শিরোনাম:
পাইকগাছা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

SW News24
বৃহস্পতিবার ● ৪ মে ২০২৩
প্রথম পাতা » কৃষি » কেশবপুরে কম্বাইন হারভেস্টার মেশিনে ধান কাটা শুরু
প্রথম পাতা » কৃষি » কেশবপুরে কম্বাইন হারভেস্টার মেশিনে ধান কাটা শুরু
১৫৩ বার পঠিত
বৃহস্পতিবার ● ৪ মে ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কেশবপুরে কম্বাইন হারভেস্টার মেশিনে ধান কাটা শুরু

 


এম আব্দুল করিম, কেশবপুর (যশোর) প্রতিনিধিঃ ---চলতি বোরো মৌসুমে যশোরের কেশবপুরে কম্বাইন হারভেস্টার (ধান কাটার মেশিন) দিয়ে শুরু হয়েছে ক্ষেতের ধান কাটা। ফলে শ্রমিক সংকটের ভোগান্তি থেকে কৃষকদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। মঙ্গলবার সকালে উপজেলার দেউলি মাঠে ওই আধুনিক মেশিন দিয়ে ধান কাটা শুরু হওয়ায় দূর হবে শ্রমিক সংকট- এমনটি জানিয়েছে কৃষি অফিস। এ মেশিনের মাধ্যমে ধান কাটার পাশাপাশি একইসঙ্গে ধান মাড়াই-ঝাড়াই ও সংগ্রহ করা যাবে। এর ফলে কৃষক ধান বস্তাবন্দি করে অল্প সময়ের ভেতর মাঠ থেকে বাড়িতে নিয়ে যেতে পারবেন। ফলে কমে যাবে উৎপাদন খরচ। লাভবান হবেন কৃষকরা।

স্থানীয় কৃষকরা জানান, মাঠের ধান পাকলে কাটার জন্য শ্রমিক না পাওয়ায় কৃষকদের দুশ্চিন্তায় থাকতে হয়। শ্রমিক পাওয়া গেলেও মুজুরি বেশি হওয়ায় পড়তে হয় বিপাকে। কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে ক্ষেতের ধান কাটা শুরু হওয়ায় এসব নিয়ে চিন্তা করতে হচ্ছে না। অল্প সময়ের ভেতর কম খরচে ক্ষেতের ধান বাড়িতে নেওয়া যাচ্ছে। খরচ কম হওয়ায় বেশি লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। এ মেশিন দিয়ে ধান কাটা কার্যক্রম উপজেলাব্যাপী ছড়িয়ে পড়লে কৃষকরা উপকৃত হবেন।

মঙ্গলবার সকালে উপজেলা কৃষি কর্মকর্তা মাহমুদা আক্তারের সভাপতিত্বে ধান কাটা উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা কাজী রফিকুল ইসলাম। এ সময় বিশেষ অতিথি ছিলেন যশোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা সুশান্ত কুমার তরফদার, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রিমা আক্তার ও মজিদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হুমায়ুন কবীর পলাশ।

এদিকে, উপজেলার দেউলি মাঠে কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে ক্ষেতের ধান কাটার দৃশ্য দেখতে মাঠেসহ সড়কের পাশ দিয়ে ভিড় করছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। উপজেলার ত্রিমোহিনী ইউনিয়নের চাঁদড়া গ্রামের শরিফুজ্জামান বলেন, মেশিন দিয়ে ধান কাটার খবর শুনে দেখতে এসেছি। অল্প সময়ের মধ্যেই মেশিন দিয়ে একটি ক্ষেতের ধান কাটা শেষ হয়ে গেল। এ মেশিনের মাধ্যমে ধান কেটে একপাশ দিয়ে বিচালি এবং অপর পাশ দিয়ে ধান বস্তার ভেতরে পড়ার এমন দৃশ্য তিনি প্রথম দেখেছেন বলে জানান। এলাকার বিভিন্ন মাঠে এই মেশিন গেলে কৃষকরা উপকৃত হবেন বলে তিনি জানিয়েছেন।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, ধান চাষে কৃষকদের শ্রমিক সংকট নিরসন, সময় অপচয় ও অতিরিক্ত খরচ রোধে দেউলি মাঠে ১৫০ বিঘা জমিতে ‘সমলয়’ চাষ পদ্ধতিতে ধান আবাদ করা হয়। কম্বাইন হারভেস্টার দিয়ে ওই ১৫০ বিঘা জমির ধান কাটা হচ্ছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মাহমুদা আক্তার বলেন, উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে কম্বাইন হারভেস্টার দিয়ে মজিদপুর ইউনিয়নের দেউলি মাঠে ধান কাটা শুরু হয়েছে। ওই আধুনিক মেশিন দিয়ে ধান কাটার পাশাপাশি ধান মাড়াই-ঝাড়াই ও সংগ্রহ করা যাবে। এর ফলে দূর হবে শ্রমিক সংকট। এছাড়া কৃষকদের খরচও কম হবে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)