শিরোনাম:
পাইকগাছা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

SW News24
শুক্রবার ● ২১ ফেব্রুয়ারী ২০২০
প্রথম পাতা » নারী ও শিশু » মহিসয়ী নারী আনোয়ারা বেগম স্মারকগ্রন্থের মোড়ক উম্মোচন
প্রথম পাতা » নারী ও শিশু » মহিসয়ী নারী আনোয়ারা বেগম স্মারকগ্রন্থের মোড়ক উম্মোচন
৪৬৫ বার পঠিত
শুক্রবার ● ২১ ফেব্রুয়ারী ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মহিসয়ী নারী আনোয়ারা বেগম স্মারকগ্রন্থের মোড়ক উম্মোচন

---
এস ডব্লিউ নিউজ:
মহিয়সী নারী ‘আনোয়ারা বেগম স্মারকগ্রন্থ’-এর মোড়ক উম্মোচন বৃহস্পতিবার সন্ধ্যায় বয়রাস্থ বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়।

তৎকালীন পূর্বপাকিস্তানে যখন শিক্ষিত নারীর সংখ্যা ছিল নগন্য, পর্দা প্রথার কড়াকড়ি, নানা আর্থ-সামাজিক সংকট আর নারী সম্পর্কে হীনমন্যতা, সেই অন্ধকারাচ্ছন্ন যুগে আনোয়ারা বেগম নারী জাগরণের ডাক দিয়েছিলেন। আনোয়ারা বেগম সরকারি মহিলা কলেজের রূপকার ছিলেন।

তিনি একাধারে ছিলেন দক্ষিণাঞ্চলের নারী জাগরণের অগ্রদূত, শিক্ষাবিদ এবং সাহিত্যিক। তিনি কবিতা, গল্প, প্রবন্ধ এবং অনেক অনুবাদ করেছেন। হিন্দি সাহিত্যিক কৃষণ চন্দরের ‘গাদ্দার’ উপন্যাস অনুবাদ করে সে সময়ে সারাদেশে আলোড়ন তৈরি করেছিলেন।

আনোয়ারা বেগমের পৈতৃক বাড়ি খুলনার খালিশপুরের চরেরহাটে। তিনি ১৯৩১ সালের ২১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন এবং ২০১৮ সালের ২০ আগস্ট মৃত্যুবরণ করেন।

স্মারকগ্রন্থ মোড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অবসরপ্রাপ্ত সচিব মোঃ আশরাফুল মকবুল। সভাপতিত্ব করেন ভাষা সৈনিক বেগম মাজেদা আলী। বিশেষ অতিথি ছিলেন শিক্ষাবিদ মোঃ জাফর ইমাম, প্রফেসর আব্দুল মান্নান, সাংবাদিক গোলাম মোস্তফা সিন্দাইনী এবং ‘আনোয়ারা বেগম স্মারকগ্রন্থ’-এর প্রবন্ধকার প্রফেসর ড. সৈয়দ লুৎফুন নাহার।
=০০০=





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)