শিরোনাম:
পাইকগাছা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

SW News24
সোমবার ● ৩১ জানুয়ারী ২০২২
প্রথম পাতা » অপরাধ » সিনহা হত্যা মামলায় প্রদীপ কুমার ও লিয়াকত আলীর মৃত্যুদণ্ড
প্রথম পাতা » অপরাধ » সিনহা হত্যা মামলায় প্রদীপ কুমার ও লিয়াকত আলীর মৃত্যুদণ্ড
৩৪২ বার পঠিত
সোমবার ● ৩১ জানুয়ারী ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সিনহা হত্যা মামলায় প্রদীপ কুমার ও লিয়াকত আলীর মৃত্যুদণ্ড

 এস ডব্লিউ;--- আলোচিত মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশ ও বাহারছড়া তদন্ত কেন্দ্রের সাবেক পরিদর্শক লিয়াকত আলীর মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন আদালত।

সোমবার ৩১ জানুয়ারি কক্সবাজারের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল এ রায় ঘোষণা করেন।

রায়ে সিনহাকে হত্যায় সহযোগিতা এবং ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টার অভিযোগে তিন পুলিশ সদস্য এবং পুলিশের তিন সোর্সকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

এছাড়া আলোচিত এই মামলার ১৫ আসামির মধ্যে বাকি চার পুলিশ সদস্য এবং তিন এপিবিএন সদস্যকে বেকসুর খালাস দিয়েছে আদালত।

এর আগে এদিন ২টা ২৫ মিনিটের দিকে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল ৩০০ পৃষ্ঠার রায়ের সারসংক্ষেপ পড়া শুরু করেন। এর আগে পৌনে ২টার দিকে ওসি (বরখাস্ত) প্রদীপসহ ১৫ আসামিকে আদালতে হাজির করা হয়।

এদিকে আলোচিত এই হত্যা মামলার রায় ঘিরে আদালতপাড়ায় কঠোর নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়। অপরদিকে আদালতে পাড়ায় জড়ো হয়েছে সহস্রাধিক জনতা। তারা আদালতের বাইরে সাবেক ওসি প্রদীপের ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেন। বিক্ষোভকারীদের মধ্যে কথিত বন্দুকযুদ্ধে নিহতদের স্বজনরাও অংশ নিয়েছেন।  এছাড়া আদালতে উপস্থিত হয়েছেন সিনহার মা ও তার বোন।

গত ১২ জানুয়ারি রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি-তর্ক উপস্থাপন শেষে কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালতে রায় ঘোষণার জন্য সোমবার ৩১ জানুয়ারি) দিন ধার্য করেন। মাত্র ৩৩ কর্মদিবসে এ মামলার রায় ঘোষণা করলেন আদালত।

প্রসঙ্গত, ২০২০ সালের ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের টেকনাফের বাহারছড়া চেকপোস্টে পুলিশের গুলিতে খুন হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান।

এ ঘটনার পাঁচ দিন পর ৫ আগস্ট নিহত সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে ৯ জনকে আসামি করে মামলা করেন। এতে প্রধান আসামি করা হয় বাহারছড়া পুলিশ তদন্তকেন্দ্রের তৎকালীন পরিদর্শক লিয়াকত আলীকে। ওসি (বরখাস্ত) প্রদীপ কুমার দাশকে করা হয় দুই নম্বর আসামি। তিন নম্বর আসামি করা হয় বাহারছড়া পুলিশ তদন্তকেন্দ্রের উপপরিদর্শক (এসআই) নন্দদুলাল রক্ষিতকে। আদালত মামলাটির তদন্তভার দেন কক্সবাজারের র‌্যাব-১৫-কে। এরপর বেরিয়ে আসে মূল ঘটনা।

৭ আগস্ট মামলার আসামি সাত পুলিশ সদস্য আদালতে আত্মসমর্পণ করেন। পরে তদন্তে নেমে হত্যার ঘটনায় স্থানীয় তিন বাসিন্দা, আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) তিন সদস্য ও ওসি প্রদীপের দেহরক্ষীসহ মোট সাতজনকে গ্রেফতার করে র‍্যাব। এরপর ২৪ আগস্ট মামলার অভিযোগপত্রভুক্ত আসামি কনস্টেবল সাগর দেবের আত্মসমর্পণের মাধ্যমে আলোচিত এই মামলার ১৫ আসামির সবাই আইনের আওতায় আসেন।

