শিরোনাম:
পাইকগাছা, শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

SW News24
বুধবার ● ১৭ মে ২০২৩
প্রথম পাতা » রাজনীতি » কেসিসি নির্বাচন : ৭ মেয়র, ১৪৯ কাউন্সিলর সংরক্ষিত ওয়ার্ডে ৩৯ নারী প্রার্থী
প্রথম পাতা » রাজনীতি » কেসিসি নির্বাচন : ৭ মেয়র, ১৪৯ কাউন্সিলর সংরক্ষিত ওয়ার্ডে ৩৯ নারী প্রার্থী
১৩৪ বার পঠিত
বুধবার ● ১৭ মে ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কেসিসি নির্বাচন : ৭ মেয়র, ১৪৯ কাউন্সিলর সংরক্ষিত ওয়ার্ডে ৩৯ নারী প্রার্থী

খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) নির্বাচনে মেয়র পদে তালুকদার আব্দুল খালেকসহ ৭ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এছাড়া ৩১টি ওয়ার্ডে ১৪৯ জন সাধারণ কাউন্সিলর এবং সংরক্ষিত ১০টি ওয়ার্ডে ৩৯ জন নারী মনোনয়নপত্র দাখিল করেছেন। 
গতকাল মঙ্গলবার মনোনয়নপত্র জমা দেবার শেষ দিনে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। রাজনীতিকদের পাশাপাশি এ নির্বাচনে প্রার্থী হচ্ছেন সেনাপ্রধানের বড় ভাই, দুই ফটো সাংবাদিক, ঠিকাদার, ব্যবসায়ী ও নির্দিষ্ট কোনো পেশায় কর্মরত নন এমন বেকাররাও। তবে এবার কেসিসি নির্বাচনে অংশ নিচ্ছে না রাজপথের মূল প্রতিদ্ব---দ্বী বিএনপি।


মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন আ’লীগ মনোনীত প্রার্থী তালুকদার আব্দুল খালেক, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মাওলানা আবদুল আউয়াল, জাতীয় পার্টি মনোনীত মোঃ শফিকুল ইসলাম মধু, স্বতন্ত্র প্রার্থী এস এম মুশফিকুর রহমান, জাকের পার্টির এস এম সাব্বির হোসেন, স্বেচ্ছাসেবী সংগঠন আগুয়ান-৭১ এর আবদুল­াহ চৌধুরী ও স্বতন্ত্র প্রার্থী সৈয়দ কামরুল ইসলাম। 


অন্যদিকে, মেয়র পদে সাবেক সংসদ সদস্য আব্দুল গফ্ফার বিশ্বাস মনোনয়নপত্র সংগ্রহ করলেও দলীয় সিদ্ধান্তে গত সোমবার দুপুরে সংবাদ সম্মেলন করে প্রার্থী থেকে সরে যান।


গতকাল মঙ্গলবার সকাল ১০টায় মনোনয়নপত্র জমা দিয়ে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান ও নগরবাসীর কাছে ভোট প্রত্যাশা করে গণমাধ্যমে অভিব্যক্তি প্রকাশ করেন মেয়র প্রার্থীরা।


