শিরোনাম:
পাইকগাছা, শনিবার, ২২ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

SW News24
শুক্রবার ● ৩১ মে ২০২৪
প্রথম পাতা » স্বাস্থ্যকথা » কয়রায় রেমালে ক্ষতিগ্রস্থদের ফ্রি চিকিৎসা দিচ্ছে গণস্বাস্থ্য কেন্দ্র
প্রথম পাতা » স্বাস্থ্যকথা » কয়রায় রেমালে ক্ষতিগ্রস্থদের ফ্রি চিকিৎসা দিচ্ছে গণস্বাস্থ্য কেন্দ্র
৪৯ বার পঠিত
শুক্রবার ● ৩১ মে ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কয়রায় রেমালে ক্ষতিগ্রস্থদের ফ্রি চিকিৎসা দিচ্ছে গণস্বাস্থ্য কেন্দ্র

---

 অরবিন্দ কুমার মণ্ডল, কয়রা, খুলনাঃ ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্থ এলাকার মানুষের জন্য জরুরী প্রাথমিক স্বাস্থ্য সেবা এবং ত্রাণ ও মানবিক সহায়তা নিয়ে পাশে দাঁড়িয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র।

৩১মে, শুক্রবার সকাল থেকে দিনব্যাপী খুলনার কয়রা উপজেলার সুন্দরবনের কোল ঘেঁষা পাথরখালি ও দক্ষিণ বেদকাশী এলাকায় গণস্বাস্থ্য কেন্দ্রের অন্যতম প্রতিষ্ঠাকালীন ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা ডাঃ নাজিমুদ্দিন আহমেদের নেতৃত্বে এ ত্রাণ বিতরণ ও ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়।

এসময় ঝড় কবলিত প্রায় ১সহস্রাধিক পরিবারের মাঝে শুকনো খাবার এবং ৬০০ জনকে ফ্রি ওষুধ সহ স্বাস্থ্য সেবা প্রদান করে গণস্বাস্থ্য কেন্দ্রের ডাক্তার ও স্বেচ্ছাসেবকগণ। এছাড়া একই সময়ে বাগেরহাটের মংলা এবং রামপাল এলাকায়ও স্বাস্থ্য সেবা ও ত্রাণ সামগ্রী বিতরণ করেন তারা।

ফ্রিতে চিকিৎসা নিতে আসা মিতা রাণী বিশ্বাস নামের বিধবা বৃদ্ধা খাবার সামগ্রী পেয়ে বলেন, ‘আমাদের ঘর বাড়ি ভাঙে গেছে,  আজকে ঔষধ আর খাবার পেয়ে মেলা খুশি আমরা। আশির্বাদ করি গণস্বাস্থ্যের প্রতি।’

ডাঃ নাজিমুদ্দিন ক্ষতিগ্রস্থদের উদ্দেশ্যে খাবার সামগ্রী বিতরণের সময় বলেন, জনতার সেবার জন্য প্রতিষ্ঠিত গণস্বাস্থ্য সব সময় সব দূর্যোগে সাধারণ মানুষের পাশে ছিল। আজকে এগুলো ত্রাণের খাবার বলে মনে করবেননা দয়া করে। এগুলো শুধুমাত্র আপনাদের জন্য উপহার স্বরূপ ভাই বোনের বিপদে পাশে থাকার চেষ্টা করেছি মাত্র।  

তিনি আরো বলেন, ১৯৮৫ এর ঝড়ে উড়ির চরে সেনাবাহিনীর আগেই আমি আর জাফরুল্লাহ চৌধুরী গণস্বাস্থ্যের স্বেচ্ছাসেবকদের একসাথে ক্ষতিগ্রস্থদের পাশে ছুটে গিয়েছিলাম চিকিৎসা আর খাবার সামগ্রী নিয়ে। সেই থেকে শুরু করে আমরা গণস্বাস্থ্য কেন্দ্র থেকে আজও দুর্যোগে ক্ষতিগ্রস্থদের পাশে কার্যক্রম অব্যাহত রেখেছি। 