চার মাসের বেশি সময় ধরে তদন্তের পর ২০২০ সালের ১৩ ডিসেম্বর ৮৩ জন সাক্ষীসহ ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দেন মামলার তদন্তকারী কর্মকর্তা র‍্যাব-১৫ এর জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার মোহাম্মদ খায়রুল ইসলাম। অভিযোগপত্রে সিনহা হত্যাকাণ্ডকে ‘পরিকল্পিত হত্যাকাণ্ড’ হিসেবে উল্লেখ করা হয়।

গত বছরের ২৭ জুন ১৫ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। এরপর ২৩ আগস্ট কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালতে সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ এবং জেরা শুরু হয়। এ প্রক্রিয়া শেষ হয় গত ১ ডিসেম্বর। মোট ৬৫ জন সাক্ষী এ মামলায় সাক্ষ্য দিয়েছেন।

 আলোচিত এ মামলার আসামিরা হলেন বাহারছড়া তদন্তকেন্দ্রের বরখাস্ত পরিদর্শক লিয়াকত আলী; টেকনাফ থানার বরখাস্ত ওসি প্রদীপ কুমার দাশ ও তার দেহরক্ষী রুবেল শর্মা; বাহারছড়া তদন্তকেন্দ্রের বরখাস্ত এসআই নন্দদুলাল রক্ষিত; বরখাস্ত কনস্টেবল সাফানুর করিম, কামাল হোসেন, আব্দুল্লাহ আল মামুন ও সাগর দেব; বরখাস্ত এএসআই লিটন মিয়া; বরখাস্ত এপিবিএনের এসআই মো. শাহজাহান; বরখাস্ত কনস্টেবল মো. রাজীব ও মো. আবদুল্লাহ; টেকনাফ থানায় পুলিশের করা মামলার সাক্ষী টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুরের মারিশবুনিয়া গ্রামের নুরুল আমিন, মো. নেজামুদ্দিন ও আয়াজ উদ্দিন।





অপরাধ এর আরও খবর

পাইকগাছায় হতদরিদ্র কৃষক সুকেশের সবজি ক্ষেত কেটে সাবাড় করেছে দুর্বৃত্তরা পাইকগাছায় হতদরিদ্র কৃষক সুকেশের সবজি ক্ষেত কেটে সাবাড় করেছে দুর্বৃত্তরা
পাইকগাছায় ইউএনও মাহেরা নাজনীন এর হস্তক্ষেপে বাল্য বিবাহ বন্ধ ও জরিমনা পাইকগাছায় ইউএনও মাহেরা নাজনীন এর হস্তক্ষেপে বাল্য বিবাহ বন্ধ ও জরিমনা
অভয়নগরে সন্ত্রাসীদের গুলিতে খুলনার আ.লীগ নেতাসহ ৩ জন গুলিবিদ্ধ অভয়নগরে সন্ত্রাসীদের গুলিতে খুলনার আ.লীগ নেতাসহ ৩ জন গুলিবিদ্ধ
মাগুরায় ভুল চিকিৎসায় সেতুর নির্মম মৃত্যুতে মানববন্ধন মাগুরায় ভুল চিকিৎসায় সেতুর নির্মম মৃত্যুতে মানববন্ধন
নড়াইল-ঢাকা মহাসড়কে বাসের মুখোমুখি সংঘর্ষে চালক নিহত, আহত ১৫ নড়াইল-ঢাকা মহাসড়কে বাসের মুখোমুখি সংঘর্ষে চালক নিহত, আহত ১৫
কয়রার ৩ হরিণ শিকারী আটক কয়রার ৩ হরিণ শিকারী আটক
পাইকগাছায় ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেল আরোহীর মৃত্যু ও চালক আহত পাইকগাছায় ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেল আরোহীর মৃত্যু ও চালক আহত
পাইকগাছায় অজ্ঞানপার্টির হোতা ইউপি সদস্য সবুজ আটক; চুরির দেড় লাখ টাকা উদ্ধার পাইকগাছায় অজ্ঞানপার্টির হোতা ইউপি সদস্য সবুজ আটক; চুরির দেড় লাখ টাকা উদ্ধার
পাইকগাছায় প্রাকৃতিক উৎসের পোনা সংরক্ষণে অভিযান: জব্দকৃত পোনা নদীতে অবমুক্ত পাইকগাছায় প্রাকৃতিক উৎসের পোনা সংরক্ষণে অভিযান: জব্দকৃত পোনা নদীতে অবমুক্ত
পাইকগাছায় গাজা গাছসহ দুই মাদক ব্যবসায়ী আটক পাইকগাছায় গাজা গাছসহ দুই মাদক ব্যবসায়ী আটক

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)