শিরোনাম:
পাইকগাছা, শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮
SW News24
শুক্রবার ● ৮ অক্টোবর ২০২১
প্রথম পাতা » মিডিয়া » মতপ্রকাশের পক্ষে সোচ্চার দুই সাংবাদিক পেলেন শান্তিতে নোবেল
প্রথম পাতা » মিডিয়া » মতপ্রকাশের পক্ষে সোচ্চার দুই সাংবাদিক পেলেন শান্তিতে নোবেল
৩২ বার পঠিত
শুক্রবার ● ৮ অক্টোবর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মতপ্রকাশের পক্ষে সোচ্চার দুই সাংবাদিক পেলেন শান্তিতে নোবেল

 এস ডব্লিউ নিউজ:--- মতপ্রকাশের স্বাধীনতার পক্ষে সোচ্চার সাংবাদিক মারিয়া রেসা ও ডিমিট্রি মুরাটভ পেয়েছেন শান্তিতে এ বছরের নোবেল পুরস্কার।

৫৮ বছর বয়সী মারিয়া রেসা ফিলিপিনো বংশোদ্ভূত আমেরিকান। ৫৯ বছর বয়স্ক ডিমিট্রি মুরাটভ রাশিয়ার সাংবাদিক।নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়, ‘গণতন্ত্র ও শান্তির অন্যতম শর্ত মতপ্রকাশের স্বাধীনতার সুরক্ষায় ভূমিকা রাখায়’ দুজনকে নির্বাচিত করা হয়েছে।

কমিটির পক্ষ থেকে আরও বলা হয়, ‘যে বিশ্বে ক্রমশঃ গণতন্ত্র ও সংবামাধ্যমের স্বাধীনতা প্রতিকূল পুরিবেশের সম্মুখীন হচ্ছে সেখানে শান্তিতে নোবেল জয়ী মারিয়া রেসা ও ডিমিট্রি মুরাটভ সেই সব সাংবাদিকের প্রতিনিধি যারা আদর্শের জন্য যুদ্ধ করে চলেছেন’।

রাশিয়া ও ফিলিপাইনে মত প্রকাশেরর স্বাধীনতার বিরুদ্ধে তাদের সাহসী লড়াইয়ের জন্য মারিয়া রেসা ও ডিমিট্রি মুরাটভ এ বছর পুরস্কার পেলেন।

২০১২ সালে ডিজিটাল মিডিয়া কোম্পানি র‍্যাপলার ডটকম প্রতিষ্ঠা করেন মারিয়া রেসা। মত প্রকাশের স্বাধীনতাকে কাজে লাগিয়ে নিজ দেশ ফিলিপাইনে ক্ষমতার অপব্যবহার, পেশিশক্তির অপপ্রয়োগ ও বাড়তে থাকা কর্তৃত্ববাদকে তুলে ধরেছেন।

সাংবাদিক ও র‍্যাপলারের প্রধান নির্বাহী হিসেবে মারিয়া রেসা মত প্রকাশের স্বাধীনতার পক্ষে আপোষহীন এক সৈনিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। দুতের্তের শাসনামলে বিতর্কিত ও প্রাণঘাতী অ্যান্টি-ড্রাগ ক্যাম্পেইনের দিকে তীক্ষ্ণ নজর রাখে র‍্যাপলার।

অন্যদিকে চলমান হত্যাযজ্ঞ ও হুমকি পাওয়ার পরও নোভায়া গেজেটার প্রধান সম্পাদক ডিমিট্রি মুরাটভ নিজের পত্রিকার স্বাধীন ভূমিকাকে খর্ব করতে রাজি হননি। প্রতিনিয়ত তিনি সাংবাদিকদের অধিকার রক্ষায় সোচ্চার থেকেছেন।

নোভায়া গেজেটার তথ্য-ভিত্তিক সাংবাদিকতা ও পেশাগত সততা এটিকে রাশিয়ান সমাজের নিন্দনীয় বিষয়গুলি যেগুলো অন্য সংবাদ মাধ্যমে খুব একটা আসে না, তার জন্য একটি গুরুত্বপূর্ণ উৎস হিসাবে পরিণত করেছে। পত্রিকাটি শুরু হওয়ার পর থেকে এর ছয়জন সাংবাদিককে হত্যা করা হয়েছে।

শান্তি পুরস্কার বিজয়ী আরেক সাংবাদিক ডিমিট্রি মুরাটভ কয়েক দশক ধরে রাশিয়ায় অত্যন্ত কঠিন পরিস্থিতির মধ্যেই মত প্রকাশের স্বাধীনতার পক্ষে লড়াই করে চলেছেন। ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত মুক্ত সংবাধপত্র নোভায়া গেজেটার অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন মুরাটভ।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)