শিরোনাম:
পাইকগাছা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

SW News24
রবিবার ● ২৮ জুলাই ২০১৯
প্রথম পাতা » নারী ও শিশু » এসডিজি অর্জনে মা ও শিশু মৃত্যুহার হ্রাস করতে হবে -শেখ ইউসুফ হারুন
প্রথম পাতা » নারী ও শিশু » এসডিজি অর্জনে মা ও শিশু মৃত্যুহার হ্রাস করতে হবে -শেখ ইউসুফ হারুন
৫২১ বার পঠিত
রবিবার ● ২৮ জুলাই ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

এসডিজি অর্জনে মা ও শিশু মৃত্যুহার হ্রাস করতে হবে -শেখ ইউসুফ হারুন

---

এস ডব্লিউ নিউজ:


সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করতে মা ও শিশু মৃত্যুহার হ্রাস করার নির্দেশনা দিয়েছেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন। তিনি রবিবার  সকালে খুলনা জেলায় কর্মরত পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এই নির্দেশনা দেন।
খুলনা জেলা পরিবার পরিকল্পনা অফিস সার্কিট হাউজ সম্মেলকক্ষে এই মতবিনিময় সভার আয়োজন করে।
প্রধান অতিথি বলেন, ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন করতে হলে মাতৃমৃত্যু হার (প্রতি লক্ষ্যে) ১৬৯ থেকে ৭০ এ নামিয়ে আনতে হবে। একই সাথে শিশুমৃত্যু হার কমাতে হবে। এজন্য প্রাতিষ্ঠানিক ডেলিভারির হার বাড়াতে হবে। এখন পর্যন্ত ৪৩ শতাংশ প্রসব হাসপাতাল-ক্লিনিকে হয়। বাকি ৫৭ শতাংশ বাড়িতে হয়। ফলে মা ও শিশু মৃত্যুর হার এখনও উদ্বেগজনক। এ অবস্থার উন্নয়নে মাঠপর্যায়ে জনসচেতনতা বাড়াতে পরিবার পরিকল্পনা কর্মীদের আরো উদ্যোগী হওয়ার আহ্বান জানান পরিবার কল্যাণ সচিব।
এসময় তিনি খুলনা জেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা খাতের অবকাঠামোগত উন্নয়ন ও জনবল সংকট দ্রুততম সময়ের মধ্যে সমাধানের আশ^াস প্রদান করেন।
পরিবার পরিকল্পনা দপ্তরের খুলনা বিভাগীয় পরিচালক আব্দুল্লাহ সাজ্জাদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডাঃ এএসএম আব্দুর রাজ্জাক, খুলনা মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর এম এম কামাল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ ইউসুপ আলী। পরিবার পরিকল্পনা অফিসের উপপরিচালক মোঃ আব্দুল আলিম স্বাগত বক্তৃতা করেন।
এর আগে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব সকালে নগরীর হোটেল ওয়েস্টার্ন ইন এ ‘প্রসব পূর্ব ও প্রসব উত্তর চিকিৎসায় করণীয় শীর্ষক তিন দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করেন। দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সাথে ইউএসএইড এর যৌথ উদ্যোগে পরিচালিত ‘নবযাত্রা’ প্রকল্প এই প্রশিক্ষণের আয়োজন করে। প্রকল্প আওতাধীন খুলনার দাকোপ ও কয়রা উপজেলা এবং সাতক্ষীরার শ্যামনগর ও কালীগঞ্জ উপজেলার বিভিন্ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মীরা এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)