শিরোনাম:
পাইকগাছা, শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

SW News24
বুধবার ● ৭ সেপ্টেম্বর ২০১৬
প্রথম পাতা » প্রধান সংবাদ » খুলনার কয়রার আমাদীতে স্কুল-পড়–য়াদের পরিবেশ বিষয়ক সচেতনতামূলক কর্মসূচি ‘সবুজ উপকূল ২০১৬’ অনুষ্ঠিত
প্রথম পাতা » প্রধান সংবাদ » খুলনার কয়রার আমাদীতে স্কুল-পড়–য়াদের পরিবেশ বিষয়ক সচেতনতামূলক কর্মসূচি ‘সবুজ উপকূল ২০১৬’ অনুষ্ঠিত
৬৫২ বার পঠিত
বুধবার ● ৭ সেপ্টেম্বর ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

খুলনার কয়রার আমাদীতে স্কুল-পড়–য়াদের পরিবেশ বিষয়ক সচেতনতামূলক কর্মসূচি ‘সবুজ উপকূল ২০১৬’ অনুষ্ঠিত

---

এস ডব্লিউ নিউজ :

সবুজ সুরক্ষার স্কুল পড়–য়া ছেলেমেয়েদের পরিবেশ সুরক্ষায় এগিয়ে আসার আহবানের মধ্যদিয়ে খুলনা সদর থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে সুন্দরবন লাগোয়া উপজেলা কয়রার আমাদী জায়গীরমহল তকিমউদ্দিন মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হল ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সবুজ উপকূল ২০১৬’ কর্মসূচি। বুধবার  এ উপলক্ষে বিদ্যালয় প্রাঙ্গণে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। ৫টি বিদ্যালয়ের প্রায় দুই হাজার শিক্ষার্থী এ কর্মসূচিতে অংশ নেয়।

অনুষ্ঠানমালার আওতায় ছিল আলোচনা সভা, গাছের চারা রোপণ, পুরস্কার বিতরণ, শিক্ষা উপকরণ বিতরণ ও দেয়াল পত্রিকা প্রকাশ। কর্মসূচি উপলক্ষে প্রকাশিত দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’র ৩য় সংখ্যা প্রকাশিত হয়। এতে চারপাশের পরিবেশ বিষয়ে শিক্ষার্থীদের লেখা প্রকাশিত হয়।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এই কর্মসূচির আয়োজন উপকূল বিষয়ক ওয়েব জার্নাল ‘উপকূল বাংলাদেশ’। উপকূলের পড়–য়াদের মাঝে পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ প্রান্তিকের পড়–য়াদের জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।

আমাদী জায়গীরমহল তকিমউদ্দীন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক উৎপল কুমার সানা’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কয়রা উপজেলা পরিষদ চেয়ারম্যান আ খ ম তমিজউদ্দিন। বক্তব্য দেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মো. মহসীন আলী, কয়রা উপজেলা প্রেসক্লাবের সভাপতি সদর উদ্দিন আহমদ, অন লাইন নিউজ পোর্টাল এস ডব্লিউ নিউজ এর সম্পাদক ও প্রেসক্লাব পাইকগাছার সভাপতি প্রকাশ ঘোষ বিধান, আমাদী জায়গীরমহল তকিমউদ্দীন মাধ্যমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য ডি এম জালাল উদ্দীন, স্থানীয় ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবদুস সবুর ঢালী, সাবেক ইউপি সদস্য পিজির উদ্দিন আহমেদ, রেডিও সুন্দরবনের প্রযোজক এস এম মোশরাফুজ্জামান মুকুল প্রমূখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আমাদী জায়গীরমহল তকিমউদ্দীন মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও সবুজ উপকূল ২০১৬ কর্মসূচির স্থানীয় বাস্তবায়ন কমিটির সদস্য সচিব সরোজিত কুমার সরকার। কর্মসূচির প্রেক্ষাপট তুলে ধরেন উপকূল সাংবাদিক ও সবুজ উপকূল কর্মসূচির উদ্যোক্তা রফিকুল ইসলাম মন্টু। শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য তুলে ধরে আমাদী জায়গীরমহল তকিমউদ্দীন মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র মো. তৌহিদুজ্জামান।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, গীতা পাঠ ও সমবেত জাতীয় সঙ্গীতের মধ্যদিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে। অনুষ্ঠানের প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবর্গ বিজয়ীদের মাঝে পুরস্কার ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করেন। এছাড়া অংশগ্রহনকারী বিদ্যালয়গুলোর প্রধানদের মাঝে গাছের চারা বিতরণ করে। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে কর্মসূচির সমাপ্তি ঘটে।

