শিরোনাম:
পাইকগাছা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

SW News24
বৃহস্পতিবার ● ৫ নভেম্বর ২০১৫
প্রথম পাতা » সাহিত্য » বাংলা সাহিত্যের কৃর্তিমান লেখক কাজী ইমদাদুল হক
প্রথম পাতা » সাহিত্য » বাংলা সাহিত্যের কৃর্তিমান লেখক কাজী ইমদাদুল হক
৭৩০ বার পঠিত
বৃহস্পতিবার ● ৫ নভেম্বর ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলা সাহিত্যের কৃর্তিমান লেখক কাজী ইমদাদুল হক

---
প্রকাশ ঘোষ বিধান

বিংশ শতাব্দীর সুচনা লগ্নে যে সকল বাঙ্গালী মুসলমান মননশীল গদ্য লেখক বিশিষ্ঠতা অর্জন করেন কাজী ইমদাদুল হক তার মধ্য অন্যতম। শিক্ষা দীক্ষায় অনগ্রসর তৎকালীন মুসলমান সমাজে তিনি এক ব্যক্তিক্রমধমী প্রতিভার অধিকারী হয়ে সাহিত্য অঙ্গন আর্বিভুত হন। অল্প সংখ্যক গ্রন্থ রচনার মাধ্যম বাংলা সাহিত্য একটি স্থায়ী আসন লাভ করতে সক্ষম হন। তিনি ছিলেন একাধারে কবি, প্রবন্ধকার, উপন্যাসিক, ছোট গল্পকার, চিত্রকর ও শিশু সাহিত্যিক। তার অন্য কিছু রচনা থাকলেও একটি মাত্র অসমাপ্ত উপন্যাস আব্দুল্লাহ রচনা করে তিনি যে, কৃতিত্বের নিদর্শন রেখে গেছেন। তাই তাকে বাংলা সাহিত্য স্মরণীয় করে রেখেছে। তার স্বল্প এ জীবনে বাংলা সাহিত্যের ক্ষেত্রে যে অতুল কৃর্তি রেখে গেছেন তার উপলব্ধি আজও আমদের চিত্তের জাগরনে ও উৎকর্ষের জন্য অপরিসীম।
সু-সাহিত্যিক কাজী ইমদাদুল হক ১৮৮২ সালের ৪ ঠা নভেম্বর খুলনা জেলার পাইকগাছা উপজেলার গদাইপুর গ্রামে জন্ম গ্রহণ করেন। (বর্তমান মেলেকপুরাইকাটী) কাজী ইমদাদুল হকের পিতামহ ছিলেন কাজী মেহেদী বিল্লাহ ও পিতা আতাউল হক। কাজী আতাউল হক ১৮৪৪ সালে গদাইপুর জন্ম গ্রহণ করেন। তিনি  প্রথমে আসামে জরিপ বিভাগে চাকুরী করতেন। পরে তিনি মুক্তরি পাশ করে খুলনা আদালতের আইনজীবী ছিলেন। কাজী ইমদাদুল হক ছিলেন পিতার একমাত্র সন্তান। কাজী আতাউর হক একমাত্র সন্তানের  শিক্ষার বিষয়ে তৎপর ছিলেন।্ কাজী ইমদাদূল হকের প্রাথমিক শিক্ষা শুরু হয় গ্রামের স্কুলে ও পারিবারিক পরিবেশে। গ্রামে থাকাকালীন সময় কাজী আতাউল হক বই পড়ার আগ্রহ কপোতাক্ষ নদের নদীর উপরে রাড়–লী গ্রামের রায় পরিবারের সঙ্গে পরিচিত হন এবং বিভিন্ন বই পড়ার সুযোগ লাভ করেন। রায় পরিবারে সদস্য জগৎ বিখ্যাত বিজ্ঞানী স্যার প্রফুল্ল রায়ের সঙ্গে তার বন্ধুত্ব গড়ে উঠে। এ সময় তিনি পুত্রকে আধুনিক শিক্ষা শিক্ষিত করার মনস্ত করেন। বন্ধুবর প্রফুল্য চন্দ্র