বিএনপি’র মেয়র প্রার্থী না থাকা সম্পর্কে সাবেক মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, দলের প্রার্থী দিয়ে তাদের জনপ্রিয়তা যাচাই করা উচিত ছিল। তার প্রতিদ্ব›দ্বী যে ৬ প্রার্থী রয়েছেন তাদের কাউকেই তিনি দুর্বল ভাবছেন না। নির্বাচন উৎসব মুখর হবে বলে দাবি করেন তিনি। ভোটারদের উপস্থিতি যাতে বাড়ে সেজন্য তারা কাজ করবেন।
মনোনয়নপত্র জমা দেয়ার পর স্বতন্ত্র এস এম মুশফিকুর রহমান বলেন, গত নির্বাচনের সময় সুষ্ঠু পরিবেশ ছিল না। ভোটাররা ঠিকমতো ভোট দিতে পারেনি। এবারের নির্বাচনে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার দাবি জানান তিনি।
স্বতন্ত্র প্রার্থী মোঃ আব্দুল­াহ চৌধুরী বলেন, ইভিএম নিয়ে এখনও ভোটারদের মনে সংশয় রয়েছে। আরও সংশয়ে রয়েছে তারা ভোটকেন্দ্রে যেতে পারবে কি-না। এই সংশয়গুলো নির্বাচন কমিশনকেই দূর করতে হবে। তাহলে ভোটারদের উপস্থিতি বাড়বে।
জাকের পার্টির প্রার্থী এস এম সাব্বির হোসেন বলেন, নির্বাচনের পরিবেশ এখন পর্যন্ত ভালো আছে। ইভিএম নিয়ে তার কোনো আপত্তি নেই।
সরেজমিনে দেখা যায়, গতকাল সকাল থেকে বিকেল পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা আচরণবিধি মেনে তাদের সঙ্গে ৪/৫ জন করে লোক নিয়ে মনোনয়নপত্র জমা দেন। প্রার্থী এবং তাদের কর্মী-সমর্থকদের পদচারণায় মুখরিত ছিল নগরীর নূরনগর এলাকার রিটার্নিং কর্মকর্তার কার্যালয়।
এ দিন নির্বাচন অফিসে প্রবেশের দু’টি সড়কের মুখে ছিল বিপুল সংখ্যক পুলিশ। এ ছাড়া নির্বাচন অফিস চত্বর ও ভেতরে নিচতলায়ও মোতায়েন করা হয় পুলিশ। এ ছাড়া দায়িত্ব পালন করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট। প্রবেশ পথে প্রার্থীদের সঙ্গে ৪/৫ জনের বেশি কর্মী-সমর্থক থাকলে তাদেরকে আটকে দেয় পুলিশ।
সূত্রে জানা গেছে, নগরীর ৩১টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ১৪৯ জন প্রার্থী। আর সংরক্ষিত কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৩৯ জন প্রার্থী।
এর মধ্যে, ২৭নং ওয়ার্ডে প্রতিদ্বদ্বিতা করছেন সেনা প্রধানের বড় ভাই মোঃ রফিকুল ইসলাম রফিক, ১১নং ওয়ার্ডে দৈনিক পূর্বাঞ্চলের ফটো সাংবাদিক মোঃ আনোয়ারুল ইসলাম কাজল ও ১২নং ওয়ার্ডে সময়ের খবর’র ফটো সাংবাদিক রবিউল গাজী উজ্জ্বল। প্রত্যেকটি ওয়ার্ডে রাজনীতিকরা প্রতিদ্বদ্বিতা করছেন; পাশাপাশি প্রবাস ফেরত, ঠিকাদার, ব্যবসায়ী ও নির্দিষ্ট কোনো পেশায় কর্মরত নন এমন বেকাররাও কাউন্সিলর পদে প্রতিদ্ব›িদ্বতা করছেন। একাধিক মেয়র প্রার্থীরও নির্ধারিত আয়ের উৎস উলে­খ করা হয়নি হলফমানায়। সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে রাজনীতিক নেত্রীদের পাশাপাশি গৃহিনীরাই বেশি প্রতিদ্ব›িদ্বতা করছেন।
রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, সংরক্ষিত ১নং ওয়ার্ডে ২ জন, ২নং, ৩নং, ৪নং ও ৬ ওয়ার্ডে ৩ জন, ৫নং ও ৯নং ওয়ার্ডে ৪জন, ৭নং ও ৮নং ওয়ার্ডে ৫ জন করে এবং ১০নং ওয়ার্ডে ৭ জন নারী প্রতিদ্ব›িদ্বতা করবেন।
এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ১, ১১, ১২, ৩১ ও ২১নং ওয়ার্ডে ৭ জন করে প্রার্থী, আর ২, ৭, ৮, ১৫, ২০ ও ২৩, ২৭নং ওয়ার্ডে ৩ জন করে, ৩, ৪ ও ১৭নং ওয়ার্ডে ৫ জন করে, ৫ ও ৬নং ওয়ার্ডে ৪ জন করে, ৯, ১০ ও ২২নং ওয়ার্ডে ৬ জন করে, ১৩নং ওয়ার্ডে একক প্রার্থী এস এম খুরশিদ আহমেদ টোনা, ১৪নং ওয়ার্ডে সর্বাধিক ১২ জন, ১৬নং ওয়ার্ডে ৯ জন, ১৮, ১৯ ও ৩০নং ওয়ার্ডে ৮ জন, ২৫নং ওয়ার্ডে ৩ জন, ২৬ ও ২৯নং ওয়ার্ডে দুইজন করে প্রার্থী প্রতিদ্বদ্বিতা করছেন।
কেসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোঃ আলাউদ্দীন বলেন, সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে মনোনয়নপত্র সংগ্রহ ও জমাদান শেষ হয়েছে। প্রার্থীদের নির্বাচনী আচরণবিধি মেনে চলার পরামর্শ দেয়া হয়েছে। মনোনয়নপত্র জমাদানের সময় প্রার্থীসহ ৫ জনকে আসতে বলা হয়। প্রত্যেকে সে অনুযায়ী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাদের প্রচার-প্রচারণা সামগ্রী অপসারণের কথা বলা হয়েছে। আমরা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উৎসবমুখর পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে চাই। এ জন্য সকলের সহযোগিতা প্রত্যাশা করেন তিনি।
তফসিল অনুযায়ী, আগামী ১৮ মে মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। আগামী ২৫ মে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন, ২৬ মে প্রতীক বরাদ্দ এবং ১২ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।





