শিরোনাম:
পাইকগাছা, শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

SW News24
শনিবার ● ২৭ এপ্রিল ২০২৪
প্রথম পাতা » প্রকৃতি » মাগুরায় তীব্র তাপদাহে ঝরে পড়ছে লিচু ; বিপাকে লিচু চাষীরা
প্রথম পাতা » প্রকৃতি » মাগুরায় তীব্র তাপদাহে ঝরে পড়ছে লিচু ; বিপাকে লিচু চাষীরা
১০৬ বার পঠিত
শনিবার ● ২৭ এপ্রিল ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মাগুরায় তীব্র তাপদাহে ঝরে পড়ছে লিচু ; বিপাকে লিচু চাষীরা

 ---

শাহীন আলম তুহিন,মাগুরা থেকে :  এপ্রিল জুড়ে চলছে তাপদাহ । আর মাসখানেক পর শুরু হবে হবে মধু মাস ।এ মাসে আম,লিচু ,জামরুলসহ নানা ফল পাওয়া যাবে ।  কিন্তু তাপদাহ অব্যাহত ভাবে বেড়ে যাওয়ায় মাগুরা সদরের হাজরাপুর,হাজীপুর,নটিহাটি,মিজাপুরসহ লিচু গ্রামের বাগানগুলোতে ঝরে পড়ছে লিচু । আর মাস খানেক পর বাজারে উঠবে এ লিচু । মাগুরা লিচু দেশের বাইরের বিভি অঞ্চলে বিখ্যাত । তাই ঝরে পড়া লিচু পড়ে যাওয়ায় শঙ্কিত হয়ে পয়েছে লিচু চাষীরা ।

প্রচন্ড গরম আর তাপপ্রবাহে ঝরে পড়েছে লিচু গুটি কোন ভাবেই ঠেকাতে না পারায় দিশেহারা চাষীরা। এ অবস্থায় গাছের গোড়া পানি দেওয়ার পরামর্শ কৃষি কর্মকর্তাদের। তীব্র তাপপ্রবাহে বিরুপ  প্রভাব পড়েছে কৃষিতে।   প্রচন্ড গরম আর খরায় ঝরে পড়ছে লিচুর গুটি। মাগুরা হাজরাপুরি চাষীরা জানান,লিচুর মুকুল দেখে বাম্পার ফলনের স্বপ্ন ফিকে হয়ে যাচ্ছে ।

প্রচন্ড খরায় কৃষরা কৃষিকর্মকর্তাদেরও পাশে পাচেছ না লিচু চাষীরা। তবে চাষীরা সহযোগিতার অভিযোগ করলেও ব্যবস্থা নেওয়া আশ্বাস দিলেন কৃষি কর্মকর্তা। তবে কৃষি কর্মকর্তারা  বলছেন প্রচন্ড খরায় লিচুর গুটি ঝরে পড়া রোধ করতে পর্যান্ত পানি স্প্রে করার পরামর্শ প্রদান করেন।

হাজরাপুর গ্রামের লিচু আতিয়ার হোসেন জানান, চলতি মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকার কারণে লিচু উৎপাদন ভালো হবে । কিন্তু লিচু যখর পরিপক্ক হতে শুরু করেছে ঠিক তখন তাপদাহ প্রচন্ড আকারে বেড়ে যাওয়ায় বাগান থেকে অধিকাংশ লিচু ঝরে যাচ্ছে । এতে লিচু উৎপাদন মারাত্মক ব্যাহত হবে। লিচু বিক্রি করে লাভ তো দুরের কথা পুজি উঠবে কিনা এই নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন তারা। আগে যে লিচু গাছ ৫ থেকে ৬ হাজার টাকায় বিক্রি হত এখন সেই লিচু ১৫শ টাকা থেকে ২ হাজার টাকায় বিক্রি হবে। গেল কয়েক দিন তীব্র তাপদাহে এমন ক্ষতির মুখে পড়েছেন লিচু চাষীরা।

এদিকে কৃষি বিভাগ বলছে, জেলায় এ বছর  ৬৬৫ হেক্টর জমিতে লিচুর চাষ হয়েছে। এখান থেকে ৬৫০ মেট্রিক টন লিচু উপাদানের আশা করছেন। দীর্ঘ দিন ধরে অন্যান্য জেলার মত মাগুরায় তাপদাহ চলছে এবং তীব্র তাপদাহ চলছে। কৃষি বিভাগের পক্ষ থেকে লিচুসহ বিভিন্ন ফসলের করনীয় বিষয় নিয়ে পরামর্শ দিয়ে যাচ্ছি। বিশেষ ক্ষেত্রে এই সময় লিচুর ক্ষেত্রে গুটি ঝরে পড়ছে।  কৃষকদেরকে আমরা পরামর্শ দিয়ে যাচ্ছি সকাল বিকাল সেচ দিতে। অনেক সময় যাতে গাছে রসের অভাব না হয়।  লিচুর গুটি ঝরড়ে পড়ছে অনেক সময় পটাশের অভাবে এবং ব্রæন সারের অভাবে লিচু অনেক সময় ঝরে যেতে পারে। প্রতি ১০ লিটার পানিতে এক গ্রাম ব্রæন এবং ১০০ গ্রাম পটাশ মিশ্রিত করে বিকালে বা সন্ধ্যার আগ দিয়ে যদি তারা স্প্রে করে তাহলে এই ঝরার সম্ভবনা করে যাবে লিচুর উৎপাদন ভালো হবে।

মাগুরা শিবরামপুর গ্রামের লিচু চাষী আকামত জানান,অন্যবারের চেয়ে এবার তাপদাহ বেশি থাকাতে আমার দুটি বাগান ক্ষতিগ্রস্ত হয়েছে । লিচু যখন পরিপক্ক হতে শুরু হয়েছে ঠিক সেই মুহুতে তাপদাহ বেশি হওয়াতে লিচু ঝরতে থাকে । ফলে আমি দুটি বাগানে সেচ দেয় । তাতে কিছুটা ক্ষতির হাত থেকে রক্ষা পাই । এ ভাবে তাপদাহ অব্যাহত থাকলে এবার লিচুর ফলন বিপযয় হবে । ক্ষতির মধ্যে পড়বে লিচু চাষীরা ।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)