রায়ের উৎসাহ ও পরামর্শে কাজী ইমদাদুল হককে ১৮৯০ সালে খুলনা জেলা স্কুলে ৫ম শ্রেনীতে ভর্তি করেন। ১৮৯৬ সালে খুলনা জেলা স্কুল থেকে এন্ট্রাস পাশ করেন। ১৮৯৮ সালে কলকাতা মাদ্রাসা থেকে এফ, এ পরীক্ষায় উত্তীর্ণ হন। কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে বি, এ পাশ করেন। কলকাতা প্রেসিডেন্সি কলেজে পড়কালীন তিনি পদার্থ বিদ্যা ও রাসায়ন শাস্ত্রে অনার্স নিয়ে ডিগ্রী ক্লাসে ভর্তি হন। কিন্তু পরীক্ষার আগে অসুস্থতার কারণে অনার্স পরীক্ষা দেওয়া সম্ভব হয়নি। এরপর তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ে ইংরেজী বিষয়ে এম,এ ক্লাসে ভর্তি হন। কিন্তু তিনি পরীক্ষার আগেই বেঙ্গল সিভিল সার্ভিসে নির্বাচিত হয়ে ১৯০৩ সালে কলকাতা মাদ্রাসার অস্থায়ী শিক্ষক পদে নিয়োগ লাভ করেন। এরপর পূর্ববঙ্গ ও আসান প্রদেশ গঠিত হওয়ায় ১৯০৬ সালে আসামে শিলংয়ে শিক্ষা বিভাগে ডিরেক্টরের অফিসে উচ্চমান সহকারী পদে চাকুরী গ্রহণ করেন। ্আত্মীয় স্বজন ছেড়ে সুদর প্রবাশে তিনি নিজেকে খাপ খাওয়াতে না পেরে এবং স্বাস্থ্যহীনতার কারণে দেশে ফিরে আসেন। এ সময় পূর্ববঙ্গ ও আসাম প্রবেশে শিক্ষা বিভাগে ডিরেক্টর ছিলেন মিঃ শার্প। কাজী ইমদাদুল হক শার্প সাহেবের স্নেহ দৃষ্টি লাভ করেন এবং ১৯০৭ সালে ঢাকা মাদ্রাসার শিক্ষক পদে নিযুক্ত হন। তখন তার মাসিক বেতন ছিল ৫০ টাকা। পূর্ববঙ্গ আসাম প্রদেশের শিক্ষা বিভাগের শিক্ষা ব্যবস্থার আমুল সংস্কার সাধনে নতুন শিক্ষা প্রণালী প্রবর্তনে উদ্যোগী হন। শিক্ষার্থীদের কাছে ভুগোল শিক্ষা বিভাগে আকর্ষনীয় করা যায় সে বিষয়ে কাজী ইমদাদুল হক বিশেষ চিন্তা ভাবনা করেন। তার ভুগোল শিক্ষার একটি আদর্শ শিক্ষা প্রণালী শিক্ষা বিভাগ কর্তৃক প্রকাশিত হয়। সেখানে ভুগোল বিষয়ে শিক্ষা দানে বিশেষ দক্ষতা দেখান এবং ভুগোল বিষয়ে গ্রন্থ রচনা করেন। কিছুকাল পরে এই পরিপ্রেক্ষিতে তিনি ১৯১১ সালে ঢাকা টিচার্স ট্রেনিং সেন্টারে ভুগোলের অধ্যাক্ষ নিযুক্ত হন। তিনি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যাক্ষ মিঃ বিস এর আগ্রহে বি, টি পরীক্ষায় অংশ গ্রহণ করেন এবং প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে বি, টি ডিগ্রী লাভ করেন। ১৯১৪ সালে তিনি প্রদেশিক এডুকেশন সার্ভিসে উন্নতি হয়ে ঢাকা বিভাগের মুসলিম শিক্ষার সহকারী স্কুল ইসপ্টেরের পদে ময়মনসিংহে অবস্থিত কার্যালয়ে নিযুক্ত হন। ১৯১৭ সালে কলকাতা টিচার্স ট্রেনিং স্কুলের প্রধান শিক্ষকের পদে নিয়োগ লাভ করেন। ১৯২১ সালে ঢাকা মাধ্যমিক শিক্ষা বোর্ডে প্রতিষ্ঠিত হলে তিনি প্রথম কর্মদক্ষ পদে নিযুক্ত হন। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি এ পদে বহাল ছিলেন।