রাজনীতি এর আরও খবর

কেশবপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী মফিজের মতবিনিময় কেশবপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী মফিজের মতবিনিময়
আশাশুনিতে মৎস্যজীবিলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত আশাশুনিতে মৎস্যজীবিলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত
উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে নড়াইলে মতবিনিময় সভা অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে নড়াইলে মতবিনিময় সভা অনুষ্ঠিত
লায়লা পারভীন সেঁজুতি সংরক্ষিত নারী আসনে মনোনয়ন পাওয়ায় প্রেসক্লাব পাইকগাছার অভিনন্দন লায়লা পারভীন সেঁজুতি সংরক্ষিত নারী আসনে মনোনয়ন পাওয়ায় প্রেসক্লাব পাইকগাছার অভিনন্দন
পাইকগাছায় আনন্দ মিছিল; এমপি মোঃ রশীদুজ্জামান ৪টি সংসদীয় স্থায়ী কমিটির সদস্য পাইকগাছায় আনন্দ মিছিল; এমপি মোঃ রশীদুজ্জামান ৪টি সংসদীয় স্থায়ী কমিটির সদস্য
সর্বস্ব দিয়ে মাননীয় প্রধানমন্ত্রীকে একটি সুন্দর মাগুরা উপহার দিতে চাই  -সাকিব আল হাসান সর্বস্ব দিয়ে মাননীয় প্রধানমন্ত্রীকে একটি সুন্দর মাগুরা উপহার দিতে চাই -সাকিব আল হাসান
মাশরাফিকে হুইপ নিযুক্ত করায় নড়াইলে আনন্দ মিছিল মাশরাফিকে হুইপ নিযুক্ত করায় নড়াইলে আনন্দ মিছিল
নারী নেতৃত্ব হারাম বলায় মোংলায়  চেয়ারম্যানকে গ্রেপ্তার দাবিতে মানববন্ধন নারী নেতৃত্ব হারাম বলায় মোংলায় চেয়ারম্যানকে গ্রেপ্তার দাবিতে মানববন্ধন
পাইকগাছায় স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন পাইকগাছায় স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন
বঙ্গবন্ধুর মাজার জিয়ারত করলেন নবনির্বাচিত এমপি খন্দকার আজিজ বঙ্গবন্ধুর মাজার জিয়ারত করলেন নবনির্বাচিত এমপি খন্দকার আজিজ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)