শিরোনাম:
পাইকগাছা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

SW News24
শনিবার ● ৮ জুলাই ২০২৩
প্রথম পাতা » পরিবেশ » নড়াইলে সড়কসহ পতিত জমিতে খেজুরের চারা রোপন
প্রথম পাতা » পরিবেশ » নড়াইলে সড়কসহ পতিত জমিতে খেজুরের চারা রোপন
১৫১ বার পঠিত
শনিবার ● ৮ জুলাই ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নড়াইলে সড়কসহ পতিত জমিতে খেজুরের চারা রোপন



ফরহাদ খান, নড়াইল ;---দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা নড়াইলে খেজুর রসের ঐহিত্য ফেরাতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। এ লক্ষ্যে সড়কসহ বিভিন্ন ফাঁকা জায়গায় দুই হাজার খেজুর গাছের চারা রোপন করা হচ্ছে। এছাড়া সৌন্দর্য বর্ধন বকুল, কৃষ্ণচুড়া ও কদম গাছ রোপন করা হয়েছে।

আয়োজকসহ বিভিন্ন পেশার মানুষ জানিয়েছেন, গাছ রোপনের পাশাপাশি পরিচর্যার মাধ্যমে বড় করে তুলতে হবে। তাহলে গাছ লাগানোর লক্ষ্য ও উদ্দেশ্যে সফল হবে। অন্যরা উৎসাহিত হবেন। প্রাণ-প্রকৃতি ভরে উঠবে মাঠ-ঘাট, পথ-প্রান্তর। গ্রামাঞ্চলে ফিরবে খেজুর রসের হারানো গৌরব।

সেই লক্ষ্যে এ ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছেন তরুণ শিক্ষার্থীরা। সামাজিক সংগঠন ‘ঊষার আলো ফাউন্ডেশন’ এর ব্যানারে দুই হাজার খেজুর গাছের চারা রোপণ কর্মসূচি হাতে নিয়েছেন তারা। ইতোমধ্যে নড়াইল-মাগুরা, নড়াইল-যশোর, নড়াইল-ঢাকা সড়কসহ পতিত জমিতে খেজুর গাছ রোপন করা হয়েছে।

গতকাল দুপুরে এ কর্মসূচির উদ্বোধন করেন-ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা এমপির বাবা গোলাম মোর্ত্তজা স্বপন এবং নড়াইলের অতিরিক্ত পুলিশ সুপার তারেক আল মেহেদী।

কৃষকসহ বিভিন্ন পেশার মানুষ জানান, ইটভাটায় গাছের ব্যবহারসহ সচেতনতার অভাবে নড়াইলের বিভিন্ন অঞ্চল থেকে খেজুর গাছের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। এখন সারি সারি খেজুর গাছ আর  চোখে পড়ে না। ফলে গ্রামাঞ্চলসহ শহরের পরিবেশে সুস্বাদু খেজুর রস, খেজুর গুড় ও পিঠাপুলির আয়োজন কমে গেছে। খেজুর গাছের ঐহিত্য ফেরাতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এ ধরণের উদ্যোগ অন্যদের অনুপ্রাণিত করবে। এতে সুস্বাদু খেজুর রস যেমন পাওয়া যাবে, তেমনি প্রাণ-প্রকৃতিতে ভরে উঠবে।  

এ ব্যাপারে নড়াইলের অতিরিক্ত পুলিশ সুপার তারেক আল মেহেদী বলেন, খেজুর রস নড়াইল, যশোরসহ খুলনা অঞ্চলের ঐতিহ্য। তবে নানা কারণে খেজুর গাছের সংখ্যা কমেছে। খেজুর গাছের ঐহিত্য ফেরাতে ঊষার আলো ফাউন্ডেশন চমৎকার উদ্যোগ নিয়েছে। তবে গাছ রোপনের পাশাপাশি এর রক্ষণাবেক্ষণ ও পরিচর্যা জরুরি। তাহলে এ উদ্যোগ সার্থক হবে।  

ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা এমপির বাবা জেলা আওয়ামী লীগের উপদেষ্টা গোলাম মোর্ত্তজা স্বপন বলেন, ‘ক্লিন নড়াইল, গ্রিন নড়াইল’ গড়তে বৃক্ষরোপণের বিকল্প নেই। সামাজিক সংগঠন ‘ঊষার আলো’ সেই উদ্যোগ গ্রহণ করেছে। আমাদের প্রত্যাশা অন্য সংগঠনও এমন ভালো উদ্যোগ গ্রহণ করবে। সব ভালো উদ্যোগের পাশে আছি আমরা। মাননীয় এমপি মাশরাফি বিন মর্তুজাও  ’ক্লিন নড়াইল, গ্রিন নড়াইল’ বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করেন। আমরা তার নির্দেশনায় নড়াইলকে সুন্দর ও পরিচ্ছন্ন শহর করতে চাই। তাহলে নড়াইল যেমন প্রাণ-প্রকৃতিতে ভরে উঠবে, তেমনি সৌন্দর্যবর্ধন হবে।

