শিরোনাম:
পাইকগাছা, রবিবার, ২৬ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

SW News24
শনিবার ● ২৪ জুন ২০২৩
প্রথম পাতা » জাতীয় » বাংলাদেশে ইউনিভার্সাল সল্ট আয়োডাইজেশন কার্যক্রম জোরদারে অংশীজনের সভা অনুষ্ঠিত
প্রথম পাতা » জাতীয় » বাংলাদেশে ইউনিভার্সাল সল্ট আয়োডাইজেশন কার্যক্রম জোরদারে অংশীজনের সভা অনুষ্ঠিত
২৪৮ বার পঠিত
শনিবার ● ২৪ জুন ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশে ইউনিভার্সাল সল্ট আয়োডাইজেশন কার্যক্রম জোরদারে অংশীজনের সভা অনুষ্ঠিত

 

বাংলাদেশে ইউনিভার্সাল সল্ট আয়োডাইজেশন (ইউএসআই) এর কার্যক্রম জোরদার করার লক্ষ্যে অংশীজনের সভা ২৪ জুন শনিবার--- সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এর চেয়ারম্যান মুহঃ মাহবুবর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে চেয়ারম্যান বলেন, আয়োডিন একটি অত্যাবশ্যকীয় অনুপুষ্টি যা মানুষের স্বাভাবিক মানসিক ও শারীরিক বৃদ্ধির জন্য অপরিহার্য। বুদ্ধিদীপ্ত জাতি গঠনে আয়োডিনের গুরুত্ব রয়েছে। থাইরয়েড হরমোন দেহের বিভিন্ন অংশের কাজ নিয়ন্ত্রণ করে থাকে। আয়োডিনের অভাবে মানবদেহে থাইরয়েড হরমোনের কার্যক্রম বিঘ্নিত হয়। স্থান, কাল ও পাত্র ভেদে সকল শ্রেণির মানুষ প্রতিদিন নিদিষ্ট পরিমান লবণ গ্রহণ করে। তাই লবণে আয়োডিনযুক্ত করা হয়ে থাকে। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমাদের সুস্বাস্থ্য নিশ্চিত করার বিকল্প নেই। স্কুল-কলেজের শিক্ষার্থীসহ সকল শ্রেণির মানুষের মধ্যে আয়োডিন সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে প্রচার-প্রচারণা বাড়ানোর জন্য সংশ্লিষ্টদের নিদের্শনা দেন চেয়ারম্যান।

খুলনার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মীর আলিফ রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিসিকের পরিচালক কাজী মাহবুবুর রশিদ। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এর জেনারেল ম্যানেজার অখিল রঞ্জন তরফদার। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিসিকের ডেপুটি জেনারেল ম্যানেজার সরোয়ার হোসেন এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (গেইন) এর প্রজেক্ট ম্যানেজার আবুল বাশার চৌধুরী। গেইনের সহযোগিতায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এই অনুষ্ঠানের আয়োজন করে।

সভায় জাননো হয়, ২০২২-২৩ অর্থ বছরে বাংলাদেশে লবণ উৎপাদন হয় ২২লাখ ৩২ হাজার আটশত ৯০ মেট্রিকটন, যা ৬২ বছরের মধ্যে সর্বোচ্চ উৎপাদন।

সভায় খুলনা কৃষি বিপণন অধিদপ্তরের উপপরিচালক সিফাত মেহনাজ, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, লবণ উৎপাদনকারী, লবণ ব্যবসায়ী, লবণ মিল মালিক সমিতির নেতৃবৃন্দ ও গণমাধ্যমকর্মীরা অংশ নেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)