ফ্রি মেডিকেল ক্যাম্পের পাশাপাশি দূর্গত মানুষের মাঝে চিড়া, গুড়, স্যালাইন ও বিশুদ্ধ পানিসহ অন্যান্য প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী বিতরণ করার পাশাপাশি  জনমানুষের পাশে থেকে কাজ করে যাবে গণস্বাস্থ্য কেন্দ্র বলে আশ্বাস দেন সংশ্লিষ্টরা।

এ সময় উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের ডেপুটি সি,ই,ও ডাঃ সোহেল আহমেদ, ডেপুটি অর্থ পরিচালক রাসেল আহমেদ, গণস্বাস্থ্য কেন্দ্রের অর্থ বিভাগের উপপরিচালক শেখ কবীর, প্রশাসনিক কর্মকর্তা মোঃ হাসানুর রহমান, গণস্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল টিম ও ত্রাণ কমিটির সমন্বয়কারী ডাঃ মাহবুব জোবায়ের সোহাগ সহ মাইক্রোবায়োলজিস্ট ও জিকের বারোবাড়িয়া স্বাস্থ্য কেন্দ্রের প্রকল্প ব্যবস্থাপক জুয়েল রানা নজরুল সহ তিনজন ডাক্তার, ইন্টার্নী এমবিবিএস ডাক্তার ও ভেটেরিনারিয়ান, স্বাস্থ্যকর্মীসহ স্থানীয় জনপ্রতিনিধি ও সামাজিক সংগঠন বেদকাশী পাথরখালী মিলনী যুব সংঘের স্বেচ্ছাসেবীরা।

উল্লেখ্য, ২৬ ও ২৭ মে প্রাকৃতিক দূর্যোগ ঘূর্ণিঝড় রেমালে খুলনা, বাগেরহাট এবং সাতক্ষীরা ভোলা বরগুনা সহ বিভিন্ন উপকূলীয় অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয় এবং এ অঞ্চলের লাখ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়ে। ঘর বাড়ি ক্ষেত খামার হারিয়ে অসহায় হয়ে পড়ে দেশের দক্ষিণাঞ্চলের কয়েক লাখ মানুষ। তখন থেকেই দক্ষিনাঞ্চলের অন্তত ৫টি জেলার ১২ টি ক্ষতিগ্রস্থ উপজেলায় মেডিকেল টিম গঠন করে দূর্গত মানুষদের জরুরী প্রাথমিক চিকিৎসা দিয়ে সেবা দিয়ে দিয়ে যাচ্ছে গণস্বাস্থ্য কেন্দ্র। 





স্বাস্থ্যকথা এর আরও খবর

রাসেলস ভাইপার নিয়ে ভয় ও উদ্বেগের যৌক্তিকতা কতটা? রাসেলস ভাইপার নিয়ে ভয় ও উদ্বেগের যৌক্তিকতা কতটা?
খুলনায় আন্তর্জাতিক যোগ দিবস পালন খুলনায় আন্তর্জাতিক যোগ দিবস পালন
পাইকগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর ইউ এইচ এফপিও ডা: নিতিশ চন্দ্র গোলদারের প্রশংশনীয় উদ্যোগ পাইকগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর ইউ এইচ এফপিও ডা: নিতিশ চন্দ্র গোলদারের প্রশংশনীয় উদ্যোগ
মাগুরায়  জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের  উদ্বোধন মাগুরায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন
পাইকগাছায় মোবাইল ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের মাধ্যমে পানি বিতরণ অব্যাহত পাইকগাছায় মোবাইল ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের মাধ্যমে পানি বিতরণ অব্যাহত
নড়াইলে ৯৭ হাজার ৬৮০ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে নড়াইলে ৯৭ হাজার ৬৮০ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে
জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন মাগুরায় লক্ষাধিক শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন মাগুরায় লক্ষাধিক শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে
পাইকগাছায় জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ পাইকগাছায় জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ
পাইকগাছায় আর আর এফ এর ফ্রী স্বাস্থ্য ক্যাম্প অনুষ্ঠিত পাইকগাছায় আর আর এফ এর ফ্রী স্বাস্থ্য ক্যাম্প অনুষ্ঠিত

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)