শিরোনাম:
পাইকগাছা, মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
SW News24
রবিবার ● ২৬ জুন ২০২২
প্রথম পাতা » প্রকৃতি » আঙ্গুর পেয়ারা চাষে সফল নার্সারী মালিক সুকনাথ
প্রথম পাতা » প্রকৃতি » আঙ্গুর পেয়ারা চাষে সফল নার্সারী মালিক সুকনাথ
১৪৫ বার পঠিত
রবিবার ● ২৬ জুন ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আঙ্গুর পেয়ারা চাষে সফল নার্সারী মালিক সুকনাথ

 ---প্রকাশ ঘোষ বিধান, পাইকগাছা ঃ অস্টেলিয়ান আঙ্গুর পেয়ারা চাষে সফল হয়েছে পাইকগাছার নার্সারী মালিক সুকনাথ পাল। তার নার্সারীতে লাগানো পেয়ারা গাছে প্রচুর ফল ধরেছে। গ্রাপটিং ও গুটি কলম করে চারা বিক্রি হচ্ছে।

আঙ্গুর পেয়ারা হচ্ছে অস্টেলিয়ান একটি ভালো জাত। এই পেয়ারা থোকায় থোকায় ধরে বলে একে আঙ্গুর পেয়ারা বলা হয়। ফল ছোট ছোট হয়। দেখতে সুন্দর আর খেতে হালকা টক মিস্টি। এই পেয়ারার একটি ভালো ফ্লেবার রয়েছে। সারা বছর ফল ধরে, বাগানে বারোমাসি চাষ করা যায়। গাছের পাতা পুরু ও চওড়া হয়। এই পেয়ারার রোগ বালাই কম হয়। চাষ করতে অনেক সহজ। ছাদ বাগানে লাগানোর জন্য উপযুক্ত।

পাইকগাছার গদাইপুর ইউনিয়নের রজনীগন্ধা নার্সারীর মালিক সুকনাথ পাল তার নার্সারীতে আঙ্গুর পেয়ারা গাছ লাগিয়ে সফল হয়েছে। গাছে প্রচুর পরিমানে ফল ধরেছে। সুকনাথ পাল বলেন, ৪ বছর আগে ঢাকা গাজীপুর হটিকালচার থেকে ছোট একটি আঙ্গুর পেয়ারার চারা ৩শ টাকায় ক্রয় করে তার নার্সারীতে রোপন করেন। তার পরের বছর গ্রাপটিং করে গাছ থেকে ১০টি চারা তৈরী করেন। তার পরের বছর প্রায় ৬০টি কলম তৈরী করেন। চলতি মৌসুমে পেয়ারা গাছে ১০০টি গ্রাপটিং চারা তৈরী করেছেন ও গাছে ৩০টি গুটি কলম করেছেন। প্রতিটি চারা ফলসহ ১০০ টাকা দরে বিক্রি করছেন। তার নার্সারীতে প্রায় ৫০টি আঙ্গুর পেয়ারার চারা মজুদ রয়েছে। আঙ্গুর পেয়ারা সুপারির মত বড় হয়। দেখতে সুন্দর ও খেতে ভালো। বানিজ্যিক ভাবে আঙ্গুর পেয়ারা চাষে তেমন সাড়া পড়েনি। তবে এলাকার অনেকেই জানতে পেরে আঙ্গুর পেয়ারার চারা ক্রয় করে চাষ করছেন। শখের বাগান প্রেমিকরা আঙ্গুর পেয়ারার চারা ক্রয় করার জন্য সুকনাথের নার্সারীতে অগ্রিম যোগাযোগ করছেন। সুকনাথের আঙ্গুর পেয়ারা চাষ উপকুল এলাকায় বেশ সাড়া ফেলেছে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)