শিরোনাম:
পাইকগাছা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

SW News24
বুধবার ● ২৫ জানুয়ারী ২০২৩
প্রথম পাতা » ব্যবসা-বাণিজ্য » পাইকগাছায় সরস্বতী প্রতিমার হাট জমে উঠেছে
প্রথম পাতা » ব্যবসা-বাণিজ্য » পাইকগাছায় সরস্বতী প্রতিমার হাট জমে উঠেছে
২৮০ বার পঠিত
বুধবার ● ২৫ জানুয়ারী ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পাইকগাছায় সরস্বতী প্রতিমার হাট জমে উঠেছে

 ---পাইকগাছায় সরস্বতী প্রতিমার হাট জমে উঠেছে। বসন্ত পঞ্চমীতে সরস্বতী পূজা উপলক্ষ্যে পৌর বাজারে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ও পুরাতন খেয়াঘাট গলিতে সরস্বতী প্রতিমার এ হাট বসেছে। ছোট বড় মাঝারী বিভিন্ন ধরনের প্রতিমা রয়েছে।সর্বনিন্ম১ শত টাকা থেকে ২ হাজার টাকা দামের প্রতিমা রয়েছে।

হিন্দু পুরাণ অনুসারে সরস্বতী হলেন জ্ঞান, বিদ্যা, সংগীত ও শিল্পকলার অধিষ্ঠাত্রী দেবী। বসন্ত পঞ্চমীতে পূজায় বিদ্যার দেবী সরস্বতী আরাধনায় মেতে উঠবে হিন্দু ধর্ম অবলম্বীরা। তবে করোনার প্রভাবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় পূজার অয়োজন থাকবে সিমিত এবং স্বাস্থ বিধি মেনে পূজায় অংশ গ্রহন করবে শিক্ষার্ধীরা। 


 ২৬ জানুয়রি বৃহষ্পতিবার পঞ্চমী তিথীতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। তাই প্রতিমা তৈরী ও রং তুলির কাজ নিয়ে ব্যস্ত সময় পার  করে বিক্রির জন্য হাটে প্রতিমা তুলেছে। তার পাশে বিক্রয়ের জন্যে বিভিন্ন বাজারে সরবরাহ করতে রয়েছে ব্যস্ততা। উপজেলার পৌর সদর ছাড়াও কপিলমুনি, বাঁকা বাজারসহ বিভিন্ন বাজারে প্রতিমা ক্রয় করতে পাওয়া যাচ্ছে।


 সরস্বতী প্রতিমার হাট বসেছে পাইকগাছা বাজারে। উপজেলার হিতামপুর গ্রামের অরুন দাশ, অরবিন্দ দাশ, গোপালপুর গ্রামের নিমাই দাশ. দিপংকর দাশ, রবি দাশ, সোলাদানা গ্রামের মান্দার সরদার, পুরাইকাটী গ্রামের পলাশ রায়,তারক পাল,অজিত পাল, শুভ মণ্ডল পাইকগাছা পৌর বাজারে প্রতিমার হাটে তাদের তৈরী প্রতিমা সরবরাহ করছেন। ভাস্কর  জানান দিপংকর দাশ, এবার পূজায় তিনি প্রায় ৯০টি প্রতিমা তৈরী করেছেন। তাছাড়া অর্ডারী ৫শত টাকা থেকে ৩  হাজার টাকা মূল্যের প্রতিমাও তৈরী করেছেন।স্কুল-কলেজ ছাড়াও বিভিন্ন মন্দির ও বাড়ীতে পূজা অনুষ্ঠিত হচ্ছে। ব্যবসাহী নারায়ণ ঘোষ জানান,বাড়ীতে পূজা করার জন্য হাট থেকে প্রতিমা ক্রয় করেছেন। বাজারে প্রতিমা সরবরাহকারী দিপংকর দাশ জানান, বিগত বছরের তুলনায় এবার প্রতিমার বিক্রয় খুবই কম। তবে কম-বেশি প্রতিমা বিক্রয় হচ্ছে। তারা আশা করছে পূজার আগের দিন সব প্রতিমা বিক্রয় হবে।---





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)