শিরোনাম:
পাইকগাছা, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮
SW News24
বুধবার ● ৩১ মার্চ ২০২১
প্রথম পাতা » প্রযুক্তি » মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের ৬ বগি
প্রথম পাতা » প্রযুক্তি » মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের ৬ বগি
৭৪ বার পঠিত
বুধবার ● ৩১ মার্চ ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের ৬ বগি

এস ডব্লিউ নিউজ:---  মেট্রোরেল যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। তাই চলতি বছরের ডিসেম্বরে ঢাকার উত্তরা থেকে আগারগাও পর্যন্ত প্রথম পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চলাচল শুরু করবে।

সেই লক্ষ্যে মেট্রোরেলের ৬টি বগি নিয়ে বুধবার বিকালে জাপান থেকে মোংলা বন্দরে পৌঁছেছে এমভি এসপিএম ব্যাংকক। এটি মেট্রোরেলের ৬টি রেলওয়ে কারের কোচ (বগি) প্রথম চালান। মোংলা বন্দরের ৭ নম্বর ইয়ার্ডে খালাস হয়েছে আমদানীকৃত রেলওয়ে কার। মোংলা বন্দর কর্তৃপক্ষ ও বিদেশী ওই জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এতথ্য নিশ্চিত করেছেন।

মেট্রোরেলের ৬টি রেলওয়ে কারের (কোচ) প্রথম চালান নিয়ে আসা বিদেশী জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট ষ্টিমশীপ কোম্পানী লিমিটেডেরর মহাব্যবস্থাপক মো. ওহিদুজ্জামান জানান, বুধবার (৩১ মার্চ) বিকালে  জাপান থেকে মেট্রোরেলের ৬টি রেলওয়ে কারের (কোচ) প্রথম চালান মোংলা বন্দরে পৌঁছায়। বন্দরের ৭ নম্বর ইয়ার্ডে খালাস শেষে আমদানীকৃত এসব মেট্রোরলের বগি পাঠানো হবে ঢাকায়।

ঢাকা মেট্রোরেলের রেলওয়ে কারগুলো জাপানের কাওয়াসাকী হ্যাভী ইন্ডাস্ট্রি কোম্পানী লিমিটেড তৈরি করছে। আর এই কোচ আমদানীকারক প্রতিষ্ঠান হলো ঢাকা মাস ট্রানজিট কোম্পানী লিমিটেড (ডিএমটিসিএল)। ২০২১-২০২২ সালের মধ্যে আরও ১৩৮ টি রেলওয়ে কার মোংলা বন্দর দিয়ে আমদানী, ছাড়করণ ও পরিবহণ করা হবে বলেও জানান তিনি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল মোহাম্মদ মুসা জানান, প্রথমবারের মত মোংলা বন্দর দিয়ে দেশের মেট্রোরেলের রেলওয়ে কারের প্রথম চালান আসছে। এর আগে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চুল্লিসহ মূল্যবান যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে এসেছে।

এর ফলে দিনে দিনে জাহাজ আগমনের সংখ্যা বাড়ছে এ বন্দরে। এতে এটাই প্রমাণ করে মোংলা বন্দরের সক্ষমতা অনেকাংশে বেড়ে গেছে। এই বন্দরের আরো সক্ষমতা অর্জন ও গতিশীল করতে নতুন নতুন প্রকল্প হাতে নেয়া হয়েছে। যেগুলো বাস্তবায়ন হলে পুরোপুরি এই বন্দর আর্ন্তজাতিকভাবে নতুন মাত্রা পাবে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)