শিরোনাম:
পাইকগাছা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

SW News24
বুধবার ● ১৭ জুন ২০২০
প্রথম পাতা » স্বাস্থ্যকথা » চীনের দাবী করোনাভাইরাসের টিকা উদ্ভাবনে তারা এগিয়েছে
প্রথম পাতা » স্বাস্থ্যকথা » চীনের দাবী করোনাভাইরাসের টিকা উদ্ভাবনে তারা এগিয়েছে
৩৩৫ বার পঠিত
বুধবার ● ১৭ জুন ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চীনের দাবী করোনাভাইরাসের টিকা উদ্ভাবনে তারা এগিয়েছে

ছবিঃ অনলাইন।

---এস ডব্লিউ নিউজ:

চীন জানিয়েছে, তারা করোনাভাইরাসের বিরুদ্ধে টিকা উদ্ভাবনে এগিয়ে গেছে। তাদের এই টিকা কোন বড় ধরণের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ৯০ শতাংশ মানুষের দেহে প্রতিরোধ গড়ে তুলতে সফলভাবে কাজ করেছে।
টিকা নির্মাতা সাইনোভেক বায়োটেক লিমিটেডকে উদ্ধৃত করে রাষ্ট্রিয় গণমাধ্যম সিনহুয়া জানায়, ১৪ দিনের ব্যবধানে টিকা দেয়ার ফলে ৯০ শতাংশেরও বেশি মানুষের দেহে করোনা নিস্ক্রিয় করতে সক্ষম এন্টিবডি তৈরি হয়েছে।
চীনের অন্যান্য প্রধান গণমাধ্যমেও এ সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়েছে, এই টিকা গুরুতর কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই মানবদেহে প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম।
সিনহুয়া জানায়, চীনে প্রথম ও দ্বিতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের প্রাথমিক গবেষণাকালে ১৮-৫৯ বছর বয়সী ৭ শ’ ৪৩ জন সুস্থ ব্যক্তির দেহে দু’বার এই টিকা দেওয়া হয়।
সাইনোভাক বায়োটেক বলেছে, কোম্পানিটি অপর একটি গ্রুপে তৃতীয় পর্যায়ে ২৮ দিনের ব্যবধানে টিকা প্রয়োগের পর তথ্য সংগ্রহের জন্য অপেক্ষা করছে। তারা ব্রাজিলে এ পরীক্ষা চালিয়েছে।

সাইনোভাকের টিকাটি চীনের পাঁচটি পরীক্ষামূলক টিকার মধ্যে অন্যতম।
এদিকে সংবাদ সংস্থা রয়টার্স আজ জানায়, অ্যাস্ট্রাজেনেকা বিশ্বব্যাপি দুই কোটি ডোজ কোভিড-১৯ টিকার চাহিদা পূরণের জন্য ক্যাটালেন্ট এর সঙ্গে একটি চুক্তি করেছে।
২০২০ সালের শেষ নাগাদ এই প্রতিষ্ঠানের তৈরী ৪০০ মিলিয়ন ডোজ টিকা সরবরাহের জন্য ইউরোপীয় সরকারগুলোর সঙ্গে চুক্তি করার একদিন পরে এই তথ্য জানা গেছে।
অন্যদিকে টিকা উদ্ভাবনকারী মার্কিন ঔষধ নির্মাতা মডার্না বলেছে, সবকিছু ঠিকঠাক থাকলে এ বছরের নভেম্বর মাসে থ্যাঙ্কসগিভিং ডে-র মধ্যে কোভিড-১৯ টিকার কার্যকারিতার তথ্য পাওয়া যাবে।
মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন ব্যানসেল আজ ব্লুুমবার্গ টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, থ্যাঙ্কসগিভিং ডে-এর মধ্যে আমাদের টিকার কার্যকারিতার তথ্য পেতে পারি।
মডার্নার পরবর্তী পদক্ষেপ হবে মার্কিন খাদ্য ও ঔষধ প্রশাসনের (এফডিএ) অনুমোদন নিশ্চিত করা। অন্যদিকে ব্যানসেল আশা করছেন, অত্যন্ত ঝুঁকিপূর্ণ লোকদের উপর এই টিকা প্রয়োগের জন্য জরুরি ভিত্তিতে অনুমোদন দেওয়া হবে।
মডার্না টিকার ন্যায্য মূল্য নির্ধারণ করা নিয়ে চিন্তা করতে শুরু করেছে উল্লেখ করে বানসেল বলেন, আমরা নিশ্চিত করতে চাই যে, টিকার মূল্য হবে সাশ্রয়ী । তিনি বলেন, টিকাটি বিনামূল্যে দেয়া হবে না। ব্যবসা এভাবে হয় না।





স্বাস্থ্যকথা এর আরও খবর

তিব্র গরমে তৃষ্ণা মেটাতে রাস্তার শরবতে ভরসা ; বাড়ছে স্বাস্থ্যঝুঁকি তিব্র গরমে তৃষ্ণা মেটাতে রাস্তার শরবতে ভরসা ; বাড়ছে স্বাস্থ্যঝুঁকি
মাগুরায় তীব্র গরমে  হাসপাতালে বাড়ছে শিশু রোগীর সংখ্যা মাগুরায় তীব্র গরমে হাসপাতালে বাড়ছে শিশু রোগীর সংখ্যা
মাগুরায় বাংলাদেশ ডেন্টাল সোসাইটি’র কমিটি গঠন মাগুরায় বাংলাদেশ ডেন্টাল সোসাইটি’র কমিটি গঠন
মাগুরায় বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত মাগুরায় বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত
আশাশুনিতে কমিউনিটি হেল্থ ইমপ্যাক্ট অফ ক্লাইমেট চেঞ্জ প্রকল্পের অবহিতকরন সভা অনুষ্ঠিত আশাশুনিতে কমিউনিটি হেল্থ ইমপ্যাক্ট অফ ক্লাইমেট চেঞ্জ প্রকল্পের অবহিতকরন সভা অনুষ্ঠিত
পাইকগাছা উপজেলা হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা পাইকগাছা উপজেলা হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা
নড়াইলে যক্ষ্মা নিয়ন্ত্রণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত নড়াইলে যক্ষ্মা নিয়ন্ত্রণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
দেশে কোভিডের নতুন সাব-ভ্যারিয়েন্ট শনাক্ত দেশে কোভিডের নতুন সাব-ভ্যারিয়েন্ট শনাক্ত
আশাশুনিতে সংক্রামক ও অসংক্রামক ব্যাধি এবং পুষ্টি বিষয়ক উঠান বৈঠক আশাশুনিতে সংক্রামক ও অসংক্রামক ব্যাধি এবং পুষ্টি বিষয়ক উঠান বৈঠক
শ্যামনগরের বুড়িগোয়ালিনীতে স্ত্রীরোগ ও মাতৃস্বাস্থ্য সেবা পেল ১০০ জন সুবিধাবঞ্চিত নারী শ্যামনগরের বুড়িগোয়ালিনীতে স্ত্রীরোগ ও মাতৃস্বাস্থ্য সেবা পেল ১০০ জন সুবিধাবঞ্চিত নারী

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)