শিরোনাম:
পাইকগাছা, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

SW News24
শনিবার ● ২৮ অক্টোবর ২০২৩
প্রথম পাতা » বিবিধ » তামাক ব্যবহারে প্রতিদিন ৪৪২জনের মৃত্যু, তামাক নিয়ন্ত্রণ আইন দ্রত চূড়ান্ত করার সুপারিশ
প্রথম পাতা » বিবিধ » তামাক ব্যবহারে প্রতিদিন ৪৪২জনের মৃত্যু, তামাক নিয়ন্ত্রণ আইন দ্রত চূড়ান্ত করার সুপারিশ
১৯২ বার পঠিত
শনিবার ● ২৮ অক্টোবর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

তামাক ব্যবহারে প্রতিদিন ৪৪২জনের মৃত্যু, তামাক নিয়ন্ত্রণ আইন দ্রত চূড়ান্ত করার সুপারিশ


 

ফরহাদ খান, নড়াইল ;---তামাক ব্যবহারজনিত কারণে প্রতিবছর দেশে ১ লাখ ৬১ হাজারের বেশি মানুষ মৃত্যুবরণ করেন। আর প্রতিদিন মারা যাচ্ছেন ৪৪২জন। এছাড়া ১৫ লক্ষাধিক মানুষ তামাকজনিত নানা জটিল রোগে আক্রান্ত হন। দেশে তিন কোটির বেশি মানুষ তামাক ব্যবহার করেন। তামাক ব্যবহারের কারণে হার্টঅ্যাটাক, স্ট্রোক ও ক্যান্সারসহ নানা জটিল রোগ হয়ে থাকে। তামাকের ক্ষতি থেকে জনস্বাস্থ্য ও পরিবেশ সুরক্ষা নিশ্চিত করতে আইন লংঘনকারী তামাক কোম্পানিগুলোর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। তামাক ব্যবহারে সবাইকে নিরুৎসাহী করতে হবে।

বাংলাদেশ তামাক বিরোধী জোট ও স্বাবলম্বীর উদ্যোগে শুক্রবার (২৭ অক্টোবর) দুপুরে নড়াইল শহরের মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে ‘প্রিন্ট ও অনলাইন নিউজপেপার অনার্স অ্যাসোসিয়েশন’ মিলনায়তনে সংবাদ সম্মেলন ও আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা। ‘দেশব্যাপী তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন, তামাক কোম্পানি বেপরোয়া’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন-নড়াইল প্রেসক্লাবের সভাপতি দৈনিক ওশান পত্রিকার সম্পাদক অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকী, বেসরকারি উন্নয়ন সংস্থা স্বাবলম্বীর নির্বাহী পরিচালক কাজী হাফিজুর রহমান, নড়াইল নারী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক কোহিনুর আক্তার, সাংবাদিক ফরহাদ খান, মোস্তফা কামাল, ইমরান হোসেন, কাজী আনিসুর রহমান, স্বাবলম্বীর সমন্বয়কারী স্বপ্না রাণী রায়সহ গণমাধ্যমকর্মীরা।

বক্তারা আরো বলেন, সরকার ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করতে নানা কার্যক্রম হাতে নিলেও কোম্পানিগুলো নানা ভাবে ধুমপানে তরুণ প্রজন্মকে আকৃষ্ট করছে। এক্ষেত্রে দ্রততম সময়ে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনী চূড়ান্ত করা, আইন লঙ্ঘনকারী তামাক কোম্পানিগুলোকে আর্থিক জরিমানার পাশাপাশি জেল প্রদান করা এবং প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী শক্তিশালী ‘তামাক কর নীতি প্রণয়ন ও বাস্তবায়ন’ করতে হবে বলে জোর দাবি জানান বক্তারা।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)