরে আসেন। মঙ্গলবার দুবলার চরে এই টিকা কার্যক্রম শুরু হয়। প্রথম দিনে ২ হাজার ৫শ’ জেলেকে টিকা প্রদান করেছেন স্বাস্থ্য বিভাগের কর্মীরা। বুধবার রাত পর্যন্ত এই টিকা কার্যক্রম চলছে। সুন্দরবনের দুবলার চর, আলোরকোল, শ্যালার চর, ডিমের চরসহ কয়েকটি চরে অন্তত ১৫ হাজার জেলে ও ব্যবসায়ী রয়েছে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)