শিরোনাম:
পাইকগাছা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

SW News24
রবিবার ● ২৯ মে ২০২২
প্রথম পাতা » আঞ্চলিক » মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নে বিভাগীয় কর্মশালা
প্রথম পাতা » আঞ্চলিক » মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নে বিভাগীয় কর্মশালা
৩৭০ বার পঠিত
রবিবার ● ২৯ মে ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নে বিভাগীয় কর্মশালা

মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নে বিভাগীয় কর্মশালা রবিবার--- দুপুরে খুলনার সিএসএস আভা সেন্টারে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মোঃ মোকাব্বির হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনার বিভাগীয় কমিশনার মোঃ ইসমাইল হোসেন।

প্রধান অতিথির বক্তৃতায় সচিব বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সুফল আমরা যেমন পাচ্ছি, তেমনি এই সুবিধা ব্যবহার করে অনেকে মাদক গ্রহণ করছে। ভবিষ্যত প্রজন্মের জন্য একটি সুস্থ্য সামাজিক ও পরিবারিক জীবন নিশ্চিত করতে মাদক নির্মূলের কোন বিকল্প নেই। তিনি বলেন, মাদকের কারণে আইনশৃঙ্খলার অবনতি ঘটে। উন্নয়নের মূল শর্ত হলো আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকা। তাই এই কর্মপরিকল্পার লক্ষ্য হলো মাদকসেবীর সংখ্যা যেন আর একটিও না বাড়ে। একটি সুস্থ্য, শিক্ষিত ও মেধাবী যুবশক্তি গড়ে তোলার অনুকূল পরিবেশ তৈরি করতে পারিবারিক বন্ধনকে সুদৃঢ় ও শক্তিশালী করতে হবে। তিনি সকল বিভাগীয় শহরে ড্রাগ এডিকশন টেস্ট এর নিমিত্তে ল্যাবরেটরি স্থাপনের কথা বলেন।

কর্মশালায় অংশগ্রহণকারীরা বিভিন্ন সুপারিশ তুলে ধরেন। সুপারিশমালায় উল্লেখযোগ্য, মাদকের প্রভাবে মরণ ব্যাধির বিষয়ে সচেতনতা গড়ে তোলা, সকল শিক্ষা প্রতিষ্ঠানকে মাদকমুক্ত করার লক্ষ্যে মাদক বিরোধী কমিটি করা এবং চাকুরি, খেলাধুলা, সাংস্কৃতিক কর্মকান্ডসহ বিবিধ ভাতা প্রদানে ড্রাগ এডিকশন টেস্ট করার কথা বলা হয়। এছাড়া নিয়মিত মাদক বিরোধী প্রচারণাসহ সীমান্তবর্তী জেলায় নিবিড় অভিযান চলমান রাখার বিষয়ে প্রস্তাবনা তুলে ধরা হয়।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তৃতা করেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আব্দুস সবুর মন্ডল, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মাসুদুর রহমান ভূঞা, খুলনা বিজিবি’র সেক্টর কমান্ডার মোঃ মামুনুর রশীদ এবং খুলনা রেঞ্জ ডিআইজি ড.খঃ মহিদ উদ্দিন। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সহযোগিতায় খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয় এই কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় খুলনা বিভাগের ১০টি জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিভিল সার্জন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তা, বিভিন্ন দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা, জেলা ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তাসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার কর্মীরা অংশগ্রহণ করেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)