সাহিত্যিক কাজী ইমদাদুল হকের পূর্ব পুরুষ শেষ মোহাম্মদ দায়েস উল্লাহ স্ব-পরিবারে ইরাকের বাগদাদ থেকে দিল্লীর কোষ্টরিয়া এসে বসতি স্থাপন করেন। শেখ মোহাম্মদ দায়েস উল্লাহ সুলতানী আমালে প্রথম বিচারপতি নিযুক্ত হন। বিচারের কার্যে অসামান্য অবদান রাখার জন্য তৎকালীন সম্রাট তাকে কাজী উল-কুজ্জাত উপাধীতে ভুষিত করেন। সে সময়ে ভারতে তুর্ক আবগান শাসনে দেশবাসীর জাতীয় সমার্থক ছিল না। সমগ্র দেশব্যাপী ছিল না কোন সর্বভৌম শক্তি। ক্ষমতা লাভের জন্য বিভিন্ন অঙ্গরাজ্যে কলহ বিবাদে জর্জরিত ছিল। এমন নাজুক অবস্থায় দেশব্যাপী শুরু হয় বিদ্রোহ। মুঘল আমলে বিদ্রোহের সময়ে ভারতের দিল্লী থেকে ৩টি পরিবার দক্ষিণ বাংলার খুলনা জেলার অন্তর্গত সমুদ্র পরগনায় (বর্তমান পাইকগাছায়) চলে আসেন এবং বাঁদা কেটে বসবাস শুরু করেন। পরিবারের তিনটি হলেও দেওয়ান মানিকরাই এর পুর্ব পুরুষ শেখ মোহাম্মদ দায়েস উল্লাহ বংশধর মুজিবুল্লাহ এবং ঘোষ নবিসের পূর্ব পুরুষ এবং জগৎ বিখ্যাত বিজ্ঞানী স্যার আশ্চার্য প্রফুল্ল রায়ের পূর্ব পুরুষ দেওয়ান মানিক রায়, কাজী ইমদাদুল হকের পূর্ব পুরুষ মফিজ উল্লাহ ও ঘোষ নবিসের পুর্ব পুরুষ শিক্ষা দীক্ষায় ও প্রগতিশীল চিন্তা ও চেতনায় খ্যাত ছিলেন। তাদের সুচিন্তিত ভাব ধারায় দক্ষিণ বঙ্গে গড়ে উঠে নতুন সভ্যতা। ঐ সভ্যতার উর্বর ভূমিতে বংশনুক্রমে জন্ম গ্রহণ করেন কাজী নাসির উল্লাহ তার পুত্র কাজী হামিদুল্লাহ ও কাজী মাহবুল্লাহ। কাজী হামিদুল্লাহর তিন পুত্র কাজী ছরুর আহম্মেদ, কাজী আজিজুল হক ও কাজী হামিদুল ইসলাম। কাজী মাহবুল্লাহর এক পুত্র কাজী বাশারাতুল্লাহ। কাজী সবুর আহম্মেদের পুত্র কাজী সৈয়েদুল ইসলাম, কাজী মেহেদী বিল্লাহের পুত্র কাজী আতাউল হক, প্রগতিশীল চিন্তায় ও চেতনায় ধারক কাজী ইমদাদুল হক। ১৯০৪ সালে খুলনা শহরে মৌলভী আব্দুল মকসুদ সাহেবের জৈষ্ঠ্য কন্যা সামসন্নেসা খাতুনকে বিয়ে করেন। ্কাজী ইমদাদুল হকের পাঁচ পুত্র ও ২ কন্যা কাজী আনারুল হক, কাজী টুকু (১৮ মাস বয়সে মারা যান),  কাজী সামছুল হক, কাজী আল্উাল হক, কাজী নুরুল হক এবং কন্যা ২ জন জেবুন্নেছা ও জিন্নাতুন্নেছা।