অনুষ্ঠানে পরিবেশ রক্ষায় আগামী প্রজন্মের ভূমিকার ওপর জোর দিয়ে বক্তারা বলেন, পরিবেশ রক্ষা ও উপকূলের সবুজ বাঁচিয়ে রাখতে সবার আগে এগিয়ে আসতে হবে তরুণ প্রজন্মকে। গাছ লাগানোর পাশাপাশি গাছ কাটা রোধের ওপর জোর দেন বক্তারা। অনুষ্ঠানে স্কুল পড়–য়াদের মাঝে সচেতনতা বাড়াতে শিক্ষার্থীদের লেখালেখি চর্চা অব্যাহত রাখার আহবান জানানো হয়।

সবুজ উপকূল ২০১৬ কর্মসূচির আওতায় ৯ম-১০ম শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘চারপাশের পরিবেশ সমস্যা ও উত্তরণের উপায়’ বিষয়ে রচনা লিখন প্রতিযোগিতায় ১ম হয়েছে আমাদী জায়গীরমহল তকিমউদ্দীন মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণীর হুমাইয়ারা সাদিয়া, ২য় হয়েছে একই বিদ্যালয়ের দশম শ্রেণীর নূর জাহান আক্তার রজনী, ৩য় হয়েছে একই বিদ্যালয়ের দশম শ্রেণীর সাগর মন্ডল। একই শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘উপকূল’ বিষয়ে কবিতা/ছড়া প্রতিযোগিতায় ১ম হয়েছে আমাদী জায়গীরমহল তকিমউদ্দীন মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণীর সাগর মন্ডল, ২য় হয়েছে বাঁশখালী মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণীর সুনয়না মন্ডল, ৩য় হয়েছে আমাদী জায়গীরমহল তকিমউদ্দীন মাধ্যমিক বিদ্যালয়ের ৯ম শ্রেনীর ফারিয়া আছাদ মিতা।

কর্মসূচির আওতায় ৬ষ্ঠ-৮ম শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘সবুজ উপকূল সুরক্ষায় আমিও অংশীদার’ বিষয়ে পত্র লিখন প্রতিযোগিতায় ১ম হয়েছে আমাদী জায়গীরমহল তকিমউদ্দীন মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর অর্পিতা দাশ (তিথী), ২য় হয়েছে চন্ডীপুর ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ধ্রুবজ্যোতি রায়, ৩য় হয়েছে চন্ডীপুর ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর মুগ্ধপ্রতীম বৈদ্য। একই শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘আমার স্বপ্নের উপকূল’ বিষয়ে ছবি আঁকা প্রতিযোগিতায় ১ম হয়েছে বাঁশখালী মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর দীপিকা সানা, ২য় হয়েছে আমাদী জায়গীরমহল তকিমউদ্দীন মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর মহিবুল্লাহ হাসান, ৩য় হয়েছে বামিয়া এম এম মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর রাজিয়া সুলতানা।

৬ষ্ঠ-১০ম শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘চারপাশের যেকোন বিষয়’ নিয়ে সংবাদ লিখন প্রতিযোগিতায় ১ম হয়েছে আমাদী জায়গীরমহল তকিমউদ্দীন মাধ্যমিক বিদ্যালয়ের ১০ম শ্রেণীর রাশেদুজ্জামান, ২য় হয়েছে একই বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর আফসানা খানম আঁখি, ৩য় হয়েছে চন্ডীপুর ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ের ধ্রুবজ্যোতি রায়।

