শিরোনাম:
পাইকগাছা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮
SW News24
সোমবার ● ৯ এপ্রিল ২০১৮
প্রথম পাতা » লাইফস্টাইল » প্রাইভেটের টাকা জমিয়ে ইংরেজি বই প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ! সাড়া ফেলেছে জীবনযুদ্ধে অপরাজিত শিক্ষার্থী আহাদের ইংলিশ ল্যাগুয়েস বুক
প্রথম পাতা » লাইফস্টাইল » প্রাইভেটের টাকা জমিয়ে ইংরেজি বই প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ! সাড়া ফেলেছে জীবনযুদ্ধে অপরাজিত শিক্ষার্থী আহাদের ইংলিশ ল্যাগুয়েস বুক
৪১৬ বার পঠিত
সোমবার ● ৯ এপ্রিল ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

প্রাইভেটের টাকা জমিয়ে ইংরেজি বই প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ! সাড়া ফেলেছে জীবনযুদ্ধে অপরাজিত শিক্ষার্থী আহাদের ইংলিশ ল্যাগুয়েস বুক

 ---

ফরহাদ খান, নড়াইল ।

সাড়া ফেলেছে জীবনযুদ্ধে অপরাজিত তরুণ লেখক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মোঃ আহাদ মৃধার ইংরেজি বই,The Effective Book For English Language’. ইংরেজি ভাষার ভিত্তি তৈরিতে বইটি মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, ভর্তি পরীক্ষাসহ বিসিএস পরীক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বইটিতে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য Sentence, Parts Of Speech, Infinitive, Gerund, Phonetics & Tense বিষয়ে আলোচনা করা হয়েছে।
এছাড়া উচ্চ মাধ্যমিক পর্যায়ে Suffix & Prefix, Analysis & Synthesis Of Sentence, Case & Article বিষয় এবং বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা, বিসিএসসহ যে কোনো প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে Clause, Phrase, Common Errors, Subject-verb Agreement, Use Of Quantifiers, Measure Words বিষয়গুলো বেশ অবদান রাখছে। এদিকে, ইংরেজিতে কথা বলার দক্ষতা অর্জনে The Bull Framework, Reading, Writing & Speaking Skills-বিষয়ে সাবলীল ভাবে উপস্থাপন করা হয়েছে।
জানা যায়, বইটির লেখক মোঃ আহাদ মৃধা নড়াইলের লোহাগড়া উপজেলার বয়রা গ্রামের মধ্যবিত্ত পরিবারের সন্তান। তার জীবনযুদ্ধ কথা বলতে গিয়ে আহাদ বলেন, বিশ্ববিদ্যালয়ের পড়ালেখার খরচ যোগাতে আমি নিয়মিত প্রাইভেট পড়াই। এ থেকে প্রতি মাসে কিছু টাকা জমিয়ে সব শ্রেণির শিক্ষার্থীদের উপযোগী ইংরেজি সৃজনশীল বই বের করার চিন্তা করি। প্রায় দুই বছর টাকা জমানোর পর রাজশাহীর বর্ণমালা প্রকাশনীর সহযোগিতায় বইটি আলোর মুখ দেখেছে। পাঁচ ভাই ও মা-বাবার সংসারে অনেক সংগ্রাম করে তাকে এ পর্যন্ত আসতে হয়েছে।
---আহাদ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ইংরেজি ভাষায় সার্টিফিকেট কোর্স (Certificate Course in English Language) এবং পোস্ট গ্রাজুয়েট কোর্স (Post Gratuate in English Language Teaching) করেছেন। তিনি জানান, তার শিক্ষা জীবনের জ্ঞান উপলদ্ধি থেকে সহজ ও সাবলীল ভাষায় বইয়ের প্রতিটি বিষয়ে আলোচনা করা হয়েছে। এ বইটি বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি শেখার ক্ষেত্রে কাজে লাগবে।
এ বিষয়ে লোহাগড়া বাজারের বইবিক্রেতা আব্দুল্লাহ আল বুরুজ বলেন, বইটির মান ভালো হওয়ায় বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা খুব আগ্রহ করে কিনছেন। দিঘলিয়ার বুক সেন্টার লাইব্রেরির স্বত্ত্বাধিকারী শরীফ একরামুল ইসলাম বলেন, বইটি চাহিদা রয়েছে। ১১২ পৃষ্ঠার বইটির মূল্য ১০০ টাকা রাখা হলেও সব ধরণের শিক্ষার্থীদের সুবিধার্থে বিক্রি করা হচ্ছে ৫০ টাকায়। নড়াইলসহ বিভিন্ন জেলা ও উপজেলা শহরের বই বিক্রেতারা জানান, সুলভ মূল্যে এমন একটি ইংরেজি পেয়ে ছাত্রছাত্রীরা আনন্দিত।
লোহাগড়া উপজেলার দিঘলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত ইংরেজি বিষয়ের শিক্ষক ইউনুস শেখ বলেন, আহাদের মধ্যে ইংরেজি শেখার আগ্রহ প্রবল। সেই আগ্রহ থেকে সে একটি সুন্দর বই লিখেছে। লোহাগড়ার নবগঙ্গা ডিগ্রি কলেজের ইংরেজি বিষয়ের প্রভাষক মোতাহের হোসেন বলেন, জীবনসংগ্রামী আহাদ ভালো একটি বই লিখেছে। তার এ বই থেকে শিক্ষার্থীরা অনেক কিছু জানার সুযোগ পাচ্ছে। নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক অনুপম কুমার নন্দী বলেন, তরুণ লেখক হিসেবে আহাদ বইটি ভালো লিখেছে। বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীরা বইটি পড়ে জ্ঞান লাভ করতে পারবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিষয়ের প্রভাষক সদর উদ্দীন আহম্মেদ বইটির প্রশংসা করে বলেন, এ বইয়ে Phonetics, Common Errors, Gerunds & Present Participle বিষয়গুলো অনেক ভালো লেগেছে।
এদিকে, গত ২৭ মার্চ বিকেলে লোহাগড়া উপজেলার দিঘলিয়া মাধ্যমিক বিদ্যালয় চত্বরে ÔThe Effective Book For English Language বা ইংরেজি ভাষার ফলপ্রসূ বইটির মোড়ক উন্মোচন করা হয়। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নবগঙ্গা ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোশারফ হোসেন মোল্লা, দিঘলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিলীপ কুমার সাহা, শিক্ষক ইউনুস শেখ, রতন কুমার বাগচী, এবিএনকে আদর্শ বালিকা বিদ্যালয়ের শিক্ষক মাওলানা ওবায়দুল্লাহ মোঃ জাকির হোসেন, কবি আব্দুল হক, একরামুল হক, নূর ইসলাম মৃধা, লক্ষীপাশা ইউনিয়নের মেম্বার শেখ আবু সাঈদ, এনামুল হক প্রমুখ।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)