কাজী ইমদাদুল হকের পুত্র কাজী আনারুল হক (১৯০৯-২০০১) মন্ত্রী ছিলেন।  বিচারপতি সায়েম, জিয়াউর রহমান এবং বিচারপতি আব্দুস সাত্তার রাষ্ট্রপতি থাকাকালে তিনি ছয় বছর কাল উপদেষ্টা মন্ত্রী পদে বহাল ছিলেন। কাজী ইমদাদুল হক ছাত্রজীবনে সাহিত্য চর্চা শুরু করেন। তার সাহিত্য জীবনে সূত্রপাত ঘটে কবিতা রচনার মধ্যে দিয়ে। তার প্রথম সাহিত্যি কর্ম ৯টি কবিতা সংগ্রহ আঁখি জল ১৯০০ সালে প্রকাশিত হয়। ১৯০৩ সালের সূচনা লগ্ন থেকে নবনূর প্রবাসী ও ভারতী পত্রিকাসহ প্রভৃতি প্রতিকায় তার কবিতা ও প্রবন্ধ নিয়মিত প্রকাশিত হতে থাকে। তার প্রকাশিত ও অপ্রকাশিত বিভিন্ন কবিতা নিয়ে দ্বিতীয় কাব্যে গ্রন্থ লতিকার পান্ডুলিপি রচিত হলেও তা অপ্রকাশিত থেকে যায়। পরে কাজী ইমদাদুল হক রচনাবলীতে কবিতা গুলো স্থান পায়। সরলাদেবী চৌধুরানী, সম্পাদিত ভারতী পত্রিকায় কাজী ইমদাদুল হকের মোসলেম জগতের বিজ্ঞান চর্চা শীর্ষন প্রবন্ধ প্রকাশিত হয়। পরে নবনূর সম্পাদক সৈয়দ ইমদাদ আলী পরার্শক্রমে কাজী ইমদাদুল হক নাম রাখেন মোসলেম জগতের বিজ্ঞান চর্চা। ১৯০৪ সালে মোসলেম জগতের বিজ্ঞান চর্চা পুস্তিকা আকারে প্রকাশিত হয়।
কাজী ইমদাদুল হক যে নিজে সমাজ সম্পর্কে উদ্বীগ্ন হয়ে সাহিত্য সাধনা করেছিলেন সে সম্পর্কেয় ডাঃ আনিচুর জামান মন্তব্য করেছেন, মুসলমান সমাজের অভ্যান্তরিন দূর্বলতা এবং হিন্দু মুসলমান সম্পর্কে তিক্ততা তাকে প্রথমে থেকেই চিন্তিত করে তুলেছিল। তবে সে কালের মুসলমান লেখকদের মত ঐতিহ্য গর্ভ এবং সাহিত্য ক্ষেত্রে হিন্দু মুসলমনের মনোমালিন্যের প্রভাব তাকে স্পর্শ করেছিল। এটা সে যুগের পরিবেশেনর ফল বলতে হবে।
১৯১১ সালে কাজী ইমদাদুল হক ঢাকা ট্রেনিং কলেজের ভুগোল বিষয়ে অধ্যাপক পদে যোগদান করেন। এ সময় তিনি ভুগোল শিক্ষা বিষয়ক গ্রন্থ (দ্বিতীয় ভাগ ১৯১৩ প্রথম ভাগ ১৯১৬) রচনা করেন। ১৯১৭ সালে কাজী ইমদাদুল হক কলকাতা ট্রেনিং স্কুলে প্রধান শিক্ষক পদে যোগদান করেন। এ সময় তার শিশু পাঠ্য গ্রন্থ নবী কাহিনী প্রকাশিত হয়। ১৯১৮ সালে বঙ্গীয় মুসলমান সাহিত্য সমিতি প্রতিষ্ঠিত হয়। তিনি এ সমিতির মূখেপত্র বঙ্গীয় মুসলমান সাহিত্য প্রত্রিকার প্রকাশনা কমিটির সভাপতি ছিলেন। বঙ্গীয় মুসলমান সাহিত্য পত্রিকায় তার চারটি রচনা প্রকাশিত হয়। এ বছরই (১৯১৮) সালে তার প্রথম প্রবন্ধ গ্রন্থ প্রবন্ধ মালার প্রথমভাগ প্রকাশিত হয়। মোসলেম জগতের