শিরোনাম:
পাইকগাছা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

SW News24
মঙ্গলবার ● ২৯ মার্চ ২০২২
প্রথম পাতা » সুন্দরবন » মাছের ঘের থেকে বিষধর সাপ উদ্ধার,সুন্দরবনে অবমুক্ত
প্রথম পাতা » সুন্দরবন » মাছের ঘের থেকে বিষধর সাপ উদ্ধার,সুন্দরবনে অবমুক্ত
২৮১ বার পঠিত
মঙ্গলবার ● ২৯ মার্চ ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মাছের ঘের থেকে বিষধর সাপ উদ্ধার,সুন্দরবনে অবমুক্ত

মোঃএরশাদ হোসেন রনি, মোংলা

বাগেরহাটের গোটাপাড়া ইউনিয়নের মাছের ঘের থেকে একটি বিষধর পদ্ম গোখরা সাপ উদ্ধার করা হয়েছে। পরে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র এলাকায় অবমুক্ত করেছে বনবিভাগ।


করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির জানান,

রবিবার (২৭ মার্চ) বিকেলে বাগেরহাটের গোটাপাড়া ইউনিয়নের গোটাপাড়া গ্রামের এক জেলে তার ঘেরে মাছ ধরার জন্য জাল পেতে ছিল। তখন ওই জেলের জালে একটি পদ্ম গোখরা (যার বৈঙ্গানিক নাম নাজা নাজা) প্রজাতির বিষধর সাপ ধরা পড়ে।


পরে ওই জেলের জালে আটকে পড়া সাপটি গোটাপাড়া ইউনিয়নের দফাদার সেখান থেকে উদ্ধার করে বনবিভাগের বাগেরহাট বিভাগীয় দপ্তরে (পূর্ব সুন্দরবন বিভাগ সদর দপ্তর) দিয়ে আসেন।  এরপর বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেনের দেয়া খবরে করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে কর্মকর্তা আজাদ কবির সোমবার (২৮ মার্চ) সাপটি নিয়ে দুপুরেই করমজলের বনের অভ্যন্তরে অবমুক্ত করেন।


আজাদ কবির বলেন, সাপটি বিষধর প্রজাতির পদ্ম গোখরা। এর আরেক নাম হলো খৈয়া গোখরা। এটি ফনা বিশিষ্ট সাপ। এ সাপটি লম্বা ৫ ফুট ।---তিনি  বলেন, জীববৈচিত্র্য সংরক্ষণে সাপসহ কোন প্রাণীই না মেরে আমাদেরকে খবর দিলে আমরা তা উদ্ধার করে তার প্রকৃত পরিবেশে ফিরিয়ে দিতে সক্ষম হবো।


সুন্দরবনের আশপাশের মানুষের কাছে আমাদের তিনি দাবি জানিয়ে বলেন,কেউ কোথাও কোন বন্যপ্রাণী কিংবা বিলুপ্ত প্রজাতির কোন প্রাণীর সন্ধান পেলে না মেরে আমাদেরকে জানাবেন তাতে আমাদের জীববৈচিত্র্য সংরক্ষণে সহায়ক হবে





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)