শিরোনাম:
পাইকগাছা, শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

SW News24
শনিবার ● ২৫ মার্চ ২০২৩
প্রথম পাতা » অর্থনীতি » মৎস্য খাতে ব্যপক সম্ভাবনা কেশবপুরের মাছ রপ্তানি হচ্ছে বিদেশে
প্রথম পাতা » অর্থনীতি » মৎস্য খাতে ব্যপক সম্ভাবনা কেশবপুরের মাছ রপ্তানি হচ্ছে বিদেশে
২১০ বার পঠিত
শনিবার ● ২৫ মার্চ ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মৎস্য খাতে ব্যপক সম্ভাবনা কেশবপুরের মাছ রপ্তানি হচ্ছে বিদেশে

এম আব্দুল করিম, কেশবপুর (যশোর) প্রতিনিধি॥ ---যশোরের কেশবপুরর  মৎস্য খাতে রপ্তানী আয়ের ব্যপক সম্ভাবনা দেখা দিয়েছে। গত কয়েক বছরে এই আয় উত্তর -উত্তর বৃদ্ধি পাচ্ছে। তাই মৎস্য চাষে নতুন স্বপ্ন বুনছে উপজেলার মাছ চাষীরা। বর্তমানে যে পরিমাণে মৎস্য উৎপাদন হচ্ছে তা উপজেলার  মানুষের চাহিদা মিটিয়ে বাইরে  রফতানি করে গত বছর আয় হয়েছে প্রায় ৭৫৭ কোটি টাকা। চলছি বছরে প্রায় ৮৫০ কোটি টাকার মাছ বিক্রির আশা করছে উপজেলা মৎস্য অফিস। এ উপজেলার ঘের ও পুকুর থেকে উৎপাদিত মাছ দেশের বিভিন্ন এলাকায় ও বিদেশেও রফতানি করা হচ্ছে। মাছ রফতানি করে এলাকার প্রায় সাড়ে ১১ হাজার মৎস্যচাষি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হয়েছেন। মাছের খামারে কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে প্রায় ১৫ হাজার মানুষের।

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, কেশবপুরে ৪ হাজার ৬৫৮টি মাছের ঘের রয়েছে। যার আয়তন প্রায় ৭ হাজার ৪৪৯ হেক্টর। এছাড়া পুকুর রয়েছে ৬ হাজার ৬৪০টি। যার আয়তন প্রায় ৬৯৮ হেক্টর। গত বছর এসব জলাশয় থেকে রুই, মৃগেল, কাতল, পাবদা, বাটা, সিলভার কার্প, গ্রাসকার্প, পাঙ্গাস, তেলাপিয়া, টাকি, কৈ, শিং, বাইন, পুটিসহ বিভিন্ন প্রজাতির প্রায় ৩৩ হাজার ৮২০ মেট্রিক টন সাদা মাছ উৎপাদিত হয়েছিল। এছাড়া গলদা চিংড়ি ২ হাজার ১৮০ মেট্রিক টন ও বাগদা চিংড়ির উৎপাদন হয় ২৪৫ মেট্রিক টন। পাশাপাশি শুটকি দেড় মেট্রিক টন ও কুঁচিয়া (কুঁচে) শূন্য দশমিক এক মেট্রিক টন উৎপাদিত হয়। এ উপজেলায় সাদা মাছের চাহিদা ছিল প্রায় ৬ হাজার ১০ মেট্রিক টন। অপরদিকে ২৭ জন মাছ চাষি ৫৪ হেক্টর আয়তনের জলাশয়ে ২ দশমিক ২২ কোটি পোনা উৎপাদন করেছেন।

চলতি বছরে সাদা মাছ প্রায় ৩৪ হাজার ৫০০ মেট্রিক টন, গলদা চিংড়ি ২ হাজার ২৫০ মেট্রিক টন, বাগদা চিংড়ি ২৮০ মেট্রিক টন ও শুটকি ৫ মেট্রিক টন উৎপাদনের আশা করা হচ্ছে।