বিজ্ঞান চর্চাসহ মোট ৬টি প্রবন্ধ এই গ্রন্থে সংকলিত হয়। তার অন্যান্য প্রবন্ধ নিয়ে দ্বিতীয় ভাগ সংকলনে অভিপ্রায় ছিল বলেই এই গ্রন্থের শিরোনাম প্রথম ভাগ সংযুক্ত হয়। পরবর্তী কালে আব্দুল কাদির সম্পাদিত কাজী ইমদাদুল হক রচনাবলী গ্রন্থে অপ্রকাশিত প্রবন্ধবলী সংযোজিত হয়। ১৯১৮ সালে মুত্রাশায় (কিডনি জনিত) পীড়ায় আক্রান্ত হয়ে কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। সেখানে তার একটি কঠিন অস্ত্রপাচারের ফলে কাজী ইমদাদুল হককে দীর্ঘ ৬ মাস হাসপাতালে থাকতে হয়। সে সময়ে তিনি আব্দুল্লাহ উপন্যাস রচনা শুরু করেন। এর ২ বছর পর মোজাম্মেল হক ও আফজালুল হক মোসলেম ভারত পত্রিকা প্রকাশ করেন। এই পত্রিকায় ‘‘আব্দুল্লাহ’’ উপন্যাস ধারাবাহিকভাবে প্রকাশিত হতে থাকে। প্রায় দেড় বছর কাল মোসলেম ভারত ‘‘আব্দুল্লাহ’’ প্রকাশিত হয়। প্রত্রিকাটি আকষ্মিক বন্ধ হয়ে যাওয়ায় উপন্যাসটি অসমাপ্ত থেকে যায়। এরপর ইমদাদুল হকের স্বাস্থ্য ক্রমাগত ভেঙ্গে পড়তে থাকায় বইখানি তিনি শেষ করে যেতে পারেননি। উপন্যাসের ত্রিশটি পরিচ্ছেদ কাজী ইমদাদুল হক রচনা করেন এবং অবশিষ্ট্য ১১টি পর্ব তিনি খসড়া রেখে গিয়েছিলেন। ৩১থেকে শেষ ৪১ পর্যন্ত অংশের খসড়া ইমদাদুল হক রেখে গিয়েছিলেন তা অবলম্বনে উপন্যাসটি সম্পন্ন করার দায়িত্বপান কাজী আনোয়ারুল কাদির রেখে যাওয়া ১১টি পরিচ্ছেদের খসড়া অবলম্বন করে কাজী আনোয়ারুল কাদির উপন্যাসটি শেষ করেন। আনারুল কাদিরের রচিত অংশের পরিমার্জনা করেন কাজী শাহাদাৎ হোসেন। কাজী ইমদাদুল হকের মৃত্যুর পর ১৯৩৩ সালে ‘‘আব্দুল্লাহ’’ উপন্যাস প্রথম গ্রন্থাকারে প্রকাশিত হয়। ১৯৬৮ সালে কেন্দ্রীয় বাংলা উন্নয়ন বোর্ড থেকে আব্দুল কাদিরের সম্পাদনায় কাজী ইমদাদুল হক রচনাবলী প্রকাশিত হয়।
কাজী ইমদাদুল হক ‘‘আব্দুল্লাহ’’ উপন্যাসে যে বিষয়বস্তু উপস্থপনা করেছেন সে সম্পর্কে আব্দুল কাদির মন্তব্য করেছেন বিংশ শতাব্দীর গোড়ার দিকে বাঙ্গালী মুসলমান সমাজে সে অবস্থা ছিল তার একটি নিখুত চিত্র ‘‘আব্দুল্লাহ’’ উপন্যাসে বিধৃত হয়েছে। অধুনা সমাজ তান্ত্রিক সমাজ ব্যবস্থা ভেঙে ধনতান্ত্রিক উৎপাদন প্রথার পরিবর্তন করে। আগেকার আশরাফ আরাফাত ভেদ, পর্দা প্রথা, পীর ভক্তি, সুদ সমস্যা, ইংরেজি শিক্ষার নিন্দাবাদ এ সবের উৎকর্ষ কালক্রমে হ্রাস পাচ্ছে। কিন্তু সে দিনের সমাজ জীবন ও ব্যক্তি মানুষের এ সকল সমস্যা যে বিরোধ ও বাধার সৃষ্টি