শিরোনাম:
পাইকগাছা, মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
SW News24
সোমবার ● ১ আগস্ট ২০২২
প্রথম পাতা » অর্থনীতি » রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর মোংলায় প্রথম এলো রাশিয়ান জাহাজ
প্রথম পাতা » অর্থনীতি » রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর মোংলায় প্রথম এলো রাশিয়ান জাহাজ
৫৭ বার পঠিত
সোমবার ● ১ আগস্ট ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর মোংলায় প্রথম এলো রাশিয়ান জাহাজ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো রাশিয়া থেকে পণ্য নিয়ে একটি জাহাজ মোংলা বন্দরে এসেছে। যুদ্ধ শুরুর পাঁচ মাস পর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ নিয়ে   সোমবার ১ আগস্ট--- বিকাল ৪টায় বন্দরের ৬ নম্বর জেটিতে রাশিয়ান পতাকাবাহী ‘এমভি কামিল্লা’ জাহাজটি নোঙর করে।
মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা জানান, রূপপুর পারমাণবিক বিদুৎ কেন্দ্রের ৩৩২৮ দশমিক ২৩৭ মেট্রিক টন মেশিনারিজ পণ্য নিয়ে সোমবার বিকেলে জাহাজটি মোংলা বন্দরে এসেছে। আমাদের দেশের চলমান বড় সব প্রকল্পের মেশিনারিজ বা অত্যাধুনিক যন্ত্রপাতি বিদেশ থেকে আমদানি করা হয়। তাই নিয়ম অনুযায়ী মোংলা বন্দরে আসে এসব পণ্য। তবে রাশিয়া ইউক্রেন-যুদ্ধের জন্য কিছুদিন বিরতি থাকলেও রাশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক ভালো— তাই এখন থেকে নিয়মিতভাবে রাশিয়ান জাহাজে করে পণ্য আসবে।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের আমদানি হওয়া মেশিনারিজ পণ্যের শ্রমিক ঠিকাদার প্রতিষ্ঠান নুরু অ্যান্ড সন্সের মালিক এইচ এম দুলাল বলেন, গত ২৮ জুন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে জাহাজটি রাশিয়ার তামারুক বন্দর ত্যাগ করে। জাহাজে ১৩ জন নাবিক রয়েছেন। বিকালে জাহাজটি নোঙর করার পর সন্ধ্যা থেকে পণ্য খালাস শুরু করা হবে।
উল্লেখ্য, ২০২১ সালের ১৭ অক্টোবর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ৩৭০০ মেট্রিক টন মেশিনারিজ পণ্য নিয়ে রাশিয়ান জাহাজ ‘এমভি পেসকোয়ালিস’ মোংলা বন্দরে ভিড়েছিল। এরপর ইউরোপের দেশটি থেকে আর কোনও জাহাজ পণ্য নিয়ে আসেনি।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)