শিরোনাম:
পাইকগাছা, সোমবার, ৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

SW News24
শনিবার ● ৯ মে ২০২০
প্রথম পাতা » কৃষি » পাইকগাছায় বোরো ফসলের বাম্পার ফলন
প্রথম পাতা » কৃষি » পাইকগাছায় বোরো ফসলের বাম্পার ফলন
৪১৪ বার পঠিত
শনিবার ● ৯ মে ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পাইকগাছায় বোরো ফসলের বাম্পার ফলন

---এস ডব্লিউ নিউজ: পাইকগাছায় চলতি বোরো ফসলের বাম্পার ফলন হয়েছে। চলতি মৌসুমে উপজেলায় ৪ হাজার ৭শ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। বাম্পার ফলন হওয়ায় করোনা পরবর্তী খাদ্য সংকট মোকাবেলায় বোরো ফসলকে আশার আলো দেখছেন সংশ্লিষ্ট কৃষি বিভাগ । ইতোমধ্যে প্রায় ৪০ ভাগ জমির  ফসল কর্তন করা হয়েছে  এবং ফসল কর্তন চলছে।

পাইকগাছা উপজেলা কৃষি অফিস থেকে জানা গেছে, উপজেলায় বোরো আবাদ ভালো হয়। সে জন্য প্রতি মৌসুমে বোরো আবাদ বৃদ্ধি পাচ্ছে। এ বছর উপজেলা ৪ হাজার ৬শ ৭৫ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তবে নির্ধারিত লক্ষ্যমাত্রার স্থলে ২৫ হেক্টর বেশি আবাদ হয়েছে।

উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় বোরো আবাদ হয়েছে। চলতি মৌসুমে ৩ হাজার ৬শ ৫০ হেক্টর জমিতে উফশী ও ১ হাজার ৫০ হেক্টর জমিতে হাইব্রিড জাতের বোরো আবাদ হয়েছে। কৃষি অফিস জানায় উফশী ধানের উৎপাদন হেক্টর প্রতি ৫.৫ মেঃ টন পাওয়া গেছে এবং হাইব্রিড এর সম্ভাব্য উৎপাদন ৬ মেঃ টন হবে। উপজেলার হিতামপুর ব্লকের কৃষক আব্দুস সবুর জানান, বোরোর আবাদ খুব ভালো হয়েছে। কিন্তু ঘন ঘন বৃষ্টির কারণে পাঁকা ধান ক্ষেতে ঝড়ে যাচ্ছে। ধান কেটে ঘরে তুলতে না পারাই অনেক ক্ষতি হয়েছে।

উপজেলা কৃষি অফিসার এএইচএম জাহাঙ্গীর আলম জানান- বেশিরভাগ উফশী ধান কাটার উপযোগী হলেও হাইব্রিড জাতের ধান কাটার জন্য আরো কিছুদিন অপেক্ষা করতে হবে। ইতোমধ্যে ২৫শ ৫৮ হেক্টর জমির উফশী ধান কর্তন করা হয়েছে এবং বাকী অবশিষ্ট ধান আগামী দুই সপ্তাহের মধ্যে কৃষক কেটে ঘরে তুলতে পারবে বলে তিনি জানান। করোনা পরিস্থিতির কারনে এলাকায় বোরো ফসল কর্তনের জন্য শ্রমিক সংকট হয়নি। কৃষকরা সময়মত ধান কেটে ঘরে তুলতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)