ঊষার আলো ফাউন্ডেশনের সভাপতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মিনহাজুল ইসলাম বলেন, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ২০১৭ সাল থেকে বৃক্ষরোপন, পাখির জন্য নিরাপদ আবাসস্থল। কৃতি শিক্ষার্থী সংবর্ধনাসহ বিভিন্ন সামাজিক কাজ করে আসছি। এরই ধারাবাহিকতায় এ বছর বর্ষা মওসুমে খেজুর চারা রোপণের পাশাপাশি সড়কের দু’পাশে সৌন্দর্যবর্ধন বকুল, কদম ও কৃষ্ণচূড়ার চারা রোপণ করা হয়েছে। অন্যরা এ কাজে অনুপ্রাণিত হবেন-এ প্রত্যাশা আমাদের।

বৃক্ষরোপন কর্মসূচিতে উপস্থিত ছিলেন-যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী চৈতী রানী বিশ্বাস, প্রভাষক মোয়াজ্জেম হোসেন, তরুণ স্বেচ্ছাসেবী জাহিদুল ইসলাম, ঊষার আলো ফাউন্ডেশনের সভাপতি মিনহাজুল ইসলাম, সাধারণ সম্পাদক শাফায়াত হোসাইন, কোষধ্যক্ষ রাফায়েতুল হক তমাল, ঊষার আলো শিক্ষার্থী সংসদের সাংগঠনিক সম্পাদক আল আমিন, ফাউন্ডেশনের ক্রীড়া সম্পাদক নাহিদ হাসান মুন্না, কার্যকরী সদস্য এসএম সালাউদ্দিন, মাহফুজ আহসান, রাকিবুল ইসলাম, আব্দুল কাদের, নাজমুল ইসলাম, মুনাওয়ার হোসাইন আসিফ, ইবাদত মোল্লা, জিহাদ, রাজুসহ অনেকে।





পরিবেশ এর আরও খবর

তীব্র তাপদাহে অতিষ্ঠ পাখির জন্য খোলা পাত্রে পানির ব্যবস্থা তীব্র তাপদাহে অতিষ্ঠ পাখির জন্য খোলা পাত্রে পানির ব্যবস্থা
জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে উপকূলের বিস্তীর্ণ জনপদের মাটি ও মানুষ জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে উপকূলের বিস্তীর্ণ জনপদের মাটি ও মানুষ
পাইকগাছায় বনবিবি’র পাখি সংরক্ষণে গাছে পাখির বাসা স্থাপন কার্যক্রম পরিদর্শন করেন মেজর (অব:) মেজবাহুল ইসলাম পাইকগাছায় বনবিবি’র পাখি সংরক্ষণে গাছে পাখির বাসা স্থাপন কার্যক্রম পরিদর্শন করেন মেজর (অব:) মেজবাহুল ইসলাম
পাখির প্রজনন লড়াই পাখির প্রজনন লড়াই
গ্রীষ্মে পাখিদের প্রজননের জন্য গাছে গাছে কৃত্রিম বাসা গ্রীষ্মে পাখিদের প্রজননের জন্য গাছে গাছে কৃত্রিম বাসা
পাইকগাছায় পাখি সংরক্ষণে গণসচেতনতামূলক মাঠসভা ও গাছে পাখির বাসা স্থাপন পাইকগাছায় পাখি সংরক্ষণে গণসচেতনতামূলক মাঠসভা ও গাছে পাখির বাসা স্থাপন
পাইকগাছায় আর্ন্তজাতিক বন দিবস পালিত পাইকগাছায় আর্ন্তজাতিক বন দিবস পালিত
বনবিবির কমিটি গঠন; সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান ও সাধারণ সম্পাদক অধ্যাপক পিযুষ কান্তি ঘোষ বনবিবির কমিটি গঠন; সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান ও সাধারণ সম্পাদক অধ্যাপক পিযুষ কান্তি ঘোষ
পাইকগাছায় অবাধে পাখি শিকার করা হচ্ছে পাইকগাছায় অবাধে পাখি শিকার করা হচ্ছে
পাইকগাছায় বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত পাইকগাছায় বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)