শিরোনাম:
পাইকগাছা, মঙ্গলবার, ৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯
SW News24
রবিবার ● ২২ মে ২০২২
প্রথম পাতা » পরিবেশ » কুয়াকাটা সৈকতে ভেসে এসে মারা গেল নতুন প্রজাতির তিমি
প্রথম পাতা » পরিবেশ » কুয়াকাটা সৈকতে ভেসে এসে মারা গেল নতুন প্রজাতির তিমি
৬৭ বার পঠিত
রবিবার ● ২২ মে ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কুয়াকাটা সৈকতে ভেসে এসে মারা গেল নতুন প্রজাতির তিমি

কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে এসে ৮ ফুট দৈর্ঘ্যরে একটি নতুন প্রজাতির জীবিত কগিয়া সিমা (ড্রফ স্পার্ম হোয়েল) তিমি। ২ঘন্টা ছটফট করে তিমিটি মারা যায়।  রোববার ২২ মে সকাল সাতটায় সৈকতের তিন নদীর মোহনায় তিমিটি দেখতে পায় স্থানীয় ট্যুর গাইড সদস্য মো. কামাল হোসেন। পরে ডলফিন রক্ষা কমিটির সদস্যদের খবর দেয়।’

ডলফিন রক্ষা কমিটির সদস্য আসাদুজ্জামান মিরাজ বলেন, ‘তিমিটি সকালে কুয়াকাটা সৈকতের লেবুর চর এলাকায় তিন নদীর মোহনায়  জীবিত অবস্থায় ছটফট করতে দেখা যায়। পরে এটা তীরবর্তী এলাকায় চলে আসলে বার বার পানিতে নামিয়ে দেয়া হয় কিন্তু ২ঘন্টা ছটফট করে তিমিটি মারা যায়।’


তিনি আরও জানান, তিমিটির শরীরের পেটের নিচেও একটি আঘাতের চিহ্ন রয়েছে সেখান থেকে রক্ত ঝরছিল। পরে সকাল দশটার দিকে এটি মারা যায়।

---পটুয়াখালী জেলা ইউএস-এইড/ ইকো-ফিস ২, ওয়ার্ড ফিস বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জানান, এটি একটি নতুন প্রজাতির কগিয়া সিমা ( ড্রফ স্পার্ম হোয়েল) (kogia sima-Dwarf Sperm Whale) তিমি। এটি হল একটি শুক্রাণু তিমি যা বিশ্বব্যাপী নাতিশীতোষ্ণ এবং গ্রীষ্মমন্ডলীয় মহাসাগরে বাস করে, বিশেষ করে মহাদেশীয় তাক এবং ঢালে। পরে এটাকে নিয়ে এসে আমরা মৎস্য অবতরণ কেন্দ্রে জেলেদের মাঝে জনসচেতনতার চেষ্টা করছি। কিছু স্যাম্পল সংগ্রহ করার জন্যই রেখেছি পরবর্তীতে মৎস্য বিভাগ, ক্রাইম কন্ট্রোল ইউনিটের নির্দেশক্রমে ব্যবস্থা গ্রহন করা হবে।


বনবিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ  জানান, খবর পেয়ে আমরা চলে এসেছি এটিকে এখন নিয়ে মাটি চাপা দিয়ের ব্যবস্থা করেছি। স্যাম্পল সংগ্রহ করে রেখেছি, উর্ধ্বতন কর্তৃপক্ষকে পাঠাবো। এ বছর এখন পর্যন্ত ১২টি জীবিত ও মৃত ডলফিন কুয়াকাটা সৈকতে ভেসে এসেছে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)