শিরোনাম:
পাইকগাছা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

SW News24
মঙ্গলবার ● ৪ অক্টোবর ২০২২
প্রথম পাতা » সংস্কৃতি ও বিনোদন » নওয়াপাড়ায় ব্যাতিক্রমী দুর্গাপূজা
প্রথম পাতা » সংস্কৃতি ও বিনোদন » নওয়াপাড়ায় ব্যাতিক্রমী দুর্গাপূজা
২২৮ বার পঠিত
মঙ্গলবার ● ৪ অক্টোবর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নওয়াপাড়ায় ব্যাতিক্রমী দুর্গাপূজা

নওয়াপাড়ার ক্লিনিক পাড়ার ডা: মিলন বসুর বাড়িতে ব্যাতিক্রমী প্রতিমা নির্মাণের মাধ্যমে তথা শ্বাশত বাংলা মায়ের রূপে নির্মিত প্রতিমায় পূজিত হচ্ছেন দেবী দুর্গা।

অপশক্তিকে প্রতিহত করে অসুর দলনী দেবী দুর্গা মাতৃরূপে সন্তানদের কোলে নিয়ে সিংহের উপর অধিষ্ঠিত হয়েছেন। আবহমান বাংলার মায়েদের নিত্য পরিধেয় সাদা জমিনে লাল পাড় ধুলোমুঠো সুতি শাড়িতে শান্ত রূপে বিরাজ করছেন মা। চালচিত্রে শোভা পাচ্ছে মায়েদের প্রতিদিনকার ঘর গৃহস্থালি তথা যে কোন মাঙ্গলিক কাজের অবিচ্ছেদ্য অনুসঙ্গ বাঁশের তৈরি কুলা যার সোনালী আভা আমাদের সোনালী গ্রামীণ ইতিহাসেরই নান্দনিক প্রকাশ। একইভাবে কুলা ব্যবহৃত হয়েছে মন্ডপ সজ্জাতেও।

মন্দির কমিটির সদস্য এবং প্রতিমা চিন্তক, সবস্যাচী বসু রাজা, শাশ্বত বাংলার মায়ের রূপে আমাদের মন্ডপে এবার দেবী দুর্গা পূজিত হচ্ছেন। আমাদের মায়েরা যেমন আমাদের আগলে রেখে সকল সমস্যা মোকাবেলা করেন। তেমনি দেবী দুর্গাও সন্তানদের কোলে আগলে রেখে অসুররূপী অপশক্তিকে প্রতিহত করছেন। এক কথায় প্রতিদিন নিজ চোখে আমরা যে দুর্গাকে দেখি, সেই দেবী দুর্গার পূজা আমরা এবার করছি। তাছাড়া উন্নয়নের নামে কৃত্রিমতার মায়াজালে আচ্ছন্ন হয়ে গোটা বিশ্ব যখন প্লাস্টিক বা মেশিনে তৈরি সামগ্রীর দিকে ঝুঁকছে, সেখানে আমরা কুলা ব্যবহার করার মাধ্যমে বাঁশের তৈরি সামগ্রীর অকৃত্রিম সৌন্দর্য তুলে ধরার চেষ্টা করেছি। ---দেবী মহামায়ার নিকট প্রার্থনা জানাই তিনি যেন আমাদের কে সকল প্রকার কৃত্রিমতার মোহজাল থেকে বের করে নিয়ে আসেন। প্রকৃতিকে অবলম্বন করে আমরা যেন আবার বাঁচতে শিখি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)