করেছিল ‘‘আব্দুল্লাহ’’ তার এক মনোরম আলোখ্য। কাজী ইমদাদুল হক বৈচিত্রপূর্ণ সাহিত্য সৃষ্টির অধিকারী হলেও তার প্রধান কৃত্বিত্ব ‘‘আব্দুল্লাহ’’ উপন্যাস। তার অপরাপর রচনার গুরুত্ব কালের আবর্তে নিঃশেষ হয়ে গেলেও ‘‘আব্দুল্লাহ’’ উপন্যসটি বাংলা সাহিত্যে স্মরনীয় করে রেখেছেন। ১৯২০ সালে কাজী ইমদাদুল হক শিক্ষক ও শিক্ষা বিষয়ক মাসিক প্রত্রিকা শিক্ষক প্রকাশ করেন। সম্পাদক হিসাবে তিনি এ পত্রিকায় বিভিন্ন ধরনের লেখা প্রকাশ করেন। শিক্ষক পত্রিকাটি ৩ বছরকাল চালু ছিল। এই পত্রিকায় শিক্ষা বিষয়ক  কয়েকটি প্রবন্ধ প্রকাশিত হয়। কাজী ইমদাদুল হকের কতিপয় পাঠ্য পুস্তক ও রচনা গুলি হল কবিতা ১। ৫আঁখিজল (১৯৯০) ২। লতিকা (১৯০৩-অপ্রকাশিত), ৩। উপন্যাস আব্দুল্লাহ (১৯৩৩), ৪। প্রবন্ধ-মোসলেম জগতের বিজ্ঞান চর্চা (১৯০৪), ৫।প্রবন্ধমালা প্রথম খণ্ড (১৯১৮), ৬। প্রবন্ধমালা দ্বিতীয় খণ্ড (১৯১৬) ৭। শিশু সাহিত্য নবী কাহিনী, ৮। কামারের কান্ড (১৯১৯) ৯। পার্থ পুস্তক ভুগোল শিক্ষা প্রনালী (প্রথম ও ২য় ভাগ ১৯১০) সরল সাহিত্য। কাজী ইমদাদুল হকের প্রায় সমগ্র কর্ম জীবনই কেটেছে সরকারী চাকুরীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। শিক্ষা বিভাগে বিভিন্ন কাজে অসামান্য দক্ষতা, গভীর দায়ীত্ববোধ ও উদ্ধাবনী শক্তির স্বীকৃতি স্বরুপ তৎকালীন বৃটিশ সরকার তাকে ১৯১৯ সালে খান সাহেব উপাধীতে ভুষিত করেন ও ১৯২৬ সালে তাকে খান বাহাদুর উপাধীতে ভুষিত করে তাকে সম্মানিত করা হয়।
২০ শতকের প্রথম ভাগে বাংলার মুসলিম সমাজে যে সবসমস্যা কুসংস্কার কুঞ্জিভুত দেখা যায় ‘‘আব্দুল্লাহ’’  উপনাস্যাখানী তার দুঃসাহসী প্রতিবাদ। এ সময় বাংলার মুসলিম সমাজে আশরাফ-আতরাফ ভেদ, পীর মুরিদী, কঠোর পর্দা প্রথা, আধুনিক ইং-রেজি শিক্ষার বিরোধিতা, অহেতুক দর্মীয় গোড়ামি, বিজ্ঞান সম্মত আধুনিক চিকিৎসা পদ্ধিতির প্রতি বিরুপতা, বংশ গরিমার নামে ব্যয়বহুল অর্থহীন আচার অনুষ্ঠান এবং অন্যান্য কুসংস্কার সমাজকে ধ্বংসের প্রান্ত নিয়ে গিয়েছিল। হিন্দু-মুসলমান সম্পর্কের মধ্যেও তিক্ততা বিরাজ করেছিল। কাজী ইমদাদুল হক ছিলেন একজন প্রগতিশীল চিন্তাবিদ। সমাজের বিরাজমান সমস্যা তাকে ভরিয়ে তুলেছিল। তাই ‘‘আব্দুল্লাহ’’ উপন্যাসে তিনি সামাজিক ব্যাধীর একজন নিপুন চিকিৎসকের মত সমাজ বিশ্লেষণ করেছেন এবং রোগ নিরাময়ের চেষ্টা করেছেন। তিনি কেবল সমস্যা তুলে ধরেই ক্ষান্ত হননি। সাথে