শিরোনাম:
পাইকগাছা, মঙ্গলবার, ৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯
SW News24
বৃহস্পতিবার ● ৯ জুন ২০২২
প্রথম পাতা » কৃষি » খুলনায় কৃষি উন্নয়নে ইনোভেশন শীর্ষক সেমিনার
প্রথম পাতা » কৃষি » খুলনায় কৃষি উন্নয়নে ইনোভেশন শীর্ষক সেমিনার
৪৭ বার পঠিত
বৃহস্পতিবার ● ৯ জুন ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

খুলনায় কৃষি উন্নয়নে ইনোভেশন শীর্ষক সেমিনার

কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য এবং যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় খুলনা আঞ্চলিক কার্যালয় আয়োজিত ‘কৃষি উন্নয়নে ইনোভেশন’ শীর্ষক সেমিনার বৃহস্পতিবার সকালে নিজস্ব কার্যালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের পিপিবি অধিশাখার যুগ্মসচিব মোঃ মশিউর রহমান।

প্রধান অতিথি বলেন, দেশিয় চাহিদা পূরণের সাথে সাথে কৃষিকে রপ্তানিমূখী করা সরকারের লক্ষ্য। কৃষিতে যেমন আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ছে, তেমনি নিত্য নতুন জাত উদ্ভাবন ও দূর্যোগসহিষ্ণ ফসল চাষের মাধ্যমে কৃষিতে নতুন নতুন ইনোভেশন হচ্ছে। আবহাওয়ার সাথে পরিবেশগত অভিযোজনে ইনোভেশন বড় ভূমিকা রাখছে। কৃষি তথ্য সার্ভিসের মাধ্যমে কৃষকদের এসব উদ্ভাবনী তথ্য ব্যাপকভাবে প্রচার করতে হবে।

কৃষি তথ্য সার্ভিস খামারবাড়ি ঢাকার পরিচালক কৃষিবিদ ড. সুরজিত সাহার সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা অঞ্চলের ডিএই’র অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ ফজলুল রহমান। অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ হাফিজুর রহমান, খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার জিনাত আরা আহমেদ প্রমুখ বক্তৃতা করেন। স্বাগত জানান প্রকল্প পরিচালক তাপস কুমার ঘোষ। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন প্রধান বৈজ্ঞানিক কর্মকতা ড. তাহমিদ হোসেন আনছারী, ড. মোঃ হারুনর রশীদ ও জেলা প্রশিক্ষণ অফিসার মোঃ মোতাহার হোসেন। সেমিনারটি সঞ্চালনা করেন আঞ্চলিক বেতার কৃষি অফিসার শারমীন শামিম।

এই প্রকল্পের উদ্দেশ্য কার্যকর, মানসম্মত তথ্য সেবা প্রদানের লক্ষ্যে কৃষি তথ্য সার্ভিসের সক্ষমতা বৃদ্ধি এবং গণমাধ্যমের সহায়তায় কৃষির আধুনিক তথ্য সহজলভ্য করে কৃষিজীবীদের সচেতনতা সৃষ্টি করে লাগসই প্রযুক্তি গ্রহণে উৎসাহিত করা। ---সেমিনারে খুলনা বিভাগের সাতটি জেলাসহ ফরিদপুর, রাজবাড়ি, মাদারীপুর, শরিয়তপুর ও গোপালগঞ্জ জেলার উপপরিচালক, ইউএও, গবেষণা প্রতিষ্ঠান ও প্রগতিশীল কৃষকরা অংশ নেন।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)