শিরোনাম:
পাইকগাছা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

SW News24
সোমবার ● ৩০ জুলাই ২০১৮
প্রথম পাতা » পরিবেশ » বর্ণাঢ্য আয়োজনে খুলনায় বিশ্ব বাঘ দিবস উদযাপন
প্রথম পাতা » পরিবেশ » বর্ণাঢ্য আয়োজনে খুলনায় বিশ্ব বাঘ দিবস উদযাপন
৫০৫ বার পঠিত
সোমবার ● ৩০ জুলাই ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বর্ণাঢ্য আয়োজনে খুলনায় বিশ্ব বাঘ দিবস উদযাপন

---

এস ডব্লিউ নিউজ।
নানা আয়োজনে আজ খুলনায় বিশ্ব বাঘ দিবস পালিত হয়। দিবসটি পালন উপলক্ষে বন অধিদপ্তরের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ব বাঘ দিবসের এবারের প্রতিপাদ্য ‘বাঘ বাঁচাই,বাঁচাই বন, রক্ষা করি সুন্দরবন’।

র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি।

প্রধান অতিথি বলেন, নয়নাভিরাম লীলাভূমি সুন্দরবন। এ বনকে রক্ষা করতে হলে অবশ্যই বাঘকে রক্ষা করতে হবে। সরকার বাঘ রক্ষায় বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে। মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ আগ্রহে ঢাকায় ২০১৪ সালে বাঘ সমৃদ্ধ দেশগুলির নেতৃবৃন্দের আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সুন্দরবন ও বাঘ রক্ষায় ভিটিআরটি বা ভিলেজ টাইগার রেসপন্স টিম পদ্ধতির মাধ্যমে সমন্বিত প্রকল্প চলমান আছে। দেশ আন্তর্জাতিক অঙ্গনের বিভিন্ন সূচকে উন্নতি লাভ করেছে। এর সাথে আমরা ভবিষ্যৎ প্রজন্মের জন্য সবুজ শ্যামল বাংলা চাই। চলমান উন্নয়ন কার্যক্রম ও মেগা প্রকল্প বাস্তবায়ন যেন পরিবেশের ওপর বিরূপ প্রভাব না ফেলে সেদিকে নজর দিতে হবে।

অনুষ্ঠানে আরো জানানো হয় বাংলাদেশসহ বিশ্বের ১৩টি দেশে বাঘের অস্তিত্ব আছে। বাঘ শিকার, বনাঞ্চল ধ্বংস, বাঘ-মানুষ দ্বন্দ্বের কারণে বাঘের সংখ্যা ক্রমেই কমছে। ২০১৫ সালের জরিপ অনুযায়ী সুন্দরবনে বাঘের সংখ্যা ১০৬টি। অনুষ্ঠানে ‘বাংলাদেশ টাইগার এ্যাকশন প্লান ২০১৮-২০২৭’ এর মোড়ক উম্মোচন করা হয়।

প্রধান বন সংরক্ষক মোহাম্মদ সফিউল আলম চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন খুলনা জেলা প্রশাসক আমিন উল আহসান, খুলনা জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত জানান খুলনা অঞ্চলের বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী। মূল প্রতিপাদ্য বিষয়ে ওপর আলোচনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যার অধ্যাপক ড. এম. এ আজিজ।

এর পূর্বে সকালে শহিদ হাদিস পার্ক হতে দিবসের র‌্যালি শুরু হয়ে খুলনা অফিসার্স ক্লাবে এসে শেষ হয়।





পরিবেশ এর আরও খবর

তীব্র তাপদাহে অতিষ্ঠ পাখির জন্য খোলা পাত্রে পানির ব্যবস্থা তীব্র তাপদাহে অতিষ্ঠ পাখির জন্য খোলা পাত্রে পানির ব্যবস্থা
জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে উপকূলের বিস্তীর্ণ জনপদের মাটি ও মানুষ জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে উপকূলের বিস্তীর্ণ জনপদের মাটি ও মানুষ
পাইকগাছায় বনবিবি’র পাখি সংরক্ষণে গাছে পাখির বাসা স্থাপন কার্যক্রম পরিদর্শন করেন মেজর (অব:) মেজবাহুল ইসলাম পাইকগাছায় বনবিবি’র পাখি সংরক্ষণে গাছে পাখির বাসা স্থাপন কার্যক্রম পরিদর্শন করেন মেজর (অব:) মেজবাহুল ইসলাম
পাখির প্রজনন লড়াই পাখির প্রজনন লড়াই
গ্রীষ্মে পাখিদের প্রজননের জন্য গাছে গাছে কৃত্রিম বাসা গ্রীষ্মে পাখিদের প্রজননের জন্য গাছে গাছে কৃত্রিম বাসা
পাইকগাছায় পাখি সংরক্ষণে গণসচেতনতামূলক মাঠসভা ও গাছে পাখির বাসা স্থাপন পাইকগাছায় পাখি সংরক্ষণে গণসচেতনতামূলক মাঠসভা ও গাছে পাখির বাসা স্থাপন
পাইকগাছায় আর্ন্তজাতিক বন দিবস পালিত পাইকগাছায় আর্ন্তজাতিক বন দিবস পালিত
বনবিবির কমিটি গঠন; সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান ও সাধারণ সম্পাদক অধ্যাপক পিযুষ কান্তি ঘোষ বনবিবির কমিটি গঠন; সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান ও সাধারণ সম্পাদক অধ্যাপক পিযুষ কান্তি ঘোষ
পাইকগাছায় অবাধে পাখি শিকার করা হচ্ছে পাইকগাছায় অবাধে পাখি শিকার করা হচ্ছে
পাইকগাছায় বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত পাইকগাছায় বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)