শিরোনাম:
পাইকগাছা, শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

SW News24
সোমবার ● ২৫ জানুয়ারী ২০২১
প্রথম পাতা » সংস্কৃতি ও বিনোদন » মাইকেল মধুসূদন প্রাচীন কুসংস্কারের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ : জেলা প্রশাসক তমিজুল ইসলাম
প্রথম পাতা » সংস্কৃতি ও বিনোদন » মাইকেল মধুসূদন প্রাচীন কুসংস্কারের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ : জেলা প্রশাসক তমিজুল ইসলাম
৪০১ বার পঠিত
সোমবার ● ২৫ জানুয়ারী ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মাইকেল মধুসূদন প্রাচীন কুসংস্কারের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ : জেলা প্রশাসক তমিজুল ইসলাম

---

এম.আব্দুল করিম, কেশবপুর (যশোর) প্রতিনিধি :

মহাকবি মাইকেল মধুসূদন দত্ত ছিলেন আধুনিকতার জনক, পৃথিবী যখন প্রাচীন ধ্যান ধারনায় পাশ্চাত্য জমিদারী রীতিনীতি প্রচলিত ছিলো, মহাকবি মাইকেল মধুসূদন দত্ত  সেই জায়গা থেকে বেরিয়ে  আধুনিকতা ও আধুনিক সমাজের প্রবর্তন ঘটিয়েছেন। যার ফলে সমসাময়িক অনেক কবি সাহিত্যিকের টিপ্পনি খেয়েছেন, হয়েছেন সমালোচনার পাত্র। তবুও তাকে দমিয়ে রাখতে যয়নি। তিনি কতটা আধুনিক ছিলেন তা তার সাহেবী কোট-টাই পরা দেখে বোঝা যায়। শুধু তাই নয় তিনি ছিলেন অসম্প্রদায়িক ও মুক্ত চেতনার কবি, তিনি ছিলেন ভাষা যোদ্ধা এবং প্রাচীন কুসংস্কারের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ।

যশোরের কেশবপুর উপজেলার সাগরদাড়িতে কপোতাক্ষ নদের পাড়ে ২৫ জানুয়ারি সোমবার বিকালে বাংলা সাহিত্যে অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৭ তম জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে যশোর জেলা প্রশাসক তমিজুল ইসলাম এসব কথা বলেন।

কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপপরিচালক হোসাইন শওকত, কেশবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা কাজী রফিকুল ইসলাম, সহকারি কমিশনার ভুমি ইরুফা সুলতানা, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এস এম রুহুল আমিন, সাগরদাড়ী ইউপি চেয়ারম্যন কাজী মুস্তাফিজুল ইসলাম মুক্ত, কেশবপুর থানার অফিসার ইনচার্জ মো. জসিম উদ্দিন। আলেচক হিসেবে উপস্থিত ছিলেন কবি খসরু পারভেজ, প্রভাষক কানাইলাল ভট্ট্রাচার্য্য  প্রমুখ।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)