শিরোনাম:
পাইকগাছা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

SW News24
মঙ্গলবার ● ১ জানুয়ারী ২০১৯
প্রথম পাতা » সংস্কৃতি ও বিনোদন » চলে গেলেন বলিউডের জনপ্রিয় অভিনেতা কাদের খান
প্রথম পাতা » সংস্কৃতি ও বিনোদন » চলে গেলেন বলিউডের জনপ্রিয় অভিনেতা কাদের খান
৫৩৮ বার পঠিত
মঙ্গলবার ● ১ জানুয়ারী ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চলে গেলেন বলিউডের জনপ্রিয় অভিনেতা কাদের খান

---

এস ডব্লিউ নিউজ।

বলিউডের জনপ্রিয় অভিনেতা কাদের খান আর নেই। গত সোমবার কানাডার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মৃত্যুকালে তার বয়েস হয়েছিলো ৮১ বছর। দীর্ঘদিন ধরেই শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। গত প্রায় ১৭ দিন ধরে কানাডার ওই হাসপাতালে ভর্তি ছিলেন কাদের খান।

কখনও স্নেহময়ী বাবা ও ভাই, কখনও বা মারাত্মক ভিলেন হিসেবে পর্দায় দেখা গেছে তাকে। পাশাপাশি দম পাঠানো কমিডি চরিত্রেও তিনি ছিলেন সাবলীল।

অভিনয়ের পাশাপাশি, সংলাপ লেখায় অত্যন্ত দক্ষ ছিলেন কাদের খান। ১৯৭০-৮০-র দশকে প্রায় আড়াইশো ছবিতে সংলাপ লিখেছিলেন তিনি। সেরা সংলাপ, সেরা কমেডিয়ানের জন্য বহুবার ফিল্মফেয়ার পুরস্কারও পেয়েছিলেন কাদের খান।

এক নজরে কাদের খানের জীবনাবলী

“”"”"”"”"”"”"”"”"”"”"”"”"”"”"”"”"”"”"”"”"”"”"

১৯৩৭ সালের ২২ অক্টোবর আফগানিস্তানের কান্দাহারে জন্ম হয় কাদের খানের। প্রথম জীবনে সিভিল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশুনা করেন তিনি। এরপর তিনি ভারতে চলে আসেন। ভারতে এসে বাইকুল্লার এমএইচ সাবু সিদ্দিক কলেজে সিভিল ইঞ্জিনিয়ারিং কলেছে শিক্ষকতাও করেছিলেন।

এরপর ১৯৭৩ সালে যশ চোপড়া পরিচালিত এবং রাজেশ খান্না অভিনীত ‘‌দাগ’ ছবির মাধ্যমে ‌ বলিউডে আত্মপ্রকাশ ঘটে তার। তারপর একে একে তিন শতাধিক ছবিতে অভিনয় করেছেন। যার মধ্যে উল্লেখযোগ্য ছবিগুলি হলো, আদালত, বৈরাগ, খুন পসিনা, ছালিয়া বাবু, পরভারিশ, চোর সিপাহি, সত্তে পে সত্তা, রাজাবাবু, কুলি নাম্বার ওয়ান। তিনি ৭০, ৮০ ও ৯০ এই তিন দশক ধরে একটানা অভিনয় করে গেছেন।বিডি জার্নাল ।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)