সাথে বিজ্ঞান সম্মত সমাধান দেওয়ার চেষ্টা করেছেন। অন্ধ তাই বাংলার মুসলিম সমাজকে গোড়া ধর্মান্ধ কুসংস্কারাচ্ছন্ন ও শিক্ষা-দিক্ষায় পশ্চাদমুখী করে রেখেছিল। হিন্দু সমাজ ও এ অভিশাপ থেকে মুক্ত ছিল না। বাঙ্গালী মুসলমান সমাজের কল্যাণ সাধন ছিল ইমদাদুল হকের সাহিত্য সাধন মূল লক্ষ্য। তিনি কবিতা, উপন্যাস, প্রবন্ধ, শিক্ষা ও নীতি মূলক, শিশু সাহিত্য রচনায় খ্যাতি অর্জন করেন। শিক্ষকতাকে তিনি শুধু পেশা নয় ব্রত হিসাবে গ্রহণ করেন। সংস্কারমুক্ত ও অবিচল অসাম্প্রদায়িক ইমদাদুল হক ইসলাম ও মুসলমানদের ইতিহাসে নিয়ে প্রচুর লিখিছেন। বিশ্বকবি রবীন্দ্র নাথ ঠাকুর ‘‘আব্দুল্লাহ’’ বইখানী পাঠ করে মন্তব্যে লিখেছিলেন আমি খুশি হয়েছি বিশেষ কারণে, এই বই থেকে মুসলমানদের ঘরের কথা জানা গেল। এ দেশে সামাজিক আবহাওয়া ঘটিত একটি কথা এই বই আমাকে ভাবিয়েছে। দেখলুম যে ঘোরতার বুদ্ধির অজ্ঞতা হিন্দু আচার হিন্দুকে পদে পদে বাধা গ্রন্থ করেছে, সেই অন্ধতার চাদর ত্যাগ করে লুঙ্গি ও ফেজ পরে মুসলমানের ঘরে মোল্ল্যার অন্ন যোগাচ্ছে। একি মাটির গুন? এই রোগ বিষে ভরা বর্বরতার হওয়া এ দেশে আর কতুদিন চলবে? আমরা দুই পক্ষ থেকে কি বিনাষে শেষ মুহুর্ত পর্যন্ত পরস্পর পরস্পরকে আঘাতে ও অপমান করে চলব। লেখকের লেখনি উদারতার বইখানীকে বিশেষ মুল্য দিয়েছে।
কাজী ইমদাদুল হক কখনো সুস্বাথ্যের অধিকরী ছিলেন না। সারা বছর কোন কোন অসুখ বিসুখ লেগে থাকত। ১৯১৮ সালে কলকাতার ট্রেনিং স্কুলে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করা কালীন কিডনি পিড়ায় অসুস্থ্য হয়ে কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। হাসপাতালে তার কঠিন অস্ত্র পাচারের ফলে দীর্ঘ ৬ মাস হাসপাতালে থাকতে হয়। ১৯২৩ সালে তিনি আবার গুরুত্বর অসুস্থ হয়ে পড়েন। এক সময় সকলেই তার জীবনের আশা ছেড়ে দেন। কিন্তু সৌভাগ্যক্রমে সুস্থ্য হয়ে উঠেন। ১৯২৬ সালে তিনি কিডনি রোগে আবার আক্রান্ত হন। স্থানীয় চিকিৎসার কোন প্রতিকার না হওয়ায় হেকিমি চিকিৎসার করার জন্য দিল্লীর উদ্দেশ্য কলকাতা গমন করেন। কলকাতার অবস্থান করা কালীন ১৯২৬ সালে ২০ মে মাত্র ৪৪ বছর বয়সে পরলোগমন করেন। কাজী ইমদাদুল হককে কলকাতার গোবরা কবরস্থানে তার মাতার কবরের পাশে দাফন করা হয়।

লেখকঃ সাংবাদিক ও সভাপতি কাজী ইমদাদুল হক স্মৃতি পরিষদ





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)