শিরোনাম:
পাইকগাছা, মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
SW News24
শনিবার ● ২৩ জুলাই ২০২২
প্রথম পাতা » মিডিয়া » জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা
প্রথম পাতা » মিডিয়া » জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা
৫৫ বার পঠিত
শনিবার ● ২৩ জুলাই ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে ২৩ জুলাই থেকে আগামী ২৯ জুলাই পর্যন্ত দেশব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ পালিত হবে। খুলনা জেলায় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষ্যে জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে শনিবার  সকালে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার।

সভায় জানানো হয়, বাংলাদেশে মাছের বার্ষিক উৎপাদন ৪৬ লাখ ২১ হাজার মেট্রিক টনে উন্নীত হয়েছে। দেশের মোট জনগোষ্ঠীর ১১ শতাংশের বেশি অর্থাৎ এক কোটি ৮৫ লাখের বেশি মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জীবিকার জন্য মৎস্য খাতের ওপর নির্ভরশীল। দেশের জিডিপিতে মৎস্য খাতের অবদান ৩.৫৭ শতাংশের বেশি। বর্তমানে বাংলাদেশে মাথাপিছু দৈনিক ৬০ গ্রাম মাছের চাহিদার বিপরীতে খাবার হিসেবে মাছ গ্রহণের পরিমাণ ৬২.৫৮ গ্রাম। খুলনা জেলায় ২০২১-২২ অর্থবছরে মাছের মোট উৎপাদন হয়েছে ৮৮ হাজার ৮১ মেট্রিক টন যা জেলার চাহিদার চেয়ে ৩১ হাজার আটশত ৪৯ মেট্রিক টন বেশি। একই সময়ে জেলায় চিংড়ি মাছের উৎপাদন হয়েছে ২৭ হাজার চারশত ৫৩ মেট্রিক টন। চিংড়ি মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে জেলায় দ্রুত বর্ধনশীল ভেনামি চিংড়ির পরীক্ষামূলক চাষ শুরু হয়েছে। এছাড়া জেলায় কার্প জাতীয় মাছ, ইলিশ, শুটকি, কুঁচিয়া, সামদ্রিক মাছ উৎপাদন ও আহরণের পরিমাণ প্রতিবছর বৃদ্ধি পাচ্ছে।

সভায় খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাদিকুর রহমান খান, জেলা মৎস্য কর্মকর্তা জয়বেদ পাল, খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পদক মামুন রেজা, সিনিয়র সাংবাদিক এসএম জাহিদ হোসেনসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মীরা উপস্থিত ছিলেন।

সভায় আরও জানানো হয়, ২৪ জুলাই সকাল নয়টায় নগরীর শহিদ হাদিস পার্কের পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ, সাড়ে নয়টায় হাদিস পার্ক থেকে জেলা প্রশাসকের কার্যালয় পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি, ১০টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা, পৌনে ১২টায় সফল মৎস্যচাষি, ব্যক্তি, উদ্যোক্তা ও প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান এবং দুপুর সাড়ে ১২টায় মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে। এই অনুষ্ঠান প্রধান অতিথি থাকবেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। ২৫ জুলাই সকাল ১০টায় গল্লামারী মৎস্য বীজ উৎপাদন খামার সম্মেলনকক্ষে প্রান্তিক পর্যায়ে মৎস্য চাষি ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। ২৬ জুলাই সকাল ১০টায় খুলনা বিশ^বিদ্যালয় লেকে মাছের পোনা অবমুক্ত করা হবে। ২৭ জুলাই খুলনা শ্রিম্প টাওয়ারে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং দুপুর ১২টায় আড়ংঘাটায় মাছচাষ বিষয়ক পরামর্শ, সেবা প্রদান, পুকুরের মাটি ও পানির গুণাগুণ পরীক্ষা করা হবে। ২৮ জুলাই সকাল ১০টায় গল্লামারী মৎস্য বীজ উৎপাদন খামার সম্মেলনকক্ষে সুফলভোগীদের মাঝে মাছচাষের উপকরণ বিতরণ করা হবে। ---২৯ জুলাই সকাল ১০টায় গল্লামারী মৎস্য বীজ উৎপাদন খামার সম্মেলনকক্ষে জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠিত হবে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)