শিরোনাম:
পাইকগাছা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

SW News24
সোমবার ● ২৯ এপ্রিল ২০২৪
প্রথম পাতা » সংস্কৃতি ও বিনোদন » নড়াইলে ১৫দিনব্যাপী সুলতান মেলার সমাপনী, পদক পেলেন চিত্রশিল্পী নাসিম আহমেদ
প্রথম পাতা » সংস্কৃতি ও বিনোদন » নড়াইলে ১৫দিনব্যাপী সুলতান মেলার সমাপনী, পদক পেলেন চিত্রশিল্পী নাসিম আহমেদ
৮০ বার পঠিত
সোমবার ● ২৯ এপ্রিল ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নড়াইলে ১৫দিনব্যাপী সুলতান মেলার সমাপনী, পদক পেলেন চিত্রশিল্পী নাসিম আহমেদ


---
ফরহাদ খান, নড়াইল  ;নড়াইলে ১৫দিনব্যাপী সুলতান মেলা শেষ হয়েছে। সোমবার (২৯ এপ্রিল) দুপুরে সুলতান মঞ্চ চত্বরে বরেণ্য চিত্রশিল্পী নাসিম আহমেদ নাদভীকে সুলতান পদক প্রদান করেন-অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান এমপি।

এ সময় উপস্থিত ছিলেন-জাতীয় সংসদের হুইপ মাশরাফি বিন মর্তুজা এমপি, জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী, পুলিশ সুপার মেহেদী হাসান, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক খান শাহাবুদ্দিন, শিল্পকলা একাডেমির উপ-পরিচালক খন্দকার রেজাউল হাশেমসহ অনেকে।

এর আগে গত ১৫ এপ্রিল বিকেলে সুলতান মঞ্চ চত্বরে মেলার উদ্বোধন করা হয়।

জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ১৫দিনব্যাপী সুলতান মেলায় বিভিন্ন পণ্যের শতাধিক স্টল ছিল। এছাড়া দেশ-বিদেশের চিত্রশিল্পীদের অংশগ্রহণে চিত্র প্রদশর্নী, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং প্রতিদিন গ্রামীণ খেলাধূলাসহ সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন। অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রিয় জন্মভূমি নড়াইলের কুড়িগ্রাম এলাকায় সংগ্রহশালা চত্বরে চিরনিদ্রায় শায়িত আছেন সুলতান।

চিত্রশিল্পের মূল্যায়ন হিসেবে এস এম সুলতান ১৯৮২ সালে পেয়েছেন একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক, ১৯৮৪ সালে রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননাসহ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ সম্মাননাসহ বিভিন্ন পুরস্কার পেয়েছেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)