শিরোনাম:
পাইকগাছা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

SW News24
মঙ্গলবার ● ২৩ আগস্ট ২০২২
প্রথম পাতা » আঞ্চলিক » খুলনায় সামাজিক আচরণ পরিবর্তনে কৌশল তৈরিতে দিক নির্দেশনা বিষয়ক কর্মশালা
প্রথম পাতা » আঞ্চলিক » খুলনায় সামাজিক আচরণ পরিবর্তনে কৌশল তৈরিতে দিক নির্দেশনা বিষয়ক কর্মশালা
২৯৪ বার পঠিত
মঙ্গলবার ● ২৩ আগস্ট ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

খুলনায় সামাজিক আচরণ পরিবর্তনে কৌশল তৈরিতে দিক নির্দেশনা বিষয়ক কর্মশালা

আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থা Acdi/Voca এবং ইউএসএআইডি’র অর্থায়নে ফিড দ্যা ফিউচার ও বাংলাদেশ লাইভস্টক এন্ড নিউট্রেশন অ্যাক্টিভিটি আয়োজিত ‘সামাজিক আচরণ পরিবর্তনে কৌশল তৈরিতে দিক নির্দেশনা’ বিষয়ক কর্মশালা ২৩ আগস্ট মঙ্গলবার খুলনা হোটেল সিটি ইন-এ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা প্রাণিসম্পদ দপ্তরের বিভাগীয় পরিচালক ডাঃ সুখেন্দু শেখর গায়েন।

প্রধান অতিথি বলেন, দুধ, মাংস এবং ডিম প্রাণিজ আমিষের প্রধান উৎস। মানুষের পুষ্টি চাহিদা মেটাতে প্রতিদিন খাদ্য তালিকায় দুধ এবং ডিম থাকতেই হবে। শিশুর জন্য মায়ের দুধের বিকল্প নেই। কিন্তু ছাগলের দুধে ক্যাজিন নামক প্রোটিন থাকায় মায়ের দুধের কাছাকাছি পুষ্টি পাওয়া যায়। তিনি গরু-ছাগল পালনে নেপিয়ার ঘাস উৎপাদনের পরামর্শ দেন। কারণ দানাদার খাবারের পাশাপাশি নেপিয়ার ঘাস খাওয়ালে পশুর পুষ্টি নিশ্চিত হবে এবং পর্যাপ্ত দুধ পাওয়া যাবে।

খুলনার সিভিল সার্জন ডাঃ সুজাত আহমেদের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন, খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার জিনাত আরা আহমেদ, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক একেএম ফজলুল রহমান, খুলনা বেতারের উপআঞ্চলিক পরিচালক মোঃ মোমিনুর রহমান, মহিলা বিষয়ক দপ্তরের উপপরিচালক হাসনা হেনা, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ অরুণ কান্তি মন্ডল। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন এসবিসি’র ম্যানেজার মোঃ শাহজাহান মাতুর্ব্বর। কর্মশালাটি সঞ্চালনা করেন জেন্ডার, ইয়ুথ এন্ড সোস্যাল ইনক্লুশনের ম্যানেজার সাজেদা ইয়াসমিন।

কর্মশালায় অতিথিরা বলেন, জনপ্রতি দিনে ২৫০ মিলিলিটার দুধ খাওয়া দরকার। সববয়সী মানুষ যাতে দুধ খেতে উদ্বুদ্ধ হয় এজন্য দুধের সরবরাহ বাড়াতে হবে। দুধের দাম সহনীয় রাখা এবং দুধের গুণগত মান বজায় রাখতে মনিটরিং এর ওপর জোর দেন বক্তারা। এছাড়া সাশ্রয়ীমূল্যে জনগণের দুধ প্রাপ্তি নিশ্চিতে বাজার ব্যবস্থাপনা জরুরি।

উল্লেখ্য, এই কর্মসূচির মূল লক্ষ্য হলো জনগণের পুষ্টি উন্নয়নে অভ্যাস পরিবর্তনের মাধ্যমে দুধ, মাংস ও দুগ্ধজাত পণ্য গ্রহণে উদ্বুদ্ধ করা। এছাড়া প্রাণিজ সম্পদের উৎপাদন বৃদ্ধি, দুধ ও দুগ্ধজাত পণ্য এবং মাংস সরবরাহ ব্যবস্থার টেকসই উন্নয়ন। ---কর্মশালায় সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, দুগ্ধ খামারী ও বিপণন ব্যবসায়ীরা অংশ নেন।





আঞ্চলিক এর আরও খবর

পাইকগাছায় বাল্য বিবাহ থেকে রক্ষা পেল কিশোরী পাইকগাছায় বাল্য বিবাহ থেকে রক্ষা পেল কিশোরী
পাইকগাছায ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত পাইকগাছায ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
খুলনায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত খুলনায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত
শ্যামনগরে গ্রামীণ নারীদের ১৫ দিনব্যাপী দর্জি প্রশিক্ষণ শুরু শ্যামনগরে গ্রামীণ নারীদের ১৫ দিনব্যাপী দর্জি প্রশিক্ষণ শুরু
পাইকগাছায় পুলিশের বৃদ্ধিমত্তা ও নছিমন চালকের সততায় ৭০ হাজার টাকা ফেরৎ পেল কুমারেশ পাইকগাছায় পুলিশের বৃদ্ধিমত্তা ও নছিমন চালকের সততায় ৭০ হাজার টাকা ফেরৎ পেল কুমারেশ
নড়াইলে বর্ষবরণ উপলক্ষে ১৭ কিলোমিটার এলাকা জুড়ে শোভাযাত্রা নড়াইলে বর্ষবরণ উপলক্ষে ১৭ কিলোমিটার এলাকা জুড়ে শোভাযাত্রা
মাগুরায় রেলের জমি অধিগ্রহণের ক্ষতিগ্রস্তদের মাঝে চেক বিতরণ মাগুরায় রেলের জমি অধিগ্রহণের ক্ষতিগ্রস্তদের মাঝে চেক বিতরণ
খুলনা সার্কিট হাউজ মাঠে ঈদজামাত আয়োজনের প্রস্তুতি পরিদর্শন করলেন সিটি মেয়র খুলনা সার্কিট হাউজ মাঠে ঈদজামাত আয়োজনের প্রস্তুতি পরিদর্শন করলেন সিটি মেয়র
পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে পাইকগাছা কেন্দ্রীয় ঈদগাহ ময়দান পরিদর্শন পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে পাইকগাছা কেন্দ্রীয় ঈদগাহ ময়দান পরিদর্শন
পাইকগাছায় রাধা শ্রীনিবাস ফাউন্ডেশনের উদ্যোগে বস্ত্র বিতরণ পাইকগাছায় রাধা শ্রীনিবাস ফাউন্ডেশনের উদ্যোগে বস্ত্র বিতরণ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)