শিরোনাম:
পাইকগাছা, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ন ১৪২৯

SW News24
বুধবার ● ২৩ মার্চ ২০২২
প্রথম পাতা » পরিবেশ » খুলনায় উপকূলীয় অঞ্চলে পানি সম্পদ ব্যবস্থাপনা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত
প্রথম পাতা » পরিবেশ » খুলনায় উপকূলীয় অঞ্চলে পানি সম্পদ ব্যবস্থাপনা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত
১৪৪ বার পঠিত
বুধবার ● ২৩ মার্চ ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

খুলনায় উপকূলীয় অঞ্চলে পানি সম্পদ ব্যবস্থাপনা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

এস ডব্লিউ;--- বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা (ডেল্টা প্লান) বাস্তবায়নের অংশ হিসেবে উপকূলীয় অঞ্চলে পানি সম্পদ ব্যবস্থাপনা বিষয়ক মতবিনিময় সভা বুধবার খুলনা সিএসএস আভা সেন্টারে অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সচিব) ড. মোঃ কাউসার আহাম্মদ।

পরিকল্পনা কমিশনের সাপোর্ট টু ইমপ্লিমেন্টেশন অফ বাংলাদেশ ডেলটা প্লান (এসআইবিডিপি) এই মতবিনিময় সভার আয়োজন করে।

প্রধান অতিথির বক্তৃতায় কাউসার আহাম্মদ বলেন, বাংলাদেশই বিশ্বের একমাত্র দেশ যা শতবছর মেয়াদী পরিকল্পনা গ্রহণ করেছে। ডেল্টা প্লান ভবিষ্যৎ প্রজন্মের জন্য বর্তমান প্রজন্মের শ্রেষ্ঠ উপহার। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি বিবেচনায় পানি ব্যবস্থা কেন্দ্রিক এই দীর্ঘ মেয়াদী পরিকল্পনাটি একটি বহুমুখী পরিকল্পনা। এই পরিকল্পনার আওতায় সমগ্র বাংলাদেশে ৮০টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। যা বাস্তবায়িত হলে দেশের জিডিপি প্রতিবছর ১.৫ শতাংশ হারে বৃদ্ধি পাবে। জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলা করে উন্নয়ন কর্মকান্ড অব্যাহত রাখার মাধ্যমে একুশ শতকের বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ ও বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলা সম্ভব হবে।

দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা, কৃষির জন্য পানি, পোল্ডার ও নদী ব্যবস্থাপনা, সুন্দরবনের ঐতিহ্য ও প্রতিবেশ এবং নিরাপদ পানি সরবরাহ ও পয়নিষ্কাশন বিষয়ক গ্রুপ ভিত্তিক আলোচনায় যোগ দিয়ে অংশগ্রহণকারীরা উপকূলীয় এলাকায় জলবায়ু পরিবর্তন ও পানি ব্যবস্থাপনার সমস্যা ও বাস্তবভিত্তিক সমাধান তুলে ধরেন। এসময় তারা চলমান বিভিন্ন প্রকল্পের সমস্যা উপস্থাপনের পাশাপাশি সমস্যা সমাধানে নতুন প্রকল্প প্রস্তাব করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন এসআইবিডিপি এর উপপ্রকল্প পরিচালক মির্জা মো: মহিউদ্দিন। উপকূলীয় অঞ্চলে ডেল্টা প্লান বাস্তবায়ন কর্মসূচি বিষয়ে উপস্থাপন করেন ডেল্টা প্লানের সহযোগী সংস্থা নেদারল্যান্ডসের ডেল্টা প্লানের উইলিয়াম ওলিমানস (Willam Oliewmans। এছাড়া উপকূলীয় অঞ্চলের সম্ভাবনা ও চ্যালেঞ্জ বিষয়ে উপস্থাপনা করেন আইডব্লিউএম (ইনস্টিটিউট অফ ওয়াটার মাডিউলিং) এর ড. ফারহানা আহমেদ। পানি বিশেষজ্ঞ মোঃ আমিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী পীযূষ কৃষ্ণ কুন্ডু।

মতবিনিময় সভায় দক্ষিণাঞ্চলের ভুক্তভোগী জনগোষ্ঠীর প্রতিনিধিসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট ৭০জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)