শিরোনাম:
পাইকগাছা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

SW News24
শুক্রবার ● ২১ মে ২০২১
প্রথম পাতা » বিবিধ » আশাশুনিতে প্রকৃত মৎস্যজীবিদের সরকারি সহায়তা অব্যহত রাখার দাবীতে সংবাদ সম্মেলন
প্রথম পাতা » বিবিধ » আশাশুনিতে প্রকৃত মৎস্যজীবিদের সরকারি সহায়তা অব্যহত রাখার দাবীতে সংবাদ সম্মেলন
৩১১ বার পঠিত
শুক্রবার ● ২১ মে ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আশাশুনিতে প্রকৃত মৎস্যজীবিদের সরকারি সহায়তা অব্যহত রাখার দাবীতে সংবাদ সম্মেলন

---

আশাশুনি  : আশাশুনিতে সাগরগামী ও সাগর অববাহিকায় নদ-নদীতে মৎস্য আহরণরত জেলে ও মৎস্যজীবিদের খাদ্য সহায়তা অব্যহত রাখার দাবীতে সংবাদ সম্মেলন করেছেন মৎস্যজীবি সমিতির নেতৃবৃন্দ।

বুধবার সকালে আশাশুনি প্রেসক্লাব মিলনায়তনে মৎস্যজীবিদের পক্ষে সংবাদ সম্মেলনে সাতক্ষীরা কেন্দ্রীয় মৎস্যজীবি সমবায় সমিতির লি. এর সাধারণ সম্পাদক শিবু পদ ম-ল লিখিত

বক্তব্যে বলেন, ২০১২-১৩ সালে উপজেলার ৭ হাজার ৫২০ জন মৎস্যজীবির তালিকাভূক্ত করে আইডি কার্ড প্রদান করা হয়। এর মধ্যে অনেকেই মারা গেছেন বা অন্য পেশায় যোগদান করেছেন এবং নতুন অনেকেই পেশা বেছে নিয়েছেন। এ জন্য পূর্বের তালিকায় সংযোজন বা বিয়োজন হওয়ার কথা। সরকারীভাবে মে মাসে সাগর সংলগ্ন নদ-নদীতে মাছ ধরা নিষেধ। তাই বিগত দিনে মে-জুন মাসে ওই কার্ডধারী জেলেদের দুই কিস্তিতে বরাদ্দ অনুযায়ী খাদ্য সহায়তা দেওয়া হয়েছে। ২০২০ সালে উক্ত তালিকা হালনাগাদ করার জন্য সরকারী নির্দেশনা থাকলেও দফায় দফায় উদ্যোগ নিয়েও অজ্ঞাত কারণে তা হালনাগাদ করা হয়নি।

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানাগেছে, জেলেদের খাদ্য সহায়তা প্রদানের জন্য সাগরগামী ১হাজার ১৬৫ জনের একটি তালিকা প্রেরণ করা হয়েছে। কিন্তু, ওই তালিকাভুক্তদের অধিকাংশই  জেলে কার্ডই নেই। উল্লেখ্য, খাজরার ১৪ জনের মধ্যে ১১ জনের কার্ড নেই বা তারা কোন দিন সাগরে মাছ ধরার কাজে নিয়োজিত ছিলনা। প্রকৃত অর্থে উপজেলায় সমুদ্রগামী ও সমুদ্র অববাহিকায় নদ-নদীতে মৎস্য আহরণকারী জেলেদের সংখ্যা ৪ হাজারের কম নয়। জেলেদের আইডি কার্ড হালনাগাদের প্রক্রিয়া সম্পন্ন হলেই প্রকৃত সংখ্যা জানা যাবে। বুলবুল, আম্ফান, জলোচ্ছ্বাস, নদী ভাঙন, বন্যায় ক্ষতিগ্রস্ত এবং করোনাকালীন সময়ে বেকার, সহায় সম্বলহীন হতদরিদ্র মানুষগুলো অধিকার বঞ্চিত হওয়ার ফলে হতাশ ও ক্ষুব্ধ হয়ে উঠেছে। মৎস্য অধিদপ্তরের গাফিলতির কারণে বিপুল সংখ্যক হতদরিদ্র প্রকৃত জেলেরা সরকারী সহায়তা থেকে বঞ্চিত হবে। তাই অবিলম্বে চলমান সমুদ্রগামী তালিকা যাচাই-বাছাই কার্যক্রমে বাদপড়া মৎস্যজীবিদের তালিকাভূক্ত করে তাদের চলমান খাদ্য সহায়তা অব্যহত রাখার জোর দাবী জানান। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় মৎস্যজীবি সমিতির আশাশুনি উপজেলা শাখার সভাপতি অনিল কৃষ্ণ ম-ল, সাধারণ সম্পাদক নাসির উদ্দীনসহ বিভিন্ন ইউনিয়নের মৎস্যজীবী গন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)