শিরোনাম:
পাইকগাছা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

SW News24
বৃহস্পতিবার ● ২৮ অক্টোবর ২০২১
প্রথম পাতা » বিশ্ব » ইসলাম ছেড়ে ইন্দোনেশিয়ার সাবেক প্রেসিডেন্টের মেয়ের হিন্দু ধর্ম গ্রহণ
প্রথম পাতা » বিশ্ব » ইসলাম ছেড়ে ইন্দোনেশিয়ার সাবেক প্রেসিডেন্টের মেয়ের হিন্দু ধর্ম গ্রহণ
৩১১ বার পঠিত
বৃহস্পতিবার ● ২৮ অক্টোবর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইসলাম ছেড়ে ইন্দোনেশিয়ার সাবেক প্রেসিডেন্টের মেয়ের হিন্দু ধর্ম গ্রহণ

এস ডব্লিউ নিউজ:  ইসলাম ছেড়ে হিন্দু ধর্ম গ্রহণ করেছেন ইন্দোনেশিয়ার জাতির জনক ও দেশটির প্রথম প্রেসিডেন্ট সুকার্নোর মেয়ে সুকমাবতী সুকার্নোপুত্রি। মঙ্গলবার ২৬ অক্টোবর ---সনাতন ধর্মে দীক্ষিত হন তিনি। সংবাদমাধ্যম সিএনএন ইন্দোনেশিয়া এবং ইন্ডিয়ান এক্সপ্রেস এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমগুলো বলছে, মঙ্গলবার ‘সুধি ওয়াধানি’ নামের একটি অনুষ্ঠানে হিন্দু ধর্ম গ্রহণ করেন ৬৯ বছর বয়সী সুকমাবতী সুকার্নোপুত্রি। বালিতে সুকার্নো সেন্টার হেরিটেজ এরিয়াতে ওই অনুষ্ঠান সম্পন্ন হয়। কয়েকটি সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, হিন্দু ধর্ম গ্রহণের বিষয়ে সুকমাবতীর এই সিদ্ধান্তের নেপথ্যে ছিলেন তার ঠাকুমা ইদা আয়ু নিওমান রাই শ্রিমবেন।উল্লেখ্য, ইন্দোনেশিয়ার অন্যতম প্রধান প্রদেশ বালির সংখ্যাগরিষ্ঠ মানুষ হিন্দু। তবে ভারতের হিন্দু ধর্মের সঙ্গে এর কিছুটা পার্থক্য রয়েছে। সুকমাবতীর আইনজীবী জানান, সুকমাবতী এই নিয়ে অনেক পড়াশোনা করেছেন আর হিন্দু ধর্মশাস্ত্র নিয়ে ওনার অনেক জ্ঞান রয়েছে। সুকমাবতীর এই সিদ্ধান্তে নিজের পরিবারের সদস্যরাও পাশে দাঁড়িয়েছেন।

সুকমাবতী ইন্দোনেশিয়ার সাবেক প্রেসিডেন্ট সুকার্নোর তৃতীয় কন্যা এবং দেশটির সাবেক প্রেসিডেন্ট মেঘবতী সুকার্নোপুত্রির ছোট বোন। বছর সত্তরের সুকমাবতী ইন্দোনেশিয়াতেই থাকেন। ২০১৮ সালে ইসলামপন্থি একটি সংগঠন সুকমাবতীর বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ তুলেছিল।

সুকমাবতী একটি কবিতা পড়েছিলেন, আর সেই নিয়েই তার বিরুদ্ধে ধর্ম অবমাননা করার অভিযোগ তোলা হয়েছিল। এই ঘটনার পর সুকমাবতী নিজের কবিতার জন্য ক্ষমা প্রার্থনা করেন। যদিও এরপরও তাকে নিয়ে বিতর্ক আর সমালোচনা বন্ধ হয়নি।

প্রসঙ্গত, মুসলিম প্রধান ইন্দোনেশিয়ার জাতির জনক তথা প্রথম প্রেসিডেন্ট ছিলেন সুকার্নো। স্বাধীনতার পর দেশটিকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যেতে তার অবদান অসামান্য। গত শতাব্দীতে স্নায়ু যুদ্ধকালীন জোট নিরপেক্ষ আন্দোলন (ন্যাম) প্রতিষ্ঠায় ভারতের প্রধানমন্ত্রী জহরলাল নেহেরুর সঙ্গে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন সুকার্নো।

ইন্দোনেশিয়ার রাজনীতিতে সুকার্নো পরিবার আজও বেশ প্রভাবশালী। আর তাই সুকমাবতীর এই সিদ্ধান্তকে বেশ তাৎপর্যপূর্ণ বলেও মনে করা হচ্ছে।





বিশ্ব এর আরও খবর

সুখী দেশের তালিকায় ফের শীর্ষে ফিনল্যান্ড; তলানিতে বাংলাদেশ সুখী দেশের তালিকায় ফের শীর্ষে ফিনল্যান্ড; তলানিতে বাংলাদেশ
বাংলাদেশি জাহাজের দায়িত্বে নতুন দস্যুদল, হাতে ভারী অস্ত্র বাংলাদেশি জাহাজের দায়িত্বে নতুন দস্যুদল, হাতে ভারী অস্ত্র
ভাষা শহিদদের সম্মান জানাতে কলকাতা থেকে সাইকেল শোভাযাত্রা  মাগুরায় ভাষা শহিদদের সম্মান জানাতে কলকাতা থেকে সাইকেল শোভাযাত্রা মাগুরায়
থ্যালাসেমিয়া রোগমুক্ত সমাজ গড়তে ভারতের প্রতিনিধি দলের ‘সচেতনতা যাত্রা’ থ্যালাসেমিয়া রোগমুক্ত সমাজ গড়তে ভারতের প্রতিনিধি দলের ‘সচেতনতা যাত্রা’
‘গঙ্গা বিলাস’ বাংলাদেশ-ভারত বন্ধুত্বকে ছড়িয়ে দিয়ে আরো রঙিন করে দিয়ে যাবে   -নৌপরিবহন প্রতিমন্ত্রী ‘গঙ্গা বিলাস’ বাংলাদেশ-ভারত বন্ধুত্বকে ছড়িয়ে দিয়ে আরো রঙিন করে দিয়ে যাবে -নৌপরিবহন প্রতিমন্ত্রী
দুবাইয়ের মন্দিরে ১৬ দেবতার মূর্তি, দর্শনে লাগছে অনলাইন বুকিং দুবাইয়ের মন্দিরে ১৬ দেবতার মূর্তি, দর্শনে লাগছে অনলাইন বুকিং
কারা ভোগ শেষে দেশে ফিরলেন ৩১ ভারতীয় জেলে কারা ভোগ শেষে দেশে ফিরলেন ৩১ ভারতীয় জেলে
ভারতে তৈরি প্রথম বিমানবাহী রণতরী উদ্বোধন ভারতে তৈরি প্রথম বিমানবাহী রণতরী উদ্বোধন
পানির নিচে বিশ্বের সবচেয়ে ‘খারাপ’ শহর পানির নিচে বিশ্বের সবচেয়ে ‘খারাপ’ শহর
ঘাড়ের ডান দিকে আঘাত করা হয় সালমান রুশদিকে: চিকিৎসক ঘাড়ের ডান দিকে আঘাত করা হয় সালমান রুশদিকে: চিকিৎসক

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)