কেশবপুর শহরের পাইকারি মৎস্য আড়ৎ, কাটাখালি ও পাঁজিয়া আড়তে বিক্রি হয় উৎপাদিত এসব মাছ। এছাড়াও এর বাইরে যশোরের বারোবাজার, মণিরামপুর, কপালিয়া, খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার চুকনগর, আঠারো মাইলসহ বিভিন্ন আড়তে মাছ পাইকারি বিক্রি করা হয়ে থাকে। সেখান থেকে এসব মাছ ঢাকা, কক্সবাজার, চট্টগ্রাম, সিলেট, রংপুর, বগুড়া, খুলনাসহ দেশের বিভিন্ন প্রান্তে ও ভারতে রফতানি করা হয়। এছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ীরা এ উপজেলায় মাছ কিনতে আসেন। অপরদিকে স্থানীয়রা পাইকারি আড়ৎ থেকে মাছ কিনে খুচরো বাজারে বিক্রি করে থাকে।

কেশবপুর খুচরো মাছ বাজারের ব্যবসায়ী মাহাবুর রহমান জানান, আড়তের শ্রমিকদের মাধ্যমে মাছ বাজারজাতকরণের উপযোগী করে চাহিদা অনুযায়ী ট্রাকে দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়। এছাড়া আখাউড়া সীমান্ত দিয়ে সপ্তাহে ৫ দিন প্রায় ২০০ মণ করে মাছ ভারতে পাঠানো হয়ে থাকে।

কেশবপুর পাইকারি মৎস্য আড়তের সভাপতি আবদুল হান্নান বিশ্বাস বলেন, প্রতিদিন এখানকার পাইকারি আড়তের ২২ ব্যবসায়ীর কাছে বিভিন্ন ঘের ও পুকুরের প্রায় ২ হাজার মণ বিভিন্ন প্রজাতির মাছ আসে। প্রায় দেড় থেকে ২ কোটি টাকার মাছ প্রতিদিন বিক্রি হয়।

উপজেলা মৎস্য কর্মকর্তা সজীব সাহা জানান, এ উপজেলায় ৪ হাজার ৬৫৮টি মাছের ঘের ও ৬ হাজার ৬৪০টি পুকুর রয়েছে। মাছ রফতানি করে গত বছর আয় হয়েছে প্রায় ৭৫৭ কোটি টাকা। চলতি বছরে প্রায় ৮৫০ কোটি টাকার মাছ বিক্রি হতে পারে।  ইউনিয়ন পর্যায়ে মৎস্যচাষিদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণ প্রদান করে তাদের নীবিড় পর্যবেক্ষণ করায় মাছের উৎপাদন বেড়েছে।





অর্থনীতি এর আরও খবর

মাথা পিছু আয় বেড়ে ২৭৮৪ ডলার মাথা পিছু আয় বেড়ে ২৭৮৪ ডলার
খুলনায় বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত খুলনায় বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত
দেশের অবকাঠামোসহ সকল ক্ষেত্রে উন্নয়ন হচ্ছে     -প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা দেশের অবকাঠামোসহ সকল ক্ষেত্রে উন্নয়ন হচ্ছে -প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা
যুক্তরাষ্ট্রের তুলায় উৎপাদিত পোশাকের শুল্কমুক্ত বাজার সুবিধা চায় বাংলাদেশ যুক্তরাষ্ট্রের তুলায় উৎপাদিত পোশাকের শুল্কমুক্ত বাজার সুবিধা চায় বাংলাদেশ
মোংলা বন্দরে যুক্ত হল নতুন দুই টাগবোট মোংলা বন্দরে যুক্ত হল নতুন দুই টাগবোট
জ্বালানী সংকটে বাড়ছে গোবরের তৈরি মশালের চাহিদা বাড়ছে জ্বালানী সংকটে বাড়ছে গোবরের তৈরি মশালের চাহিদা বাড়ছে
বাণিজ্য নিষেধাজ্ঞা আসার মতো পরিস্থিতি নেই : বাণিজ্য সচিব বাণিজ্য নিষেধাজ্ঞা আসার মতো পরিস্থিতি নেই : বাণিজ্য সচিব
কেসিসি’র এক হাজার ৮২ কোটি ৯৯ লাখ টাকার বাজেট ঘোষণা কেসিসি’র এক হাজার ৮২ কোটি ৯৯ লাখ টাকার বাজেট ঘোষণা
পাইকগাছার হরিঢালীতে টিসিবির পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধন পাইকগাছার হরিঢালীতে টিসিবির পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধন
জেলা পরিষদের মাধ্যমে সামাজিক অবকাঠামো, অর্থ-সামাজিক উন্নয়নের চেক বিতরণ জেলা পরিষদের মাধ্যমে সামাজিক অবকাঠামো, অর্থ-সামাজিক উন্নয়নের চেক বিতরণ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)