শিরোনাম:
পাইকগাছা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

SW News24
বুধবার ● ২৭ মার্চ ২০২৪
প্রথম পাতা » কৃষি » কেশবপুরে পান চাষ বেড়েছে
প্রথম পাতা » কৃষি » কেশবপুরে পান চাষ বেড়েছে
৭৯ বার পঠিত
বুধবার ● ২৭ মার্চ ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কেশবপুরে পান চাষ বেড়েছে

---

এম আব্দুল করিম, কেশবপুর (যশোর)  ;পান চাষে খরচের তুলনায় অধিক মুনাফা হওয়ায় যশোরের কেশবপুরে প্রান্তিক চাষীরা তিন ফসলি জমিতে এখন ধান ও পাটের বদলে পান চাষে আগ্রহী হয়ে উঠেছে। একবিঘা জমিতে একটি পানের বরজ গড়ে তুলতে সময় লাগে প্রায় ১ বছর। আর এই ১ বছরে খরচ হয় এক থেকে দেড় লাখ টাকা। প্রথম বছরে বেশী খরচ হয়। একবার খরচ করে উঠতে পারলে তার সুফল পাওয়া যায় প্রায় ৫/৭ বছর ধরে। এককালিন খরচের পরবর্তী বছরে কোন সমস্যা না হলে খরচ পুশিয়ে দ্বিগুন লাভের সম্ভবনা থাকে। তাই কেশবপুরের চাষীরা এখন পান চাষের দিকে ঝুকে পড়েছেন।

সরোজমিন ঘুরে দেখাগেছে, কাকিলাখালী, কোমরপুর, সাতবাড়িয়া, পাঁজিয়া, নারানপুর, টিটা মোমিনপুর, আলতাপোলসহ উপজেলার বিভিন্ন গ্রামের অধিকাংশ কৃষক এখন পানের বরজ করে তা পরিচর্চায় ব্যস্ত সময় পার করছেন।

কোমরপোল গ্রামের আবুল কালাম বলেন, আমি পান চাষ করে অন্য ফসলের থেকেও বেশা লাভবান হয়েছি। এই পান চাষকে আমি অন্য ফসলের থেকে বেশী প্রাধান্য দিচ্ছি। কাকিলাখালী গ্রামের পান চাষি সংকার দাস বলেন, ধান সহ অন্য ফসলের তুলনায় পান চাষে মুনাফা অনেক বেশী, সে জন্য পান চাষকে আমি অন্য চাষের থেকে প্রাধান্য দিয়ে দীর্ঘ্য দিন ধরে এ চাষে নিয়োজিত আছি। টিটা গ্রামের  মতিয়ার রহমান বলেন, আমি ৪০ শতক জমিতে পান চাষ করে, আমার সংসারে সচ্ছলতা ফিরে এসেছে।

বিশ্বায়নের আগ্রাসী  থাবার ভেতরেও পান সুপারির ব্যবহার মোটেও না কমে বরং বেড়েছে। কিন্তু ভীতির ব্যাপার হচ্ছে পান চাষীরা অনেকেই পান চাষের  জন্য ব্যবহার করছে উচ্চ মাত্রার কীটনাশক। যদিও সবজি চাষে কীট নাশকের ব্যবহার আমরা বেশ আগে থেকে শুরু করেছি। তবুও কিছুটা হলেও নিরাপদ এ কারনে যে, সবজি আমরা আগুনে জালিয়ে (রান্না করে) খাই। কিন্তু পানের ব্যবহারতো সরাসরি হয়। বোটা থেকে ছাড়িয়েই ভক্ষন। এই পানে যদি উগ্রবিষ ব্রাবহার করা হয়।

এ বিষয়ে পান চাষিদের কাছে জানতে চাইলে তারা বলেন, পোকার আক্রামন থেকে রক্ষা পেতে হালকা বিষ ব্যবহার করা হচ্ছে ।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)