শিরোনাম:
পাইকগাছা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

SW News24
রবিবার ● ১৯ নভেম্বর ২০২৩
প্রথম পাতা » সংস্কৃতি ও বিনোদন » মাগুরায় শুরু হয়ছেে ঐতহ্যিবাহী কাত্যায়নী পূজা উৎসব
প্রথম পাতা » সংস্কৃতি ও বিনোদন » মাগুরায় শুরু হয়ছেে ঐতহ্যিবাহী কাত্যায়নী পূজা উৎসব
১৩৯ বার পঠিত
রবিবার ● ১৯ নভেম্বর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মাগুরায় শুরু হয়ছেে ঐতহ্যিবাহী কাত্যায়নী পূজা উৎসব


শাহীন আলম তুহনি ,মাগুরা :--- মাগুরায় শনবিার ষষ্ঠী পুজার মধ্য দয়িে  শুরু হয়ছেে ৫ দনি ব্যাপী  ঐতহ্যিবাহী কাত্যায়নী পূজা। প্রতবিছর র্দূগাপূজার কছিুদনি পর জলোয় ব্যাপক উৎসব আয়োজনরে মধ্য দয়িে এই পূজা উদযাপতি হয়। সে হসিাবে এ বছররে পূজা উৎসব চলবে ১৮ নভম্বের থকেে ২২ নভম্বের র্পযন্ত।

এবাররে পূজা উপলক্ষে জলোর ৪ উপজলোয় মোট ৯৪টি মন্ডপে প্রতমিা  স্থাপতি হয়ছেে দবেী কাত্যায়ানী। যার মধ্যে মাগুরা শহররে ১৯টি মন্ডপ  সবচয়েে বশেী জাকজমকর্পুণ। শহররে গুরুত্বর্পূণ  স্থান ও  বভিন্নি পূজা মন্ডপরে প্রবশে পথে দৃষ্টনিন্দন ফটক তরৈী করা হয়ছে।ে দশর্নাথীদরে বাড়তি আর্কষনরে জন্য তরৈি হয়ছেে ব্যাপক আলোক সজ্জা।  দশেরে বভিন্নি জলোসহ র্পাশ্বর্বতী দশে ভারত ও নপোল থকেে হাজার হাজার মানুষ ছুটে আসে এই পূজা দখেত।ে পূজা উপলক্ষ্যে জলো শহরে বভিন্নি এলাকায় মাস ব্যাপী মলো অনুষ্ঠতি হয়। মলোয় দশেরে বভিন্নি জলো থকেে আসা কাঠরে তরৈী উন্নত র্ফাণচিার তজৈসপত্র বশিষে ধরণরে শাড়,ি লুঙ্গী ও খলেনা বক্রিয় হয়।

মাগুরা জলো পুজা উদযাপন কমটিরি সভাপতি বাসুদবে কুন্ডু বলনে,শাস্ত্র মতে দাপর যুগে ভগবান শ্রীকৃষ্ণকে পাবার আশায় ব্রজবাসীরা যমুনা নদীর তীরে বাংলা বছররে র্কাতকি ও অগ্রাহায়নরে মাঝামাঝি সময় কাত্যায়নী পূজা শুরু কর।ে ৫০ বছর র্পূবে মাগুরা শহররে পারনান্দুয়ালীতে সতীশ মাঝি তার বাড়তিে প্রথম এই পূজা শুরু করনে। তারপর থকেে এ পূজা মাগুরা  জলোর বভিন্নি এলাকায় জাকজমকর্পূণ ভাবে পালতি হয়ে আসছ।ে কাত্যায়নী পূজার প্রতমিা থকেে শুরু করে সবকছিুই র্দূগা পূজার আদলে করা হয়। 


মাগুরা জলো পুলশিরে অতরিক্তি পুলশি সুপার মো: কলমিুল্লাহ বলনে, মাগুরা ঐতবিাহি কাত্যায়নী পূজার পরচিতি গোটা দশে জুড়।ে এই পূজা দখেতে দশে বদিশে থকেে হাজার হাজার র্দশর্নাথীর আগমন ঘট।ে নরিাপত্তার ব্যাপারে তনিি বলনে, তনি স্তরে নরিাপত্তা ব্যবস্থা রাখা হয়ছে।ে তাছাড়া রাজনতৈকি দলরে ডাকা হরতাল অবরোধরে কথা মাথায় রখেে নরিাপত্তা থাকবে বজিবি,ি ডবি,ি গোয়ন্দো নজোর দারি বাড়ানো হয়ছে।ে আশা করি পূজার এই ৫টি দনি উৎসব মুখর পরবিশেে অনুষ্ঠতি হব।ে





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)