শিরোনাম:
পাইকগাছা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

SW News24
রবিবার ● ৭ আগস্ট ২০২২
প্রথম পাতা » জাতীয় » অর্থনীতিকে সহনশীল রাখতে তেলের দাম বাড়াতে বাধ্য হয়েছে সরকার : কৃষিমন্ত্রী
প্রথম পাতা » জাতীয় » অর্থনীতিকে সহনশীল রাখতে তেলের দাম বাড়াতে বাধ্য হয়েছে সরকার : কৃষিমন্ত্রী
২৯৪ বার পঠিত
রবিবার ● ৭ আগস্ট ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অর্থনীতিকে সহনশীল রাখতে তেলের দাম বাড়াতে বাধ্য হয়েছে সরকার : কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, দেশের অর্থনীতিকে সহনশীল ও স্বস্তির মধ্যে রাখতেই তেলের দাম বাড়াতে সরকার বাধ্য হয়েছে। 
আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে দেশেও তেলের দাম কমানো হবে বলে জানিয়েছেন তিনি। 
 ৭ আগস্ট--- রোববার কুমিল্লা শহরের শিল্পকলা একাডেমি মিলনায়তনে সিলেট, কুমিল্লাসহ পাহাড়ি অঞ্চলে তেল ফসল ও ধানের উৎপাদন বৃদ্ধি শীর্ষক কর্মশালা শুরুর আগে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে মন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) এ কর্মশালার আয়োজন করে।
মন্ত্রী বলেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থিরতার মধ্যে দেশে তেলের দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে। এর জন্য রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ আন্তর্জাতিক সংকট দায়ী। এই সংকটের কারণে সারা পৃথিবীতেই অর্থনীতি অস্থিরতার মধ্যে রয়েছে। 
তিনি বলেন, তেলে এতো ভর্তুকি দিলে আমাদের ফরেন রিজার্ভ অনেক কমে যাবে, তখন সারা জাতি হুমকির মধ্যে পড়বে। তারচেয়ে বর্তমানে সাবধান হওয়া ভাল, সাশ্রয়ী ও কৃচ্ছসাধন করা ভাল। 
তেলের দাম বৃদ্ধির ফলে কৃষিতে প্রভাব পড়বে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিদ্যুতের দাম বাড়েনি, ফলে বিদ্যুৎচালিত সেচযন্ত্রে কোন সমস্যা হবে না। তবে সার্বিকভাবে কৃষিতে কিছুটা প্রভাব পড়বে বলে উল্লেখ করেন মন্ত্রী।
পরে কর্মশালায় দেয়া বক্তব্যে মন্ত্রী বলেন, সিলেট ও পাহাড়ি অঞ্চলে অনেক জমি পতিত থাকে। দেশে খাদ্যের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে কোনক্রমেই এসব জমি পতিত রাখা যাবে না।
কৃষিসচিব মো. সায়েদুল ইসলামের সভাপতিত্বে কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাত, ব্রি’র মহাপরিচালক শাহজাহান কবীর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বেনজীর আলম, বিএডিসির চেয়ারম্যান এএফএম হায়াতুল্লাহ, বারির মহাপরিচালক দেবাশীষ সরকার, কুমিল্লার জেলা প্রশাসক, পুলিশ সুপার প্রমুখ বক্তব্য রাখেন।(বাসস)





জাতীয় এর আরও খবর

প্রতিমন্ত্রীর মর্যাদা পেলেন কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক প্রতিমন্ত্রীর মর্যাদা পেলেন কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক
বিজিবি মহাপরিচালকের বেনাপোল সীমান্ত পরিদর্শন বিজিবি মহাপরিচালকের বেনাপোল সীমান্ত পরিদর্শন
রাজধানীতে অভিযান : ১২টি রেস্তোরাঁ সিলগালা, আটক ৩ রাজধানীতে অভিযান : ১২টি রেস্তোরাঁ সিলগালা, আটক ৩
ভবনটিকে ৩ বার নোটিশ দেওয়া হয়েছিল : ফায়ার সার্ভিস ভবনটিকে ৩ বার নোটিশ দেওয়া হয়েছিল : ফায়ার সার্ভিস
যশোর বিমানবন্দরে নতুন টার্মিনাল চালু যশোর বিমানবন্দরে নতুন টার্মিনাল চালু
অন্যায় দুর্নীতি দুর করে এলাকার উন্নয়ন করতে চাই - - মুক্তিযুদ্ধ সচিব অন্যায় দুর্নীতি দুর করে এলাকার উন্নয়ন করতে চাই - - মুক্তিযুদ্ধ সচিব
বাংলাদেশে ইউনিভার্সাল সল্ট আয়োডাইজেশন কার্যক্রম জোরদারে অংশীজনের সভা অনুষ্ঠিত বাংলাদেশে ইউনিভার্সাল সল্ট আয়োডাইজেশন কার্যক্রম জোরদারে অংশীজনের সভা অনুষ্ঠিত
এ সরকারের মতো দক্ষিণাঞ্চলের উন্নয়ন কোন সরকার করেনি- উপমন্ত্রী হাবিবুন নাহার এ সরকারের মতো দক্ষিণাঞ্চলের উন্নয়ন কোন সরকার করেনি- উপমন্ত্রী হাবিবুন নাহার
২০২৪ সালের জুনে সম্পূর্ণ রেলপথ চালু হবে-রেলমন্ত্রী ২০২৪ সালের জুনে সম্পূর্ণ রেলপথ চালু হবে-রেলমন্ত্রী
৩০০ আসনের সীমানা চূড়ান্ত করে গেজেট প্রকাশ ৩০০ আসনের সীমানা চূড়ান্ত করে গেজেট প্রকাশ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)