শিরোনাম:
পাইকগাছা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

SW News24
সোমবার ● ১৫ এপ্রিল ২০২৪
প্রথম পাতা » সংস্কৃতি ও বিনোদন » নড়াইলে ১৫দিনব্যাপী সুলতান মেলার উদ্বোধন
প্রথম পাতা » সংস্কৃতি ও বিনোদন » নড়াইলে ১৫দিনব্যাপী সুলতান মেলার উদ্বোধন
৬৭ বার পঠিত
সোমবার ● ১৫ এপ্রিল ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নড়াইলে ১৫দিনব্যাপী সুলতান মেলার উদ্বোধন


---
ফরহাদ খান, নড়াইল ; নড়াইলে ১৫দিনব্যাপী সুলতান মেলার উদ্বোধন করা হয়েছে। সোমবার (১৫ এপ্রিল) বিকেলে সুলতান মঞ্চ চত্বরে মেলার উদ্বোধন করেন-জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী ও পুলিশ সুপার মেহেদী হাসান।

এ সময় উপস্থিত ছিলেন-নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ খান শাহাবুদ্দিন, নড়াইল সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু, এস এম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু, নড়াইল পৌর মেয়র আঞ্জুমান আরা, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষাবাহিনীর জেলা কমান্ড্যান্ট বিকাশ চন্দ্র দাস, বীরমুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, নড়াইল চেম্বার অব কর্মাসের সভাপতি হাসানুজ্জামান, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুন্ডু, সাধারণ সম্পাদক শরফুল আলম লিটুসহ অনেকে।

 জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ১৫দিনব্যাপী সুলতান মেলায় বিভিন্ন পণ্যের শতাধিক স্টল বসেছে। এছাড়া দেশ-বিদেশের চিত্রশিল্পীদের অংশগ্রহণে চিত্র প্রদশর্নী, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং প্রতিদিন গ্রামীণ খেলাধূলাসহ সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান।
বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন। অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রিয় জন্মভূমি নড়াইলের কুড়িগ্রাম এলাকায় সংগ্রহশালা চত্বরে চিরনিদ্রায় শায়িত আছেন সুলতান।

চিত্রশিল্পের মূল্যায়ন হিসেবে এস এম সুলতান ১৯৮২ সালে পেয়েছেন একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক, ১৯৮৪ সালে রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননাসহ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ সম্মাননাসহ বিভিন্ন পুরস্কার পেয়েছেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)