শিরোনাম:
পাইকগাছা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

SW News24
মঙ্গলবার ● ২৯ অক্টোবর ২০১৯
প্রথম পাতা » উপকূল » জেলেদের সাগরযাত্রা; শুটকির মৌসুম ১ নভেম্বর থেকে শুরু
প্রথম পাতা » উপকূল » জেলেদের সাগরযাত্রা; শুটকির মৌসুম ১ নভেম্বর থেকে শুরু
৬৪২ বার পঠিত
মঙ্গলবার ● ২৯ অক্টোবর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জেলেদের সাগরযাত্রা; শুটকির মৌসুম ১ নভেম্বর থেকে শুরু

---

এস ডব্লিউ নিউজ ॥

 

সুন্দরবনে শুটকি আহরণ মৌসুম ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে। নভেম্বর থেকে সুন্দরবনে দুবলার চরের শুটকি পল্লীতে শুরু হবে কর্ম ব্যস্ততা। এজন্য পাইকগাছার সহস্রাধিক জেলে সোমবার থেকে সাগরের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। আবার কেউ কেউ শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছে।

চলতি শুটকি মৌসুমে পাইকগাছা উপজেলার প্রায় দেড়’শ ট্রলার নিয়ে সহ¯্রাধিক জেলে সাগর যাত্রা শুরু করেছে। সোমবার থেকে জেলেরা সাগর যাত্রা শুরু করেছে ও বুধবারে সকল জেলে চলে যাবে। উপজেলার হিতামপুর মালোপাড়া, রাড়–লী, কাটিপাড়া, নোয়াকাটি, মাহমুদকাটী, কপিলমুনি, কাশিমনগর, শাহপাড়া, আলমতলা সহ বিভিন্ন এলাকার জেলেরা ট্রলার ছেড়ে মোংলায় গিয়ে অবস্থান করবে। মোংলা থেকে পাসপার্মিট নিয়ে সমুগ্র যাত্রা শুরু করবে।

শুটকি আহরণ মৌসুমে বঙ্গোপসাগরের তীরে আলোরকোল, মাঝের কোল, দুবলারচর, নারিকেল বাড়িয়া, শেলারচর সহ ৮টি চরে দেশের বিভিন্ন স্থান থেকে প্রায় ২০ হাজার জেলে অবস্থান করবেন। সমুগ্র থেকে মাছ আহরণ করে সন্দুরবনের এসব চরে এনে শুটকি তৈরী করবেন তারা। এ জন্য এই চরে গড়ে তোলবেন অস্থায়ী জেলে পল্লী। সুন্দরবনের দুবলার চরে শুটকি পল্লীতে শুরু হবে কর্ম ব্যস্ততা। জেলেরা ইতোমধ্যে তাদের ট্রলার, জাল, নঙ্গর সহ সকল সরঞ্জম গোছানো হয়ে গেছে। সমুগ্রে যাওয়ার জন্য এ সব জেলেরা চড়া সুদে টাকা নিয়েছেন সুদে কারবারীদের কাছ থেকে। কেউ এনজিও, বিভিন্ন ব্যাংক ও সমিতি থেকে ঋণ গ্রহণ করেছেন। সমুদ্রে গিয়ে বনদস্যুদের হামলা, মুক্তিপণ ও অপহরণের শঙ্কা মাথায় নিয়ে দুচিন্তার মধ্য দিয়ে ৫-৬ মাসের অনিশ্চিত জীবন শুরু করতে চলেছে জেলেরা।

---

উপজেলার মালোপাড়ার সমুগ্রগামী জেলে সিতেরাম জানান, তিনি ২টি ট্রলার সহ ১৬ জন লোক নিয়ে সমুদ্র যাত্রা করছেন। দুবলার চরে পৌছানোর পর অস্থায়ী ভাবে থাকার ঘর তৈরী করবেন। এই ৫-৬ মাস বনদস্যুদের মুক্তিপন ও অপহরণের শঙ্কা রয়েছে। তার উপর প্রাকৃতিক দুর্যোগের মোকাবেলা করে মৎস্য আহরণ করবেন। আগেরমত বনদস্যুদের দোরাত্ব না থাকলেও অনেক চাঁপের মধ্যে থাকতে হবে তাদের।

সুন্দরবন পশ্চিম বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ বশিরুল-আল-মামুন বলেন, প্রতিবছরের মত এবারও বঙ্গোপসাগর সংলগ্ন চরগুলোতে নভেম্বর থেকে শুটকি আহরণ মৌসুম শুরু হচ্ছে। জেলেদের নিরাপত্তা সহ বিভিন্ন বিষয়ে বনরক্ষকরা সব সহযোগিতা করে থাকেন। এবারও তার ব্যতিক্রম হবে না। শুটকি মৌসুম সামনে রেখে জেলেদের নিরাপত্তার জন্য সার্বক্ষণিক সুন্দরবন ও উপকূলে র‌্যাব ও আইন শৃংখলা বাহিনীর টহল জোরদার করা হয়েছে।

 





উপকূল এর আরও খবর

উপকূলের সংকট নিরসনে সম্মিলিত পদক্ষেপ গ্রহণের আহ্বান উপকূলের সংকট নিরসনে সম্মিলিত পদক্ষেপ গ্রহণের আহ্বান
বঙ্গোপসাগরে বৈরী আবহাওয়ায় চারদিন যাবৎ;মাছধরা বন্ধ দুবলারচরে হাজার হাজার জেলে অলস সময় পার করছেন বঙ্গোপসাগরে বৈরী আবহাওয়ায় চারদিন যাবৎ;মাছধরা বন্ধ দুবলারচরে হাজার হাজার জেলে অলস সময় পার করছেন
পাইকগাছায় উপকূল দিবস পালিত পাইকগাছায় উপকূল দিবস পালিত
১২ নভেম্বর উপকূল দিবস ঘোষিত হোক ১২ নভেম্বর উপকূল দিবস ঘোষিত হোক
উপকূলের সংকট নিরসনে রাজনৈতিক প্রতিশ্রুতি প্রয়োজন উপকূলের সংকট নিরসনে রাজনৈতিক প্রতিশ্রুতি প্রয়োজন
বঙ্গোপসাগরে মাছ আহরণে জন্য পাইকগাছার জেলে পল্লীতে ট্রলার তৈরির ধুম বঙ্গোপসাগরে মাছ আহরণে জন্য পাইকগাছার জেলে পল্লীতে ট্রলার তৈরির ধুম
পাইকগাছা শিবসা নদীর চরে আড়াই মন ওজনের শুশুক উদ্ধার পাইকগাছা শিবসা নদীর চরে আড়াই মন ওজনের শুশুক উদ্ধার
উপকূলীয় অঞ্চলকে দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা করার দাবী উপকূলীয় অঞ্চলকে দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা করার দাবী
জলবায়ু পরিবর্তনের অভিঘাতে ক্ষতিগ্রস্ত খুলনার উপকূলীয় এলাকা পরিদর্শন করলেন বেলজিয়ামের রানি জলবায়ু পরিবর্তনের অভিঘাতে ক্ষতিগ্রস্ত খুলনার উপকূলীয় এলাকা পরিদর্শন করলেন বেলজিয়ামের রানি
শ্যামনগরে উপকূল দিবসে উপকূলের মানুষের বাঁচার দাবী শ্যামনগরে উপকূল দিবসে উপকূলের মানুষের বাঁচার দাবী

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)