শিরোনাম:
পাইকগাছা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

SW News24
সোমবার ● ৬ মার্চ ২০২৩
প্রথম পাতা » কৃষি » জাতীয় পাট দিবস পালিত
প্রথম পাতা » কৃষি » জাতীয় পাট দিবস পালিত
১৯৮ বার পঠিত
সোমবার ● ৬ মার্চ ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জাতীয় পাট দিবস পালিত

 

‘পাট শিল্পের অবদান স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’ এই প্রতিপাদ্য নিয়ে --- ৬ মার্চ সোমবার সকালে জেলা প্রশাসক এর সম্মেলনকক্ষে জাতীয় পাট দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কুমার মন্ডল।

সভাপতির বক্তব্যে পুলক কুমার মন্ডল বলেন, সোনালী আঁশ পাটের সঙ্গে বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য জড়িয়ে আছে। শুধু তাই নয়, বাঙ্গালির অর্থনৈতিক মুক্তির হাতিয়ার হিসাবে পাটের ভূমিকা একটি স্বীকৃত ইতিহাস। পরিবেশ বান্ধব হিসেবে পাটের গুরুত্ব বিবেচনায় পাট চাষে কৃষকের আগ্রহ বাড়ানোর জন্য বর্তমান সরকার বিনামূল্যে পাটের বীজ বিতরন করছে। বাংলাদেশে প্রায় ৩০ লাখ হেক্টর পতিত জমি আছে। জমিতে যদি পাট চাষ করা হয় তাহলে মানুষের যেমন কর্মসংস্থান বাড়বে তেমনি রপ্তানি আয় বাড়বে। পাটের পণ্য ব্যবহারে সবাইকে সচেতন করতে হবে। পলিথিন পরিবেশের জন্য যে ক্ষতিকর তা প্রচার-প্রচারণার মাধ্যেমে সকলকে জানাতে হবে। তিনি আরও বলেন, বর্তমান সরকার পাটজাত পণ্যকে বর্ষপণ্য ২০২৩ এবং সোনালী আঁশ পাটকে কৃষিপণ্য হিসেবে ঘোষণা করছেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কাজী জাহাঙ্গীর হোসেন, বিজেএমসি’র ব্যবস্থাপক (প্রশাসন) মোঃ কালাম মল্লিক, খুলনা চালকল মালিক সমিতির সভাপতি মোস্তাফা কামাল, বীর মুক্তিযোদ্ধা মোঃ আলমগীর কবির, জুট গুডস মার্চেন্ট অ্যাসেসিয়েশনের সাধারণ সম্পাদক গোপাল চন্দ্র সাহা, পোল্টি ও ফিস ফিডের মহাসচিব মোঃ সোহবার হোসেন প্রমুখ বক্তৃতা করেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)