শিরোনাম:
পাইকগাছা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

SW News24
শনিবার ● ২ এপ্রিল ২০২২
প্রথম পাতা » আঞ্চলিক » খুলনায় বিশ্ব অটিজম সচেতনতা দিবসের আলোচনা সভা
প্রথম পাতা » আঞ্চলিক » খুলনায় বিশ্ব অটিজম সচেতনতা দিবসের আলোচনা সভা
২৭৯ বার পঠিত
শনিবার ● ২ এপ্রিল ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

খুলনায় বিশ্ব অটিজম সচেতনতা দিবসের আলোচনা সভা

‘এমন বিশ্ব গড়ি অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির প্রতিভা বিকশিত করি’ এই প্রতিপাদ্য নিয়ে ১৫তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষ্যে শনিবার ২ এপ্রিল --- সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক মোঃ আব্দুর রহমান।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইউসুপ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বীর মুক্তিযোদ্ধা মোঃ আলমগীর কবির, সরদার মাহাবুবার রহমান, আশার আলো স্কুলের অধ্যক্ষ লে. কমান্ডার এম আনোয়ার হোসন, হীচাকের পরিচালক মাহাবুবা চৌধুরী প্রমুখ। খুলনা জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে এতে স্বাগত জানান জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক খান মোতাহার হোসেন।অতিথিরা বলেন, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিরা সমাজের বোঝা নয়। উপযুক্ত শিক্ষা, প্রশিক্ষণ, দিকনির্দেশনা ও অনুপ্রেরণা প্রদানের মাধ্যমে তাদের দক্ষ মানব সম্পদে পরিণত করা সম্ভব। এক্ষেত্রে তাঁদের জন্য উপযুক্ত কর্মক্ষেত্র ও কর্মপরিবেশ নিশ্চিত করার পাশাপাশি পারিবারিক এবং সামাজিকভাবে যথাযথ সমর্থন ও সহায়তা প্রদান অত্যন্ত জরুরি। তাদের মধ্যে অনেক প্রতিভা লুকিয়ে রয়েছে। এই প্রতিভা বিকশিত করার সুযোগ করে দিতে হবে আমাদের। তাঁরা আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা ও বাংলাদেশ অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদের নিরলস প্রচেষ্টায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অটিজম বিষয়ে ব্যাপক সচেতনতা সৃষ্টি হয়েছে। সকলের মাঝে অটিজম বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে হবে। অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন মানুষের সহায়তায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি সমাজের বিত্তবান ও সচেতন ব্যক্তিবর্গকে এগিয়ে আসার আহবান জানান অতিথিরা।

অনুষ্ঠানে অতিথিরা দুই জন অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির মাঝে হুইল চেয়ার এবং দুই জনের মাঝে ১০ হাজার টাকার চেক বিতরণ করেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)