শিরোনাম:
পাইকগাছা, রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ৯ আশ্বিন ১৪২৯
SW News24
মঙ্গলবার ● ২৮ জুন ২০২২
প্রথম পাতা » আঞ্চলিক » বন্যাদুর্গতদের পাশে স্বপ্নের খোঁজে ফাউন্ডেশন
প্রথম পাতা » আঞ্চলিক » বন্যাদুর্গতদের পাশে স্বপ্নের খোঁজে ফাউন্ডেশন
৫৫ বার পঠিত
মঙ্গলবার ● ২৮ জুন ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বন্যাদুর্গতদের পাশে স্বপ্নের খোঁজে ফাউন্ডেশন

ফরহাদ খান, নড়াইল  ;---নড়াইল থেকে সুনামগঞ্জের দুরত্ব ৪৬৬ কিলোমিটার। আর সিলেটের দুরত্ব প্রায় ৪০০ কিলোমিটার। শত শত কিলোমিটার পথ অতিক্রম করে অদম্য সাহসিকতার পরিচয় দিয়েছেন ‘স্বপ্নের খোঁজে ফাউন্ডেশন’ এর সদস্যরা। স্বেচ্ছাসেবী এই সংগঠনটি সিলেট ও সুনামগঞ্জের বন্যাদুর্গতদের পাশে দাঁড়িয়েছে। এ লক্ষ্যে মাঝারি ট্রাকে ত্রাণ সামগ্রী নিয়ে নড়াইল থেকে সিলেট ও সুনামগঞ্জে ছুটে গেছেন সংগঠনের সদস্যরা। তারা মঙ্গলবার (২৮ জুন) সকাল ৮টা থেকে ত্রাণ নিয়ে ছুটছেন সুনামগঞ্জের বিভিন্ন এলাকায়। এর আগে সোমবার সুনামগঞ্জ সদরের বিভিন্ন এলাকায় বানভাসি ৫০০ লোকের মাঝে রান্না করে রাতের খাবার দিয়েছেন স্বপ্নের খোঁজে ফাউন্ডেশনের সদস্যরা। সিলেট ও সুনামগঞ্জে তিন ধরে ত্রাণ বিতরণ করবেন তারা।

ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে-চার কেজি করে চাল, এক কেজি করে ডাল, পেঁয়াজ, আলু ও তেল, আধা কেজি করে রসুন, চিড়া ও মুড়ি এবং একটি করে স্যানিটারি ন্যাপকিন, পানি বিশুদ্ধকরণ ওষুধ ও স্যালাইন। ২২০টি পরিবারের মাঝে এসব খাদ্যসামগ্রী বিতরণ করা হবে। এছাড়া ১৫০ শিশুর জন্য নতুন পোশাক রয়েছে। বন্যা কবলিত দুর্গম এলাকায় এসব ত্রাণসামগ্রী ও নতুন পোশাক পৌঁছে দিচ্ছেন স্বপ্নের খোঁজে ফাউন্ডেশনের সদস্যরা।

স্বপ্নের খোঁজে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মির্জা গালিব সতেজ জানান, ২০১৭ সালে সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে অসহায়, ছিন্নমূল ও ভাসমান বেদে সম্প্রদায়ের জীবনযাত্রার মান উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন তারা। মানবিক কাজ তাদের সবসময় উৎসাহিত করে। এরই ধারাবাহিকতায় এবার বানভাসি সিলেট ও সুনামগঞ্জবাসীর পাশে দাঁড়ানোর চেষ্টা তাদের। পড়ালেখার খরচ থেকে টাকা জমিয়ে সংগঠনের সদস্যরা বন্যাদুর্গতদের জন্য সহযোগিতার হাত বাড়িয়েছেন। এছাড়া তাদের আত্মীয়-স্বজন, প্রবাসী ছাড়াও নড়াইল শহরের রূপগঞ্জ, মাইজপাড়া এবং লোহাগড়া বাজারের ব্যবসায়ী ও পথচারীরা এ কাজে তাদের সহযোগিতা করেছেন। সবমিলে দুই লাখ টাকার ত্রাণ বিতরণ করছেন তারা। পরবর্তীতে আরো ত্রাণ দেয়ার ইচ্ছা আছে। এ কাজে উৎসাহ যুগিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায় পিপিএম (বার), সিভিল সার্জন ডাক্তার নাছিমা আকতার, পৌর কাউন্সিলর শরফুল আলম লিটুসহ অনেকে।

