শিরোনাম:
পাইকগাছা, বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯
SW News24
শুক্রবার ● ২২ জুলাই ২০২২
প্রথম পাতা » বিশ্ব » দ্রৌপদী মুর্মু ভারতের প্রথম নৃগোষ্ঠী রাষ্ট্রপতি
প্রথম পাতা » বিশ্ব » দ্রৌপদী মুর্মু ভারতের প্রথম নৃগোষ্ঠী রাষ্ট্রপতি
৫০ বার পঠিত
শুক্রবার ● ২২ জুলাই ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দ্রৌপদী মুর্মু ভারতের প্রথম নৃগোষ্ঠী রাষ্ট্রপতি

ভারতের নতুন রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হয়েছেন দ্রৌপদী মুর্মু। তিনি ভারতের ১৫তম রাষ্ট্রপতি। একই সঙ্গে তিনি দেশটির প্রথম নৃগোষ্ঠী রাষ্ট্রপতিও।

বৃহস্পতিবার ২১ জুলাই তিন দফায় গণনা শেষে ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে ভারতের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হন দ্রৌপদী। ভোটে প্রতিদ্বন্দ্বী যশবন্ত সিনহাকে বিপুল ব্যবধানে হারিয়েছেন তিনি।

দ্রৌপদীর জয়ের জন্য প্রয়োজন ছিল ৫ লোখ ৪০ হাজার ৯৯৬ ভোট। কিন্তু এর বিপরীতে তিনি ইতোমধ্যে ভোট পেয়েছেন ৫ লাখ ৭৭ হাজার ৭৭৭।

এই জয়ের মাধ্যমে ভারতের বিদায়ী প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের উত্তরসূরী হচ্ছেন দ্রৌপদী। আগামী ২৫ জুলাই রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন তিনি।

পূর্বনির্ধারিত সূচি মেনেই বৃহস্পতিবার ২১ জুলাই বেলা ১১টায় সংসদ ভবনের ৬৩ নম্বর ঘরে শুরু হয়েছে ১৬তম রাষ্ট্রপতি ভোটের গণনাপর্ব। দুই প্রতিদ্বন্দ্বী বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু এবং বিরোধী জোটের যশবন্ত সিন্‌হার মধ্যেই কেউ হতে চলেছেন বিদায়ী প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের উত্তরসূরি। শেষ পর্যন্ত যশবন্ত সিনহাকে হারিয়ে রাষ্ট্রপতির পদ জয় করে নিলে দ্রৌপদী।

এদিকে রাষ্ট্রপতি হিসেবে দ্রৌপদী মুর্মু জয় লাভের আনন্দের বন্যা বয়ে যাচ্ছে বিজেপি সমর্থকদের মাঝে। ---খবর এনডিটিভি ও আনন্দবাজার।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)