শিরোনাম:
পাইকগাছা, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮
SW News24
বৃহস্পতিবার ● ১ জুলাই ২০২১
প্রথম পাতা » সাহিত্য » ‘আমার বঙ্গবন্ধু’ সম্পাদিত গ্রন্থে চাঁপাইনবাবগঞ্জ এর শাহাদাত হোসেন
প্রথম পাতা » সাহিত্য » ‘আমার বঙ্গবন্ধু’ সম্পাদিত গ্রন্থে চাঁপাইনবাবগঞ্জ এর শাহাদাত হোসেন
৪৬ বার পঠিত
বৃহস্পতিবার ● ১ জুলাই ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

‘আমার বঙ্গবন্ধু’ সম্পাদিত গ্রন্থে চাঁপাইনবাবগঞ্জ এর শাহাদাত হোসেন

 প্রেস বিজ্ঞপ্তি:---

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ-২০২০ উপলক্ষ্যে সম্পাদিত গ্রন্থ ‘আমার বঙ্গবন্ধু’ শীর্ষক গ্রন্থে স্থান পেয়েছে চাঁপাইনবাবগঞ্জ এর তরুণ উদীয়মান লেখক মোঃ শাহাদাত হোসেন লেখা। ‘মুক্তির মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শিরোনামে শাহাদাত এর রচনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বিভিন্ন অবদান ও সংগ্রাম অতি সুন্দর ও সহজভাবে তুলে ধরা হয়েছে।

তরুণ উদীয়মান লেখকের তালিকায় নির্বাচিত হওয়ায় শাহাদাত হোসেনকে অভিনন্দন জানিয়েছেন ঢাকা বেতারের আঞ্চলিক পচিালক সায়েদ মোস্তফা কামাল, চাঁপাইনবাবগঞ্জ জেলা তথ্য অফিসার মোঃ ওয়াহিদুজ্জামান, সোনালী ব্যাংক লিমিটেড চাঁপাইনবাবগঞ্জ শাখা ব্যবস্থাপক জনাব তারিক আমিন, গোমস্তাপুর শাখা ব্যবস্থাপক জনাব জনাব শহিদুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ উদ্দীপন রেডিও ক্লাবের সভাপতি শওকাত হোসেন প্রমুখ।

মুজিববর্ষ উপলক্ষ্যে প্রতিযোগিতায় নাজমুল হুদা সম্পাদিত বঙ্গবন্ধুর প্রেম ও প্রেরণায় ৭৫ পরবর্তী প্রজন্মের ৭৫টি লেখা ও বিশিষ্ট লেখকদের ২৫টি বিশেষ নিবন্ধসহ মোট ১০০টিঁ লেখা নিয়ে প্রকাশিত হয়েছে ‘আমার বঙ্গবন্ধু’ শীর্ষক সংকলন। এ গ্রন্থে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও বিভিন্ন রাজনীতিবিদ, সাংবাদিক, সাহিত্যিক, অর্থনীতিবিদ ও কলামিস্টদের নিবন্ধ স্থান পেয়েছে। নির্বাচিত লেখকদের স্বপ্নশীলন ও ক্যারিয়ার কেয়ার ডট কম এর পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হয়। নির্বাচিতদের বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে প্রকাশনা উৎসব করে পুরস্কার প্রদান করার কথা থাকলে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর কারণে তা হয়ে উঠেনি। তাই গত ২১ জুন শুক্রবার ভার্চুয়ালি প্রকাশনা উৎসব আয়োজনের মাধ্যমে লেখকেদের কাছে ক্রেস্ট, সম্পাদিত গ্রন্থ, নোটবুক ও টি শার্টসহ উপহার সামগ্রী পৌঁছে দেয়া হয়।

উল্লেখ্য, মোঃ শাহাদাত হোসেন বর্তমানে চাঁপাইনবাবগঞ্জ জেলার সোনালী ব্যাংক লিমিটেড, গোমস্তাপুর শাখায় অফিসার (আইটি) হিসেবে কর্মরত আছেন। তাঁর জন্ম চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ১০নং শাহ্জাহানপুর ইউনিয়নের জয়নালপুর গ্রামে। তিনি একাধারে কলাম লেখক, কবি, শিক্ষা গবেষক ও পরিবেশ কর্মী । ছাত্রজীবনেই শিক্ষা ও পরিবেশ নিয়ে জাতীয় পত্রিকায় তার বিভিন্ন লেখা প্রকাশিত হয়েছে। বর্তমানে দেশের বিভিন্ন জাতীয় দৈনিক-মাসিক পত্রিকায় তার বিভিন্ন লেখা নিয়মিত প্রকাশিত হচ্ছে। শৈশব থেকেই তিনি রচনা, কুইজ ও ছড়া-কবিতা প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ¯œাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে ব্যাচেলর অব এডুকেশন (বিএড) এবং ব্যাচেলর অব ফিজিক্যাল এডুকেশন (বিপিএড) ডিগ্রীও অর্জন করেন। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে তিনি বিভিন্ন সাংবাদিক ও সাহিত্য পরিষদের সাথে কাজ করেছেন। সেসময় তিনি রেডিও-টেলিভিশন ও পত্রিকার বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। বাংলাদেশ বেতার রাজশাহী ও ঢাকা বেতারের বিভিন্ন অনুষ্ঠানে তিনি এখনও নিয়মিত অংশগ্রহণ করছেন। বর্তমানে তিনি চাঁপাইনবাবগঞ্জ মধুমালা রেডিও ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করছেন।

শাহাদাত হোসেন ২০১০ সালে দৈনিক যুগান্তর পত্রিকা কর্তৃক জাতীয় দেয়ালিকা প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করেন। ইসলামিক টিভি মেধা যাচাই ‘চৌকষ’ প্রতিযোগিতায় রাজশাহী বিভাগীয় প্রতিযোগী হিসেবে অংশগ্রহণ করেন। শিশু-কিশোর পত্রিকা কর্তৃক রাজশাহী বিভাগের তরুণ লেখকের সম্মাননা অর্জন করেন। এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ কর্তৃক রচনা প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করেন। এছাড়াও তিনি বিবিসি বাংলা, এনএইচকে ওয়ার্ল্ড রেডিও জাপান, রেডিও তেহরান, রেডিও ভেরিতাস এশিয়া, ডয়েচেভেলের বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে পুরুস্কৃত হয়েছেন।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)