মির্জা গালিব সতেজ বলেন, ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে ছিন্নমূল শিশুদের নিয়ে আনন্দ অনুষ্ঠান ভাগাভাগি করে নেয়ার মধ্য দিয়ে স্বপ্নের খোঁজে ফাউন্ডেশনের পথচলা শুরু হয়। সেই থেকে সুবিধাবঞ্চিত শিশু, ভাসমান বেদে সম্প্রদায় ও অসহায় মানুষের জন্য কাজ করে যাচ্ছেন তারা। এরই ধারাবাহিকতা ভাসমান বেদে সম্প্রদায়ের মাঝে শিক্ষা ও জীবনযাত্রা মানউন্নয়ন নিয়ে কাজের স্বীকৃতিস্বরূপ ‘জয় বাংলা ইয়ুথ পুরস্কার-২০২১’ জয়লাভ করে স্বপ্নের খোঁজে ফাউন্ডেশন। ‘সুখ স্বপ্নের সন্ধানে কাজ করব মোরা একই বন্ধনে’-এ স্লোগানে ভবিষ্যতেও এমন আয়োজন অব্যাহত রাখতে চায়। আমাদের প্রত্যাশা তরুণ প্রজন্মসহ বিভিন্ন পেশার মানুষ এমন ইতিবাচক কাজে অনুপ্রাণিত হবেন।

বন্যাদুর্গত এলাকায় ত্রাণ বিতরণ কার্যক্রমে মির্জা গালিব সতেজ ছাড়াও উপস্থিত আছেন সংগঠনের সদস্য সোহাগ ফরাজী, শামীম হোসেন, আল আমিন, সৌরভ মোল্যা, শেখ সাদী,  চয়ন দে, মহিউদ্দিন, রানা রায়, সৈয়দ পর্বত ও খালিদ পারভেজ।

এদিকে স্বপ্নের খোঁজে ফাউন্ডেশন করোনাকালীন সময়ে অসহায় মানুষকে খাদ্যসামগ্রী বিতরণ, বিনামূল্যে সবজি বাজার, গরিব কৃষকের ধান কর্তন, চিকিৎসাসেবা, হাসপাতাল ও এতিমখানায় ইফতার বিতরণ, ঈদে ছিন্নমূল ও বেদে সম্প্রদায়ের শিশুদের মাঝে নতুন পোশাক উপহার দেয়াসহ বিভিন্ন ইতিবাচক কাজ করে যাচ্ছে। সংগঠনে বর্তমানে সদস্য সংখ্যা ৪৫ জন। এদের বেশির ভাগই কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী।



আঞ্চলিক এর আরও খবর

আশাশুনি মটর সাইকেল চালক সমবায় সমিতির নির্বাচন সম্পন্ন আশাশুনি মটর সাইকেল চালক সমবায় সমিতির নির্বাচন সম্পন্ন
কর্মসম্পাদন ব্যবস্থাপনা ও জাতীয় শুদ্ধাচার কৌশল বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত কর্মসম্পাদন ব্যবস্থাপনা ও জাতীয় শুদ্ধাচার কৌশল বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত
শ্যামনগরে জলবায়ু অবরোধ অবরোধ কর্মসূচী পালিত শ্যামনগরে জলবায়ু অবরোধ অবরোধ কর্মসূচী পালিত
পাইকগাছার লতা ইউনিয়নে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বীট পুলিশিং এর সভা পাইকগাছার লতা ইউনিয়নে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বীট পুলিশিং এর সভা
পাইকগাছায় শিশু মাহিম বিদ্যুৎ স্পৃষ্টে মারাত্বক আহত পাইকগাছায় শিশু মাহিম বিদ্যুৎ স্পৃষ্টে মারাত্বক আহত
নড়াগাতীতে পূজা উদযাপন কমিটির সাথে পুলিশ সুপারের মতবিনিময় নড়াগাতীতে পূজা উদযাপন কমিটির সাথে পুলিশ সুপারের মতবিনিময়
শারদীয় দূর্গাপুজা উদযাপন উপলক্ষে পাইকগাছা উপজেলা প্রশাসনের প্রস্তুতিমূলক সভা শারদীয় দূর্গাপুজা উদযাপন উপলক্ষে পাইকগাছা উপজেলা প্রশাসনের প্রস্তুতিমূলক সভা
আশাশুনিতে সুপেয় পানি, টেকসই বেড়ি  বাঁধ ও উপকূল সুরক্ষার দাবিতে মানববন্ধন আশাশুনিতে সুপেয় পানি, টেকসই বেড়ি বাঁধ ও উপকূল সুরক্ষার দাবিতে মানববন্ধন
জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত
‘থানা সাধারণ মানুষের আস্থার প্রতীক’-নড়াইলের পুলিশ সুপার ‘থানা সাধারণ মানুষের আস্থার প্রতীক’-নড়াইলের পুলিশ সুপার

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)