কর্মসূচিতে পাঁচটি বিদ্যালয়ের প্রায় ৩ হাজার শিক্ষার্থী প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশ নেয়। বিদ্যালয়গুলো হচ্ছে : আমাদী জায়গীরমহল তকিমউদ্দীন মাধ্যমিক বিদ্যালয়, চান্নিরচক এল সি কলেজিয়েট স্কুল এন্ড কলেজ, চন্ডীপুর ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়, বামিয়া এম এম মাধ্যমিক বিদ্যালয় ও বাঁশখালী মাধ্যমিক বিদ্যালয়।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এই কর্মসূচির আয়োজন করেছে উপকূল বাংলাদেশ। এতে মিডিয়া পার্টনার হিসাবে ছিল একুশে টেলিভিশন, দৈনিক ইত্তেফাক, ফিনান্সিয়াল এক্সপ্রেস, রেডিও ভূমি ও বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম। আইটি পার্টনার ছিল আইটি প্রতিষ্ঠান ডটসিলিকন। আয়োজনে সহযোগিতা করেছে স্কুল পড়–য়াদের লেখালেখির সংগঠণ আলোকযাত্রা।

কর্মসূচিতে স্কুল-কলেজ পড়–য়াদের পরিবেশ সচেতনতার পাশাপাশি সৃজনশীল মেধা বিকাশের ওপর গুরুত্বারোপ করা হয়। প্রতিযোগিতার বিভিন্ন ইভেন্টে পড়–য়ারা লেখালেখির মাধ্যমে নিজেদের ভাবনা প্রকাশ করে।

গত বছর সবুজ উপকূল ২০১৫ কর্মসূচির সফল সমাপ্তির ধারাবাহিকতায় এবার সবুজ উপকূল ২০১৬ কর্মসূচির যাত্রা শুরু হয়। এবার কর্মসূচির আওতায় এসেছে উপকূলের ১৪ জেলার ২৫টি উপজেলা। ২৬টি স্থানের ১১৬টি স্কুলের প্রায় ৮০ হাজার শিক্ষার্থী এই কর্মসূচিতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশ নিচ্ছে।

এবার স্কুল-ভিত্তিক কর্মসূচি অনুষ্ঠিত হচ্ছে ভোলার সদর, তজুমদ্দিন, মনপুরা, বরিশালের মেহেন্দিগঞ্জ, পটুয়াখালীর গলাচিপা ও কলাপাড়া, বরগুনার বেতাগী, ঝালকাঠির কাঁঠালিয়া, পিরোজপুরের মঠবাড়িয়া, বাগেরহাটের সদর, শরণখোলা, মোড়েলগঞ্জ, সাতক্ষীরার তালা, শ্যামনগর, খুলনার কয়রা, পাইকগাছা, লক্ষ্মীপুরের কমলনগরের তোরাবগঞ্জ, হাজীরহাট, নোয়াখালীর হাতিয়া, সুবর্ণচর, ফেনীর সোনাগাজী, চট্টগ্রামের সন্দ্বীপ, বাঁশখালী, এবং কক্সবাজারের কুতুবদিয়া, মহেশখালী ও টেকনাফ।





প্রধান সংবাদ এর আরও খবর

অনেক ঝড়ঝাপটা পার করে পদ্মাসেতু নির্মাণ করতে হয়েছে : প্রধানমন্ত্রী অনেক ঝড়ঝাপটা পার করে পদ্মাসেতু নির্মাণ করতে হয়েছে : প্রধানমন্ত্রী
র‌্যাঙ্ক ব্যাজ পরানো হলো নবনিযুক্ত সেনাপ্রধানকে র‌্যাঙ্ক ব্যাজ পরানো হলো নবনিযুক্ত সেনাপ্রধানকে
আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি পৌঁছেছেন
মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে নয়াদিল্লী পৌঁছেছেন প্রধানমন্ত্রী মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে নয়াদিল্লী পৌঁছেছেন প্রধানমন্ত্রী
যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী
ষষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন উপলক্ষ্যে আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময় ষষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন উপলক্ষ্যে আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময়
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে : প্রধানমন্ত্রী ১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে : প্রধানমন্ত্রী
স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা প্রধানমন্ত্রীর স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা প্রধানমন্ত্রীর
মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও ভুটানের রাজা মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও ভুটানের রাজা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)